অমল সেনের স্মরণসভায় বামঐক্যের ডাক

বামপন্থি দলগুলোর ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান নিয়ে কমিউনিস্ট নেতা অমল সেনের জন্মশতবার্ষিকী উদযাপন শুরু হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 July 2014, 02:07 PM
Updated : 19 July 2014, 02:12 PM

দলের সাবেক সভাপতি অমল সেনের জন্মশতবার্ষিকীর সূচনায় শনিবার শনিবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি।

আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোটের শরিক ওয়ার্কার্স পার্টির এই উদ্যোগে সরকারের বাইরে থাকা বামপন্থি অন্য দলগুলোও যোগ দেয়।

সভায় ওয়ার্কার্স পার্টির সভাপতি ও বিমানমন্ত্রী রাশেদ খান মেনন ‘জনগণের বিকল্প শক্তি গড়ে তোলার সংগ্রাম ও কমরেড অমল সেন’ শীর্ষক প্রবন্ধে বামপ্রগতিশীল শক্তির বিভেদ কমানোর ওপর জোর দেন।

তেভাগা আন্দোলনের নেতা এবং ওয়ার্কার্স পার্টির প্রতিষ্ঠাতা সভাপতি কমরেড অমল সেনকে স্মরণ করে সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিমও বামঐক্য গড়ে তোলার তাগিদ দেন।

বাম আন্দোলনের অতীত তুলে ধরে তিনি বলেন, “অমল সেন যেমন ওয়ার্কার্স পার্টির নেতা ছিলেন, তেমনি তিনি আমাদের পার্টিরও নেতা ছিলেন বলে আমি মনে করি। কারণ তেভাগা আন্দোলনের সময় মণি সিংহ ও অমল সেন একই পার্টির নেতা ছিলেন। ইচ্ছা করলেই আমরা সেই পার্টিকে ফিরিয়ে অনতে পারি।

“দেশ আজ দুই ভাগে বিভক্ত। আমাদের বাম শক্তিকে ঐক্যবদ্ধ হয়ে ভূমিকা রাখতে হবে, বিকল্প শক্তি গড়ে তুলতে হবে।”

অমল সেনের ঘনিষ্ঠজন হিসাবে পরিচিত সাংবাদিক শুভ রহমান বলেন, বর্তমানে বাংলাদেশের বাম দলগুলোর মধ্যে যে বিভক্তি, তার কারণে তৈরি হয়েছে নিদারুন জনবিচ্ছিন্নতা। এই বিচ্ছিন্নতা না ঘুচিয়ে শুধু মার্কসবাদের কথা বললেই বিপ্লব হবে না।

প্রবীণ সাংবাদিক ও সাংস্কৃতিক আন্দোলনের সংগঠক কামাল লোহানী বলেন, “অমল সেনের কাছে শিক্ষা পেয়েছিলাম গরিব মানুষের স্বার্থে ঐক্য রক্ষা করার। কিন্তু দুর্ভাগ্য দলবাজির কারণে তা হয় না। তারপরও অমল সেন জন্মশতবর্ষের এই মঞ্চে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানাই।”

অনুষ্ঠানে ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরো সদস্য বিমল বিশ্বাস, ঐক্য ন্যাপ সভাপতি পঙ্কজ ভট্টাচার্য, সাম্প্রদায়িকতা ও জঙ্গিবাদবিরোধী মঞ্চের আহ্বায়ক অজয় রায়, বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামানও বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে জানানো হয়, অমল সেনের জন্মশতবার্ষিকী উপলক্ষে ১৯ জুলাই ২০১৪ থেকে আগামী এক বছর বিভিন্ন কর্মসূচি পালন করা হবে।

এ লক্ষ্যে ‘অমল সেন জন্মশতবর্ষ  জাতীয় উদযাপন কমিটি’ গঠন করা হয়েছে। এর আহ্বায়ক হয়েছেন রাশেদ খান মেনন, ফজলে হোসেন বাদশা সদস্য সচিব হয়েছেন।

২০১ সদস্যের এই কমিটিতে অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, কামাল লোহানী, অজয় রায়, পঙ্কজ ভট্টাচার্য, মুজাহিদুল ইসলাম সেলিম, খালেকুজ্জামান, শুভ রহমান, আবুল বারকাত, শামসুল হুদা সদস্য থাকছেন।