জানি, জিয়ার খুনি কে: এরশাদ

জিয়াউর রহমান হত্যাকাণ্ড নিয়ে স্ত্রী খালেদা জিয়ার দাবির প্রতিক্রিয়ায় জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ বলেছেন, বিএনপি চেয়ারপারসন ‘ব্লেম গেম’ খেলছেন।   

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2014, 03:44 PM
Updated : 15 March 2017, 12:24 PM

দেশের সাম্প্রতিক খুন-অপহরণের জন্য সরকারকেও দায়ী করেছেন প্রধানমন্ত্রীর বিশেষ দূত।

এরশাদ শনিবার রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউটে জাতীয় যুব সংহতির আলোচনা সভায় বলেন, “খালেদা জিয়া বলেছেন, আমি খুনি। আমি জানি, জিয়ার হত্যার সময় তার রুমের পাশে কে ছিলেন। আমি জানি, জিয়ার প্রকৃত খুনি কে।”

তবে কারো নাম উল্লেখ না করে তিনি বলেন, “ওই সময় ক্ষমতায় ছিলেন বিচারপতি আব্দুস সাত্তার। মঞ্জুরকে ধরার জন্য তিনি ৫ লাখ টাকা পুরস্কার ঘোষণা করেছিলেন।”

বিএনপি চেয়ারপারসন খালেদা গত ১ মে এক সমাবেশে বলেন, ১৯৮১ সালে তৎকালীন রাষ্ট্রপতি জিয়াকে হত্যা করেছিলেন তখনকার সেনাপ্রধান এরশাদ।

জিয়া হত্যাকাণ্ডের পর দুই বার খালেদা ক্ষমতায় যাওয়ার পরও তার বিচারের উদ্যোগ না নেয়া নিয়ে প্রশ্ন তোলেন এরশাদ।

“যারা জিয়া হত্যাকাণ্ডের জন্য দায়ী, তাদের নিয়ে খালেদা জিয়া ২০ বছর রাজনীতি করছেন। কই তখন তো তিনি কোনো বিচার চাননি? আপনার দল ক্ষমতায় ছিল ১০ বছর। তখনো তো বিচার করেননি। এখন আমাকে খুনি বলছেন!”

ফাইল ছবি

সরকার এবং বিরোধী দলের না থাকার পাশাপাশি রাজপথে আন্দোলন গড়ে তুলতে ব্যর্থ হয়ে খালেদা এখন ‘ব্লেম গেম’ খেলছেন বলে মন্তব্য করেন জাতীয় পার্টি চেয়ারম্যান।

সারাদেশে খুন-অপহরণের জন্য সরকারকে দায়ী করে তিনি বলেন, “মানুষ শান্তিতে ঘুমাতে পারে না। নদীতে লাশ ভেসে ওঠে। জনগণ আজ বেঁচে থাকার অধিকার থেকে বঞ্চিত।”

ক্ষমতাসীন আওয়ামী লীগকে হিটলার-মুসোলিনির সঙ্গেও তুলনা করেন গণঅভ্যুত্থানে ক্ষমতাচ্যুত এই সামরিক শাসক, যার দল আবার এই সরকারেরও শরিক।

“আমি ক্ষমতায় থাকাকালে গুম ছিল না। অ্যাসিড সন্ত্রাস ছিল, কিন্তু তা আমি দমন করতে পেরেছিলাম। দেশে আইনের শাসন প্রতিষ্ঠা করা না গেলে গণতন্ত্র রক্ষা করা সম্ভব হবে না।”

জনগণ আওয়ামী লীগ-বিএনপি উভয় দলের ওপরই বিরক্ত বলে মনে করেন এরশাদ। তাই আগামী নির্বাচনে এককভাবে ক্ষমতায় যেতে নেতা-কর্মীদের এখন থেকে তৈরি হওয়ার আহ্বান জানান তিনি।