‘পানির দাবি তুলে ধরতে সরকার ব্যর্থ’

রংপুরে বিরতি দিয়ে নীলফামারীর ডালিয়ায় তিস্তা ব্যারেজের অভিমুখে ফের লং মার্চ নিয়ে যাত্রা শুরু করেছে বিএনপি।

সুমন মাহমুদ রংপুর থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2014, 06:09 AM
Updated : 23 April 2014, 07:09 AM

তিস্তা নদীর ন্যায্য পানির দাবিতে এই কর্মসূচি নিয়েছে দলটি।

লং মার্চ শুরুর আগে সকাল ১০টায় জেলা পাবলিক লাইব্রেরির মাঠে সংক্ষিপ্ত পথসভায় বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, “তিস্তার পানি পাওয়া বাংলাদেশের মানুষের আন্তর্জাতিক স্বীকৃত অধিকার। এই পানির ন্যায্য হিস্যার দাবি ভারতের কাছে তুলে ধরতে সরকার ব্যর্থ হয়েছে।’’

“আমরা স্পষ্টভাষায় বলে দিতে চাই, তিস্তার পানি আমাদের দিতে হবে। কোনো আধিপত্যবাদের কাছে আমরা মাথা নত করবো না। ন্যায্য পানির পাওনার দাবি থেকে আমরা কখনোই সরে আসবো না।”

এ ব্যাপারে জাতীয় ঐক্য গড়ে তোলার আহ্বান জানান তিনি।

রংপুর মেডিকেল মোড় হয়ে পাগলাপীর, তারাগঞ্জ, কিশোরগঞ্জ, টেংগনমারী ও  জলঢাকা হয়ে ডালিয়া ব্যারেজের সামনে সমাবেশ করে এই লংমার্চ শেষ হবে।

মঙ্গলবার রাজধানীর উত্তরা থেকে বিএনপি এই লং মার্চ শুরু করে। পথে গাজীপুর, টাঙ্গাইল, সিরাজগঞ্জ, বগুড়া, গাইবান্ধায় পাঁচটি পথসভা করে রাতে রংপুরে যাত্রা বিরতি দেয়া হয়।

মির্জা ফখরুল বলেন, “আমাদের লং মার্চ সরকার কিংবা ভারতের সরকার ও জনগণের বিরুদ্ধে নয়। আমরা ১৬ কোটি মানুষের জীবন জীবিকার দাবি নিয়ে এই কর্মসূচি পালন করছি।”

তিস্তার পানি সমস্যা প্রচারে গণমাধ্যমের ভূমিকার প্রশংসা করেন ফখরুল।

এর আগে তিস্তার পানির ন্যায্য হিস্যা দাবিতে গত ৯-১১ এপ্রিল গণতান্ত্রিক বাম মোর্চ এবং ১৭-১৯ এপ্রিল বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) তিস্তা অভিমুখে লং মার্চ করে।