‘সরকারের ব্যর্থতায় তিস্তা চুক্তিতে বিলম্ব’

তিস্তার পানি বণ্টন চুক্তি না হওয়ার জন্য সরকার ব্যর্থতাকে দায়ী করেছে বিএনপি।

জ্যেষ্ঠ প্রতিবেদকগাজীপুর থেকে, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2014, 05:39 AM
Updated : 22 April 2014, 06:04 AM

মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় লং মার্চের প্রথম পথসভায় দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, “তিস্তার পানি কোনো দয়া-দাক্ষিণ্য নয়, এটা আমাদের অধিকার। কারণ এই নদী একটি আন্তর্জাতিক নদী। এর স্বাভাবিক প্রবাহ বাধা নেয়ার কোনো এখতিয়ার ভারতের নেই।”

লং মার্চ কর্মসূচির মাধ্যমে সরকারকে ভারতের সঙ্গে তিস্তার পানি বণ্টন চুক্তির দর কষাকষি করতে বাধ্য করা হবে বলেও জানান তিনি।

সকাল ৯টা ৫৫ মিনিটে রাজধানীর উত্তরা আমির কমপ্লেক্সের সামনে থেকে লং মার্চের যাত্রা শুরু হয়। সকাল ১০টায় পৌঁছে কালিয়াকৈরে।

মির্জা ফখরুল অভিযোগ করেন, “ভারত তিস্তাসহ দেশের ৫৪টি নদীর উজানে বাঁধ দিয়েছে। তিস্তার ন্যায্য পানি পাওয়া আমাদের অধিকার। এই অধিকার থেকে উত্তরাঞ্চলের তিন কোটি মানুষকে ভারত বঞ্চিত করছে।”

“সরকারকে বলতে চাই , তিস্তার পানি বন্টন চুক্তি করতে উদ্যোগ দিন। তিস্তা অভিমুখে আমাদের এই অভিযাত্রা হচ্ছে শান্তিপূর্ণ। এর মাধ্যমে পানির দাবিতে জনমত গড়ে তুলতে চাই আমরা।”

আওয়ামী লীগ সরকারের সমালোচনা করে তিনি বলেন, “এই সরকার ভোট চোর। তারা জনগণের ভোটের অধিকার হরণ করে জোরপূর্বক ক্ষমতায় বসে আছে।”

অবিলম্বে নির্দলীয় সরকারের অধীনে নতুন নির্বাচনের দাবিও জানান তিনি।

কালিয়াকৈরের পথ সভার শেষে লং মার্চ তিস্তা অভিমুখে যাত্রা শুরু করে। এরপর দ্বিতীয় পথসভাটি হবে টাঙ্গাইলের বাইসপাস সড়ক মোড়ে সকাল সাড়ে ১১টায়। এরপর সিরাজগঞ্জের কড্ডার মোড়ে বেলা সাড়ে ১২টায়, বগুড়ার মাটিঢালী মোড়ে দুপুর আড়াইটায়, গাইবান্ধার গোবিন্দগঞ্জে বিকাল সাড়ে ৩টায় এবং পলাশবাড়ীতে বিকাল সাড়ে ৪টায় পথসভা হবে।

বগুড়া থেকে লং মার্চ রংপুর শহরে গিয়ে রাতে যাত্রাবিরতি দেবে। পরদিন বুধবার সকাল ৯টায় রংপুরে সমাবেশ করে নীলফামারীর ডালিয়া ব্যারেজ অভিমুখে লংমার্চ যাত্রা শুরু হবে। ডালিয়ায় তিস্তা ব্যারেজের কাছে সমাবেশের মধ্য দিয়ে দুই দিনের লং মার্চ শেষ হবে।

পথসভায় অন্যদের মধ্যে দলের স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ নোমান, কামাল ইবনে ইউসুফ, হাফিজ উদ্দিন আহমেদ, চেয়ারপারসনের উপদেষ্টা ওসমান ফারুক, আবদুল মান্নান, ছাত্র বিষয়ক সম্পাদক শহিদ উদ্দিন চৌধুরী এ্যানি, মহিলা দলের সাধারণ সম্পাদক শিরিন সুলতানা, গাজীপুর জেলা সাধারণ সম্পাদক কাজী সাইয়েদুল আলম বাবুল, কালিয়াকৈর পৌর সভাপতি হুমায়ুন কবীর পৌর মেয়র মজিবুর রহমান প্রমুখ বক্তব্য দেন।