নয়া পল্টন নয়, বিএনপির লংমার্চ বিমান বন্দর থেকে

নয়া পল্টনের পরিবর্তে রাজধানীর বিমান বন্দর গোলচত্বর থেকে তিস্তা অভিমুখে লং মার্চ শুরুর সিদ্ধান্ত নিয়েছে বিএনপি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2014, 12:14 PM
Updated : 21 April 2014, 12:14 PM

রাজধানীতে যানজট যেন না হয়, সেজন্য এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে বিএনপির যুগ্মমহাসচিব রুহুল কবির রিজভী সোমবার সাংবাদিকদের জানিয়েছেন।

“অফিস সময়সূচিতে এমনিতে রাজধানীতে যানজট থাকে। এটা বিবেচনায় রেখে যাতে আমরা লং মার্চের কর্মসূচি দ্রুত শুরু করতে পারি, সেজন্য স্থান পরিবর্তন করে বিমান বন্দরে গোল চত্বরের কাছে নিয়েছি।”

তিস্তার পানির ন্যায্য হিস্যা ভারতের কাছ থেকে পাওয়ার দাবিতে মঙ্গলবার থেকে দুদিনের লং মার্চ শুরু করতে যাচ্ছে বিএনপি।  

মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে সকাল ৮টায় বিমান বন্দর গোলচত্বর থেকে লং মার্চের গাড়িবহর যাত্রা শুরু করবে।

গাজীপুরের কালিয়াকৈরে, টাঙ্গাইলের বাইপাস মোড়ে, সিরাজগঞ্জের কড্ডার মোড়ে, বগুড়ার মাটিঢালী মোড়ে, গাইবান্ধার গোবিন্দগঞ্জ ও পলাশবাড়ীতে পথসভা হবে প্রথম দিন।

রংপুরে রাত কাটিয়ে পরদিন ওই নগরীতে সমাবেশের পর নীলফামারীর ডালিয়া ব্যারেজ অভিমুখে লং মার্চ  যাত্রা শুরু করবে। ডালিয়ায় তিস্তা ব্যারেজের কাছে সমাবেশের মধ্য দিয়ে দুই দিনের কর্মসূচি শেষ হবে।

লং মার্চে সর্বশেষ প্রস্তুতির খবর জানিয়ে রিজভী নয়া পল্টনে দলীয় কার্যালয়ে সাংবাদিকদের বলেন, “তিস্তা নদীর পানির ন্যায্য হিস্যার দাবিতে আমরা এই কর্মসূচি করছি। এর সঙ্গে মানুষের বাঁচা-মারা ও  পরিবেশ-প্রতিবেশসহ দেশের অস্তিত্ব জড়িত।”

তিস্তায় পানি না থাকার জন্য ভারতকে দায়ী করে তিনি বলেন, “ভারত একতরফাভাবে এই আন্তর্জাতিক নদীর উজানে ব্যারেজ নির্মাণ করে পানি প্রবাহ খাল ও চ্যানেলের মাধ্যমে প্রত্যাহার করে নিচ্ছে।

“এটা একটা জুলুম ও অন্যায়। প্রতিবেশী দেশটি আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে পানি প্রত্যাহারের কাজটি করছে।”

লং মার্চের প্রচারে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, যুগ্ম মহাসচিব রিজভী সকালে গুলশানে এবং স্থায়ী কমিটির সদস্য রফিকুল ইসলাম মিয়া জাতীয় প্রেসক্লাবের সামনে প্রচারপত্র বিলি করেন।