বিনা টিকিটের ট্রেন মিস করা নিয়ে আক্ষেপ নেই: বি চৌধুরী

ভোটে না গিয়ে বিরোধী জোট ‘বোকামি’ করেছে বলে আওয়ামী লীগ সভানেত্রীর বক্তব্যের জবাবে ৫ জানুয়ারির নির্বাচনের গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন বিকল্পধারা সভাপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Jan 2014, 11:40 AM
Updated : 7 Jan 2014, 11:44 AM

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে ন্যাশনাল ডেমোক্রেটিক ফ্রন্টের এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “তিনি (শেখ হাসিনা) বলেছেন, বিরোধী দল ট্রেন ফেইল করেছে।

“কিন্তু যে ট্রেনের যাত্রীরা সব বিনা টিকিটের আর আধামরা, সে ট্রেন ফেইল করায় আমাদের কোনো আক্ষেপ নেই।”

বিরোধী দলের বর্জনের মধ্যে দশম সংসদ নির্বাচনে ১৫৩ আসনের প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। বাকি ১৪৭ আসনে রোববার ভোট হয়, যাতে ভোটারের উপস্থিতি ছিল স্বল্প।

শেখ হাসিনার বক্তব্যের সমালোচনা করে সাবেক রাষ্ট্রপতি বি চৌধুরী বলেন, “এত কিছু হয়ে যাওয়ার পরও উনার মনে কোনো আক্ষেপ নেই, কোনো লজ্জা বোধ নেই।

“দেশের মানুষ এ নির্বাচন বর্জন করেছে। আপনি (প্রধানমন্ত্রী) গণতন্ত্রের পক্ষে হাঁটুন, আলোচনা করুন।”

নির্দলীয় সরকারের দাবিতে আন্দোলনরত বিএনপি নেতৃত্বাধীন ১৮ দল এই নির্বাচন বর্জন করে। সব দলের অংশ গ্রহণ না থাকার কারণ দেখিয়ে বিকল্পধারাসহ কয়েকটি দলও ভোটে অংশ নেয়নি।

নির্বাচন বর্জন করে বিকল্পধারা, কৃষক-শ্রমিক-জনতা লীগ, জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) মিলে নতুন জোট এনডিএফ গঠন করেছে। নির্বাচনের বিষয়ে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানাতে এই সংবাদ সম্মেলন করে তারা।

সংবাদ সম্মেলনে কৃষক-শ্রমিক-জনতা লীগের সভাপতি কাদের সিদ্দিকী ও জেএসডি সভাপতি আ স ম আব্দুর রবও ছিলেন।

এনডিএফ দশম সংসদ নির্বাচন বাতিল করে নতুন করে নির্বাচন দেয়ার দাবি তুলেছে।

গাইবান্ধা সদরের মুন্সীপাড়া কেন্দ্র দুপুররেও ছিল ভোটশূন্য।

সাবেক রাষ্ট্রপতি বি চৌধুরী বলেন, “তথাকথিত যে নির্বাচন হয়েছে, তাতে ভোট পড়েছে সর্বসাকুল্যে ৫ শতাংশ। এটা কোনো নির্বাচনই নয়।

“সুতরাং এ নির্বাচনে বিজয়ীরা কখনোই জাতিকে প্রতিনিধিত্ব করতে পারে না। অবিলম্বে এ নির্বাচন হয় বাতিল করতে হবে, নতুবা নতুন নির্বাচনের তারিখ ঘোষণা করতে হবে।”

সেই সঙ্গে আগামী নির্বাচনে সব দলের অংশগ্রহণ নিশ্চিত করতে বিরোধী দলগুলোর সঙ্গে সংলাপের উদ্যোগ নিতে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রতি আহ্বান জানান তিনি।