ফখরুলের সেই চিঠি

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামকে পাঠানো চিঠিতে সঙ্কট অবসানে আলোচনার উদ্যোগ নেয়ার আহ্বান জানিয়েছেন বিএনপির মুখপাত্র মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2013, 05:14 PM
Updated : 22 Oct 2013, 07:32 PM

চলমান রাজনৈতিক পরিস্থিতিতে বহুল আলোচিত এই চিঠির একটি অনুলিপি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম হাতে পেয়েছে, যে চিঠিটি মঙ্গলবার সকালে আওয়ামী লীগ সাধারণ সম্পাদকের বাড়িতে দিয়ে আসেন বিরোধীদলীয় প্রধান হুইপসহ বিএনপির তিন সংসদ সদস্য।

এই চিঠির মধ্য দিয়ে আগামী নির্বাচন পদ্ধতি নিয়ে দুই প্রধান রাজনৈতিক দলের সম্পর্কে জমাট বেঁধে থাকা বরফ গলবে বলে আশা করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

চিঠিতে সৈয়দ আশরাফকে সালাম জানিয়ে মির্জা ফখরুল লিখেছেন- “গত ২১.১০.১৩ ইং তারিখে সংসদে বিরোধীদলীয় নেত্রী, বাংলাদেশ ন্যাশনালিস্ট পার্টির চেয়ারপারসন, সাবেক প্রধানমন্ত্রী, দেশনেত্রী বেগম খালেদা জিয়া বর্তমান রাজনৈতিক সঙ্কট নিরসনের লক্ষ্যে আসন্ন সংসদ নির্বাচনের জন্য নির্বাচনকালীন সরকারের একটি প্রস্তাব মাননীয় প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে তার বিবেচনার জন্য সংবাদ সম্মেলনে উপস্থাপন করেছেন।”

ওই প্রস্তাবের মূল অংশ পাঠানোর কথা জানিয়ে তার ভিত্তিতে আলোচনার উদ্যোগ নিতে সরকারি দলের প্রতি আহ্বান জানিয়েছেন বিএনপির মুখপাত্র।

“এই বিষয়ে অবিলম্বে আলোচনা শুরু করার জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে আপনাকে সবিনয় অনুরোধ জানাচ্ছি।”

বরকত উল্লাহ বুলু, জয়নুল আবদিন ফারুক ও শহীদউদ্দিন চৌধুরী এ্যানী এই চিঠি নিয়ে আশরাফের বাড়িতে পৌঁছান বেলা সোয়া ১১টার পর।

ওই সময় গুলশানে বিএনপি চেয়ারপার্সনের কার্যালয়ে মির্জা ফখরুল সংবাদ সম্মেলন করছিলেন।

আক্রমণাত্মক ভঙ্গিতে সরকারের সমালোচনার মধ্য দিয়ে ফখরুলের বক্তব্যের মধ্যে নিজের মোবাইলে একটি ফোন কল পান তিনি। বক্তব্য থামিয়ে ফোন কানে দিয়ে আন্তরিক ভঙ্গিতে বিএনপির মুখপাত্র বলে ওঠেন, “স্লামালিকুম ভাই।”

টেলিভিশনে সরাসরি সম্প্রচারে চোখ রাখা দেশের মানুষের সামনেই মিনিটখানেক চলে এই নাটকীয় কথোপকথন। 

এ পাশ থেকে ফখরুলকে বলতে শোনা যায়- “জ্বি ভালো আছি। আপনি ভালো আছেন? জ্বি, জ্বি। আচ্ছা আপনাকে অনেক ধন্যবাদ।

“আমরা আশা করি, আপনারা এটাকে গুরুত্ব দিয়ে আলোচনাটা শুরু করবেন। আমরা এগিয়ে এসেছি। আপনারাও এগিয়ে আসবেন।

“থ্যাংক ইউ।”

নয়া পল্টনে বিএনপি কার্যালয়ে সংবাদ সম্মেলনের শুরুতে মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সংবাদ সম্মেলনে সৈয়দ আশরাফুল ইসলামের ফোন পাওয়ার পর মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিএনপি চেয়ারপার্সনের কার্যালয়ে উপস্থিত সাংবাদিকসহ অনেকেই ততক্ষণে বুঝে গেছেন, ফোনের ওপাশে এতোক্ষণ কথা বলছিলেন, আওয়ামী লীগের মুখপাত্র সৈয়দ আশরাফুল ইসলাম।   

ফোন রেখে মির্জা ফখরুল হাসিমুখে হাত নেড়ে ইশারা দেন- ‘হয়ে গেছে’।  

তিনি সাংবাদিকদের বলেন, “আমার সঙ্গে সৈয়দ আশরাফ সাহেবের এখনই কথা হয়েছে। টেলিফোনের কথাবার্তার সব কিছুই আপনারা শুনেছেন। তিনি চিঠিটি কিছুক্ষণ আগে গ্রহণ করেছেন। উনি চিঠির জন্য ধন্যবাদ জানিয়েছেন।

“সৈয়দ আশরাফ আমাকে জানিয়েছেন, তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে দিনাজপুরে ট্র্যাভেল করছেন। এই চিঠিটি তিনি সঙ্গে করে নিয়ে যাবেন। প্রধানমন্ত্রীকে এ বিষয়ে অবহিত করবেন।”