সরকার ভয় পাচ্ছে: গয়েশ্বর

‘গ্রহণযোগ্য’ নির্বাচনের ভয় থেকেই সরকার একতরফা নির্বাচনের পাঁয়তারা করছে বলে অভিযোগ করেছেন বিএনপি নেতা গয়েশ্বর চন্দ্র রায়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2013, 01:39 PM
Updated : 22 Sept 2013, 03:32 PM

রোববার বিকালে এক কর্মী সভায় তিনি বলেন, “গত সাড়ে চার বছরে সরকার এতো অপকর্ম-লুটপাট-দুর্নীতি করেছে যে সুষ্ঠু নির্বাচন দিতে ভয় পাচ্ছে। এজন্য তারা গ্রহণযোগ্য নির্বাচনের পরিবর্তে একতরফা নির্বাচন করতে চায়।”

সংবিধানে পঞ্চদশ সংশোধনের ফলে সংসদ বহাল রেখে আওয়ামী লীগ ক্ষমতায় থাকা অবস্থায় আগামী ২৫ অক্টোবর থেকে ২৪ জানুয়ারির মধ্যে দশম সংসদ নির্বাচন হবে।

দলীয় সরকারের অধীনে নির্বাচন নিরপেক্ষ হবে না এবং সংসদ বহাল থাকলে প্রতিদ্বন্দ্বী সব প্রার্থীর সমান সুযোগ নিশ্চিত হবে না দাবি করে নির্দলীয় সরকার পদ্ধতি পুনর্বহালের দাবি জানিয়ে আসছে বিএনপি। তা না হলে নির্বাচন বয়কটের হুমকিও দিয়েছে তারা।

অন্যদিকে আওয়ামী লীগ নিজেদের অধীনে নির্বাচন অনুষ্ঠানের বিষয়ে অনড়।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর বলেন, “আমরা সরকারকে স্পষ্টভাষায় বলে দিতে চাই, দাম্ভিকতা পরিহার করে গণদাবি মেনে নিন। জেল-জুলুমের ভয় দেখিয়ে কোনো লাভ হবে না। নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন দাবি না মানলে আন্দোলনে বাধ্য করা হবেই।”

জাতীয় প্রেস ক্লাবের সভা কক্ষে জাতীয়তাবাদী সমবায় দলের উদ্যোগে মহানগর দক্ষিণ থানা কমিটির এই কর্মী সভা হয়।

বিরোধী রাজনীতি দমনে নতুন করে সরকারের আইন প্রণয়নের চিন্তার কঠোর সমালোচনা করে গয়েশ্বর চন্দ্র রায় বলেন, “শুনেছি, হরতালের ওপর বিধিনিষেধ আরোপ করে সরকার নতুন আইন করতে যাচ্ছে। হরতাল করা একটি গণতান্ত্রিক অধিকার। নতুন আইনে নাকি হরতালের অপরাধে সাত বছরের জেলের বিধান রাখা হবে।

“প্রধানমন্ত্রীকে বলতে চাই, এসব অগণতান্ত্রিক বিধি বিধান প্রণয়ন বন্ধ করুন। আজীবন আপনারা ক্ষমতায় থাকবেন না- এটা মনে রাখবেন।”

দাবি আদায়ে ২৪ অক্টোবরের পর আন্দোলনের চূড়ান্ত কর্মসূচিতে সবাইকে সর্বাত্মক প্রস্তুতি নেয়ার আহ্বান জানান তিনি।

মহানগর দক্ষিণের আহ্বায়ক নজরুল ইসলাম মৃধার সভাপতিত্বে কর্মী সভায় অন্যদের মধ্যে দলের সমবায় বিষয়ক সম্পাদক সাবেক সাংসদ সালাহউদ্দিন আহমেদ, সমবায় দলের আহবায়ক নুর আফরোজ বেগম জ্যোতি প্রমুখ বক্তব্য রাখেন।