রোহিঙ্গা সমস্যা সমাধানে সরকার ‘আন্তরিক’ নয়: ফখরুল

রোহিঙ্গা সঙ্কট নিয়ে সরকারের ভূমিকার সমালোচনা করে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এই সঙ্কট সমাধানে ক্ষমতাসীনরা ‘আন্তরিক’ নয়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Sept 2017, 12:01 PM
Updated : 26 Sept 2017, 12:13 PM

রোহিঙ্গা শরণার্থীদের মধ্যে ত্রাণ বিতরণে অংশ নিতে মঙ্গলবার কক্সবাজার পৌঁছে হোটেল লং বিচের লবিতে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি।

ফখরুল বলেন, “আমরা বরাবরই বলে এসেছি যে, রোহিঙ্গা ইস্যুতে আমরা দেশের মধ্যে কোনো রাজনীতি করতে চাই না। আমরা মানবতার পাশে দাঁড়ানো জন্য আমরা সমগ্র জাতিকে ঐক্যবদ্ধ করার কথা বলেছি।

“আমরা বিশ্বাস করি সরকার যদি আজকে সব বিরোধী দল ও জনগণকে নিয়ে একটা ঐক্যবদ্ধ প্রয়াস সৃষ্টি করতে পারত, তাহলে সরকারের হাতই শক্তিশালী হতো, রাষ্ট্রের হাত শক্তিশালী হতো। কিন্তু তারা সেটা করেননি, তারা সেটা নাকচ করে দিচ্ছেন। এই থেকে প্রমাণিত হয় যে, আসলে সরকার রোহিঙ্গা সমস্যা সমাধানে আন্তরিক নয়।”

সাম্প্রতিক সময়ে সবচেয়ে আলোচিত এই সঙ্কটের সময়ের সরকারের ভূমিকারও সমালোচনা করেন বিএনপি মহাসচিব।

তিনি বলেন, “ইতিমধ্যে প্রমাণিত হয়েছে যে, সরকার এখন পর্যন্ত মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর নিমর্মতাকে গণহত্যা বলেনি। তারা এখন পর্যন্ত বিভিন্ন দেশের কাছে, বিশেষ করে যেসব দেশ মিয়ারমানকে সমর্থন দিচ্ছে, তাদের কাছে টিম বা প্রতিনিধিদল পাঠায়নি।”

রোহিঙ্গা শরণার্থীদের জন্য দলের পক্ষ থেকে নেওয়া বিভিন্ন কার্য্ক্রম তুলে ধরে ফখরুল বলেন, “বিএনপির পক্ষ থেকে ইতিমধ্যে দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের নেতৃত্বে ২২ ট্রাক ত্রাণ সামগ্রী আনা হয়েছে এবং বিতরণ করা হয়েছে। প্রতিদিনই আমাদের টিম এখানে আসছে এবং উখিয়া ও টেকনাফের প্রত্যন্ত অঞ্চলে ত্রাণ বিতরণ করছে। বিভিন্ন জায়গায় আমাদের মেডিকেল টিম কাজ করছে, অসুস্থদের সেবা প্রদান করছে।”

এ সময় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালাম, যুগ্ম মহাসচিব মজিবুর রহমান সারোয়ার, কেন্দ্রীয় নেতা শহীদউদ্দিন চৌধুরী এ্যানি, মাহবুবুর রহমান শামীম, লুৎফর রহমান কাজল, শহীদুল ইসলাম বাবুল, আমিরুজ্জামান খান শিমুল, চট্টগ্রাম মহানগর সভাপতি ডা. শাহাদাত হোসেন, চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান প্রমুখ উপস্থিত ছিলেন।

শায়রুল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, সন্ধ্যায় বিএনপি মহাসচিব কক্সবাজারে স্বরস্বতী মন্দিরের পূজামণ্ডপ পরিদশর্ন করবেন এবং বুধবার সকালে টেকনাফ ও উখিয়ায় রোহিঙ্গা শিবিরে ত্রাণ বিতরণ করতে যাবেন।