রোহিঙ্গাদের নিয়ে কিছু করার ধৈর্য কি বিএনপির আছে: কাদের

মিয়ানমারে দমন-পীড়নের মুখে পালিয়ে আসা রোহিঙ্গাদের নিয়ে বিএনপির কর্মকাণ্ডকে ‘লোক দেখানো’ বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2017, 11:14 AM
Updated : 22 Sept 2017, 11:56 AM

শুক্রবার সকালে রাজধানীর মানিক মিয়া এভিনিউয়ে বিশ্ব ব্যক্তিগত গাড়ি মুক্ত দিবসের উদ্বোধন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সামনে একথা বলেন তিনি।

রোহিঙ্গা সঙ্কট নিয়ে বিএনপির পক্ষ থেকে সরকারের বিভিন্ন সমালোচনা জবাবে কাদের বলেন, “আমি তো ওখান (কক্সবাজারে শরণার্থী ক্যাম্প) থেকে এলাম পাঁচদিন পর, তাদের কি এই ধৈর্য আছে? আর তাদের কি এই মন মানসিকতা আছে? তাদের কি এই চেতনা আছে?

“তারা যেটা করছে সেটা হলো দায় সাড়া কিছু... জাস্ট লোক দেখানো একটা প্রতারণা। তাদের মুখের কথা আর মনের কথা এক নয়। এটা এতদিনে প্রমাণ হয়ে গেছে।”

রোহিঙ্গাদের দেখভালে সেনাবাহিনী কাজ শুরু করেছে জানিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, “ওই উখিয়াতে, টেকনাফ গিয়ে পরিস্থিতি দেখুন- কীভাবে আছে রোহিঙ্গারা। আজ থেকে সেনাবাহিনী সেখানে পুরোদমে কাজ শুরু করে দিয়েছে।

“কাজেই তারা যেগুলো বলছে, এগুলো হচ্ছে তারা লিপ সার্ভিস দিচ্ছে। শেখ হাসিনা সরকারের যে সাহসী ভূমিকাকে সারা বিশ্বের মানুষ প্রশংসা করছে, আর সেখানে বিএনপি ঢাকায় বসে বসে লিপ সার্ভিস দিয়ে যাচ্ছে। ওরা বাস্তবে কোনো কাজ করছে না।”

রোহিঙ্গাদের পাশে দাঁড়াতে আওয়ামী লীগের নেতারা বিএনপি নেতাদের সঙ্গে এক উড়োজাহাজে করে গিয়েছিলেন জানিয়ে কেউ বিএনপিকে ত্রাণ বিতরণে বাধা দেয়নি বলে দাবি করেন কাদের।

“তারা বলছে, বিএনপিকে নাকি ত্রাণ দিতে দেওয়া হচ্ছে না। কিন্তু আমি সেদিন যে প্লেনে গিয়েছি, সেই প্লেনে বিএনপির আব্দুল আল নোমান সাহেব ও আলাল সাহেব ছিল। আমি বিমানে তাদের বলেছি, আপনাদের কে বাধা দিচ্ছে, আমাকে জানান। আমাদের পার্টির নেতারা আছেন, এখানে নানক আছেন, আপনি আমাদের জানান দেখি কে বাধা দেয়। আমি এখানে আছি, আপনাদের কে বাধা দেয় দেখি; আপনারা আমাদের জানান।

“আমাদের টেলিফোন নাম্বার তারা নিয়ে গেছেন। পরের দিন তারা ওখানে একটা ক্যাম্প করেছেন, আমি নিজেও ক্যাম্পে তাদের দেখেছি, কেউ তাদের বাধা দেয়নি। ঢাকায় বসে বসে প্রেসব্রিফিং করে মায়া কান্না করা যায়, কিন্তু বাস্তবে কিছুই না।”

রোহিঙ্গা সঙ্কট নিয়ে বিএনপি মনের দিক থেকে দরিদ্র হয়ে গেছে মন্তব্য করে সেতুমন্ত্রী বলেন, “‌বিশ্ব জনমত আজ সরকারের প্রশংসায় পঞ্চমুখ, অথচ বিএনপি মনের দিক থেকে অত্যন্ত দরিদ্র। 

“আমি মনে করি বিএনপির আজকে বাস্তবে কার্যকর পজেটিভ কিছু করা উচিত। তারা যে নেতিবাচক লিপ সার্ভিসের পথ বেছে নিয়েছেন, তা থেকে সরে আসবেন আশা করি।”

জাতীয় ঐক্য নিয়ে বিএনপির দাবির প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, “সরকারের সমালোচনা করে কি জাতীয় ঐক্য হয়? জাতীয় ঐক্যটা কী তাদের মুখে, না মনে আছে আমি সেটা জানতে চাই।”