বিশ্বব্যাপী হাসিনার প্রশংসায় বিএনপির গাত্রদাহ: কাদের

রোহিঙ্গা সংকট মোকাবেলায় পদক্ষেপের জন্য বিশ্বব্যাপী প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা হওয়ায় বিএনপির গাত্রদাহ শুরু হয়েছে বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Sept 2017, 03:40 PM
Updated : 16 Sept 2017, 03:40 PM

এই বিষয় নিয়ে বিএনপিই জাতির মধ্যে বিভেদ সৃষ্টি করছে বলেও অভিযোগ করেছেন তিনি।

শনিবার বিকালে ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে দলের প্রতিনিধি দলের চীন সফর পূর্ব বৈঠক শেষে সাংবাদিকদের এসব বলেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক কাদের।

রোহিঙ্গা শরণার্থীদের সামলানো বর্তমান সরকারের সবচেয়ে বড় চ্যালেঞ্জ মন্তব্য করে তিনি বলেন, “এই বিষয় নিয়ে সারা বিশ্বের মানুষ শেখ হাসিনার প্রশংসা করছে। আর এ থেকে বিএনপির গাত্রদাহ শুরু হয়ে গেছে। তাই তারা জাতির মধ্যে বিভক্তি সৃষ্টি করছে।”

জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে প্রধানমন্ত্রী দুপুরে নিউ ইয়র্কের উদ্দেশে যাত্রা করার আগেও রোহিঙ্গা সংকট মোকাবেলা নিয়ে কয়েকটি বৈঠক করে গুরুত্বপূর্ণ নির্দেশনা দিয়ে গেছেন বলে জানান ওবায়দুল কাদের।

তিনি বলেন, “আমাদের নেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গা ইস্যু জাতিসংঘে উঠাবেন। পাশাপাশি তিনি সার্বক্ষণিক রোহিঙ্গাদের সব সুবিধা-অসুবিধা দেখছেন। আজকে বিমানবন্দরে যাওয়ার পূর্বে সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নিয়ে কয়েকটা বৈঠক করেছেন। আমাদেরও নির্দেশনা দিয়ে গেছেন।”

রোহিঙ্গাদের জন্য বিভিন্ন দেশ থেকে প্রচুর সহায়তা আসছে জানিয়ে সরকারের এই মন্ত্রী বলেন, “আমি নিজেই ইরান, মরোক্কসহ কয়েকটি দেশের পাঠানো ত্রাণ গ্রহণ করেছি। বিভিন্ন দেশ থেকে প্রচুর সাহায্য আসছে। এগুলো যাতে সুষ্ঠুভাবে ভালোভাবে বিতরণ করা সম্ভব হয়, তাই সেনাবাহিনীর মাধ্যমে শরণার্থী শিবিরগুলোতে পাঠানো হচ্ছে।”

সরকার সুষ্ঠুভাবে রোহিঙ্গা সংকট মোকাবেলায় আন্তরিক হলে সব রাজনৈতিক দল নিয়ে বসে এ বিষয়ে জাতীয় ঐক্য সৃষ্টি করত বলে শনিবার এক সংবাদ সম্মেলনে মন্তব্য করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তার বক্তব্যের প্রতিক্রিয়া জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, “বিএনপির পক্ষ থেকে জাতীয় ঐক্যের জন্য বসার কোনো সদিচ্ছা আমরা এখনও দেখছি না। তাদের এত ইচ্ছা থাকলে ২০ দিন পর রোহিঙ্গাদের দেখতে যায় কেন? তাদের আগ্রহ কতটুকু সেটা আগে দেখতে হবে।”

বৈঠকে অন্যদের মধ্যে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ফারুক খান, যুগ্ম সাধারণ সম্পাদক দীপু মনি, বন ও পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেন ও উপদপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া উপস্থিত ছিলেন।