সংঘর্ষের দুই মামলায় বিএনপির ৯৪ নেতাকর্মীর আগাম জামিন

বিএনপির কেন্দ্রীয় আন্তর্জাতিক বিষয়ক সহ-সম্পাদক নজরুল ইসলাম আজাদ ও গণশিক্ষা বিষয়ক সহ-সম্পাদক আনিসুর রহমান তালুকদার খোকনসহ নারায়ণগঞ্জ ও মাদারীপুরের ৯৪ নেতাকর্মী উচ্চ আদালত থেকে ছয় সপ্তাহের আগাম জামিন নিয়েছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Sept 2017, 11:59 AM
Updated : 12 Sept 2017, 11:59 AM

পৃথক সাতটি আবেদনের শুনানি নিয়ে মঙ্গলবার বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি আমির হোসেনের অবকাশকালীন হাই কোর্ট বেঞ্চ তাদের আগাম জামিন মঞ্জুর করে।

আদালতে জামিন আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট জয়নুল আবেদীন ও সগীর হোসেন লিয়ন।

পরে আইনজীবী সগীর হোসেন লিয়ন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বিএনপির ৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকীর সমাবেশ করা নিয়ে সংঘর্ষের ঘটনায় নারায়ণগঞ্জের আড়াইহাজার ও মাদারীপুরের কালকিনিতে দুটি মামলা হয়।

দুই মামলায় মোট ৯৭ আসামির মধ্যে ৯৪ জন সোমবার হাই কোর্টে হাজির হয়ে জামিন আবেদন করলে আজ সেসব আবেদনের শুনানি নিয়ে তাদের ছয় সপ্তাহের জামিন দেয় হাই কোর্ট।

আইনজীবী লিয়ন জানান, গত ৬ সেপ্টেম্বর নারায়ণগঞ্জের আড়াইহাজার থানার পাঁচরুখি এলাকায় বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী সমাবেশে পুলিশ বাধা দিলে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়।

পরে পুলিশের কাজে বাধা দেওয়ার অভিযোগে নজরুল ইসলাম আজাদসহ ৮৭ জনের বিরুদ্ধে মামলা হয়। এ মামলায় একজন কারাগারে আছেন। বাকি ৮৬ জন জামিন আবেদন করেছিলেন।

অন্যদিকে গত ৪ সেপ্টেম্বর মাদারীপুরের কালকিনি থানায় প্রতিষ্ঠাবার্ষিকীর সমাবেশ করতে গেলে স্থানীয় ছাত্রলীগের সঙ্গে সংঘর্ষ হয়।

এ সংঘর্ষের ঘটনায় আনিসুর রহমান তালুকদার খোকনসহ ১০ জনের বিরুদ্ধে মামলা করে ছাত্রলীগ। এই ১০ জনের মধ্যে দুইজন কারাগারে আছেন। বাকি আট জন জামিন আবেদন করেছিলেন।