রোহিঙ্গা বিষয়ে রাজনীতি করতে চাই না: ফখরুল

রোহিঙ্গাদের দলে দলে বাংলাদেশে আশ্রয় নেওয়াকে ‘জাতীয় সংকট’ হিসেবে অভিহিত করে এ সমস্যা মোকাবেলায় জাতিকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছে বিএনপি।  

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Sept 2017, 03:52 PM
Updated : 11 Sept 2017, 03:52 PM

সোমবার বিকালে এক আলোচনা সভায় দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, “রোহিঙ্গা ইস্যু নিয়ে আমরা কোনো রাজনীতি করতে চাই না। আমরা খুব পরিস্কার করে বলেছি, রোহিঙ্গা ইস্যু আমাদের একটা জাতীয় সংকট। সমস্ত জাতিকে ঐক্যবদ্ধ হয়ে এই সংকট মোকাবেলা করতে হবে।”

রোহিঙ্গা বিষয়ে দলের অবস্থান তুলে ধরে মির্জা ফখরুল বলেন, “আমরা খুব স্পষ্ট করে বলতে চাই, আমরা চাই যে রোহিঙ্গাদের সাময়িকভাবে এখানে আশ্রয় দেওয়া হোক। স্থায়ীভাবে কখনই বলি না, সাময়িকভাবে দেওয়া হোক মানবতার কারণে। তাদেরকে খাদ্য ও আশ্রয় দেওয়া হোক এবং তাদেরকে ফিরিয়ে নেওয়ার জন্য মিয়ানমার সরকারকে বাধ্য করা হোক।”

রোহিঙ্গাদের ফিরিয়ে দিতে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টির জন্য সব রকমের কূটনৈতিক ব্যবস্থা গ্রহণে সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

খালেদা জিয়ার দশম কারামুক্তি দিবস উপলক্ষে বিকালে রমনার ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন মিলনায়তনে এই আলোচনা সভা হয়।

২০০৭ সালের ৩ সেপ্টেম্বর সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে খালেদা জিয়া গ্রেপ্তার হন এবং পরের বছরের ১১ সেপ্টেম্বর তিনি মুক্তি পান। বিএনপি প্রতি বছর এই দিবসটিকে কারামুক্তি দিবস হিসেবে পালন করে।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া সম্পর্কে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যের প্রতিক্রিয়ায় বিএনপি মহাসচিব বলেন, “গতকাল প্রধানমন্ত্রী একটা কথা বলেছেন সাবমেরিন ক্যাবল উদ্বোধন করতে গিয়ে, যে দুই-দুই বার নাকি সারমেরিন ক্যাবল বিনা পয়সায় দিলেও বেগম খালেদা জিয়া সেটা নেননি। আরে সাবমেরিন ক্যাবল তো প্রতিষ্ঠা করেছেন বেগম খালেদা জিয়া, ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন তিনিই। এই কথাটা একবারও বললেন না।”

প্রধান অতিথির বক্তব্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন বলেন, “যারা আজ সরকার চালাচ্ছেন, তারা ১/১১ এর অবৈধ সরকারের ধারাবাহিকতার সরকার। তারা বিএনপিকে ধ্বংস ও আমাদের নেত্রীকে রাজনীতি থেকে মাইনাস করে দিতে চায়। আজকে পরিস্কার ১/১১ এর কুশীলবদের সেই ষড়যন্ত্র এখনো চলছে।”

মির্জা ফখরুলের সভাপতিত্বে ও প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানির পরিচালনায় আলোচনা সভায় দলের ভাইস চেয়ারম্যান বরতউল্লাহ বুলু, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, আমীর খসরু মাহমুদ চৌধুরী, নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, জয়নাল আবেদীন, জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল প্রমুখ বক্তব্য রাখেন।