নির্বাচন যথা সময়ে: হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বর্তমান নির্বাচন কমিশনের অধীনেই যথা সময়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচন হবে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Sept 2017, 05:10 PM
Updated : 7 Sept 2017, 05:10 PM

এটা নিয়ে অহেতুক ‘পানি ঘোলার চেষ্টা’ আর সংবিধান লংঘন করে ‘অন্য কিছু’ চিন্তা-ভাবনার সময় ও সুযোগ বাংলাদেশে নেই বলে মন্তব্য করেছেন তিনি।

তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে ২০১৪ সালের ৫ জানুয়ারির ভোট বর্জন করা বিএনপি এখন ‘নির্বাচনকালীন সহায়ক সরকারের’ দাবি করছে।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সম্প্রতি বলেছেন, ওই ‘সহায়ক সরকারের’ বিষয়ে তারা অনড় নন, আগামী নির্বাচন নিয়ে ক্ষমতাসীনদের সঙ্গে আলোচনা চান তারা।

বৃহস্পতিবার গণভবনে আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের বৈঠকে প্রারম্ভিক বক্তব্যে শেখ হাসিনা বলেন, “যথা সময়ে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচন অবশ্যই এদেশে হবে এবং সেটা আমরা এনসিওর করব। ইলেকশন কমিশন সম্পূর্ণ স্বাধীনভাবে নির্বাচন পরিচালনা করবে।”

সংবিধান অনুযায়ী ২০১৮ সালের ৩০ অক্টোবর থেকে ২০১৯ সালের ২৮ জানুয়ারির মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

এই নির্বাচনে সব দলের অংশগ্রহণ এবং অবাধ ও সুষ্ঠু ভোটের জন্য শেখ হাসিনাকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে যেতে হবে বলে দাবি করছে বিএনপি।

তবে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা বলছেন, “আমরা জনগণের সাংবিধানিক অধিকার, ভোটের অধিকার নিশ্চিত করেছি…নিশ্চয় করব। জনগণের আর্থ-সামাজিক উন্নয়নে আমরা যেভাবে কাজ করে যাচ্ছি, সেভাবে আমরা কাজ করে যাব।

“জনগণের ভোটের অধিকার নিয়ে কাউকে ছিনিমিনি খেলতে দেব না।”

কারও নাম উল্লেখ না করে তিনি বলেন, “আমাদের দেশে কিছু আঁতেল শ্রেণি আছে, তাদের ক্ষমতায় যাওয়ার অন্য একটা স্বাদ। কিন্তু নির্বাচন করে ভোট পাওয়ার সাধ্য তাদের নাই।

“এই সব লোকদের স্বাদ মেটাতে গিয়ে জনগণের ভোগান্তি এবং জনগণের অধিকার হরণ করা, সাংবিধানিক অধিকার হরণ করা, জনগণের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলা- বাংলাদেশের মানুষ তা মেনে নেবে না।”

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের শাসনামলে বিভিন্ন পর্যায়ের নির্বাচনে কারচুপির অভিযোগ তুলে শেখ হাসিনা বলেন, “বিএনপি যখন ফ্রি-ফেয়ার ইলেকশনের কথা বলে তখন আমার হাসিই পায়।

“বুথ দখল করা, সিল মারা, বাক্স ভরা…।”

জিয়াউর রহমান ও তার দুই ছেলের প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, “অবৈধভাবে ক্ষমতা দখলকারীর হাতে তৈরি একটি দল বিএনপি। খুন, হত্যা তাদের চরিত্র। দুর্নীতি, মানি লন্ডারিং কি না অপকর্ম তারা করে গেছে।”