রায়ের পর ‘বিষাক্ত পরিবেশ’ বিএনপির উসকানিতে: কাদের

সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের পূর্ণাঙ্গ রায়ের পর সৃষ্ট পরিবেশকে ‘বিষাক্ত’ আখ্যায়িত করে এর পেছনে বিএনপিকে উসকানিদাতা হিসেবে দায়ী করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 August 2017, 11:15 AM
Updated : 23 August 2017, 12:05 PM

বুধবার দুপুরে রাজধানীতে এক অনুষ্ঠানে রায়ের পর বিএনপি নেতাদের বক্তব্য-বিবৃতিকে ‘বিষধর সাপ নিয়ে খেলা করার’ সঙ্গেও তুলনা করেন তিনি।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী কাদের বলেন, “সুপ্রিম কোর্টের রায় নিয়ে আজকে যে বিষাক্ত পরিবেশ সৃষ্টি হয়েছে, এর উসকানিদাতা হচ্ছে বিএনপি, তারাই উসকানি দিচ্ছে।

“তারা ভাবছে বাংলার মাটিতে অস্থিতিশিীল পরিবেশ সৃষ্টি করে, আরেকটা ১/১১ সৃষ্টি করবে। বাংলাদেশের মাটিতে আর কোন ১/১১ ইনশাল্লাহ হবে না।”

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমেদের উদ্দেশে তিনি বলেন, “ফখরুল সাহেব, দিল্লী বহু দূর। সে (১/১১ তৈরির) স্বপ্ন স্বপ্নই থেকে যাবে। তাই বিদ্ধেষে কথা বলছেন। অন্ধ আক্রোশ নিয়ে কথা বলছেন।

“শক্তি কমে আসছে তো, তাই মুখের বিষ উগ্র তাদের। মওদুদ সাহেব ধীরে... ফখরুল সাহেব ধীরে... স্বপ্ন দেখছেন তো। বাংলাদেশের জনগণ আপনাদের ক্ষমতার স্বপ্নের সঙ্গে নেই। অচিরেই এই খোয়াব, দিবা স্বপ্ন ভেঙে যাবে।”

উচ্চ আদালতের বিচারকদের অপসারণ ক্ষমতা সংসদের হাতে রেখে আনা সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর বিএনপি ও ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতাকর্মীদের মধ্য থেকে পক্ষে-বিপক্ষে বক্তব্য আসতে পারে।

রায়ে জিয়াউর রহমান প্রতিষ্ঠিত সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল ফিরে আসায় বিএনপি একে স্বাগত জানালেও পর্যবেক্ষণ অংশে ‘জাতীয় সংসদকে কটূক্তি’ এবং মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর নেতৃত্বকে অস্বীকার করার চেষ্টা হয়েছে অভিযোগ এনে সমালোচনায় রয়েছে আওয়ামী লীগ।

রায় নিয়ে বিএনপি নেতাদের প্রতিক্রিয়াকে ‘বিষধর সাপ নিয়ে খেলা করার’ সঙ্গে তুলনা দিয়ে আওয়ামী লীগ নেতা কাদের বলেন, “মওদুদ সাহেব চরম মূল্য দিতে হবে আপনাদের। আজকে বিষধর সাপ নিয়ে আপনারা খেলা করছেন। এই সাপের ছোবল থেকে আপনাদের রক্ষা নেই। যেই সাপ নিয়ে খেলছেন, সেই সাপের ছোবলে আপনাদের করুণ পরিণতি হবে।”

জাতীয় শোক দিবস উপলক্ষে রাজধানীর জাতীয় ক্রিয়া পরিষদ মিলনায়তনে এ আলোচনা সভার আয়োজন করে শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ।

এতে বিএনপি নেতা খন্দকার মোশাররফের উদ্দেশে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক কাদের বলেন, “পনের অগাস্ট নিয়ে, একুশে অগাস্ট নিয়ে আপনারা বলছেন, এটা জাতীয় দুর্ঘটনা। ইতিহাসের কি নির্মম তামাসা, সত্যের সঙ্গে কি নির্মম তামাসা। শেখ হাসিনা একুশে অগাস্টে বেঁচে গেছেন, এটাই আপনাদের জন্য দুর্ঘটনা।”

তিনি বলেন, “ফখরুল সাহেব, মওদুদ সাহেব… গত সাড়ে আট বছরে কখনো আমাদের পথে পুস্প বিছানো ছিল না। কন্টকাকীর্ণ পথ অতিক্রম করছি।

“তাদের (বিএনপির) রক্তের পিপাসা এখনো শেষ হয় নি। তারা পথ খুঁজছে, একটা সুযোগ পেলেই ঘোলা পানিতে মাছ শিকার করবে।”

দেশ বিদেশে বিএনপি ষড়যন্ত্র করছে দাবি করে আওয়ামী  লীগের সাধরণ সম্পাদক বলেন, “জনগন কেন বিএনপির পাশে নেই, এজন্য প্রতিশোধ নিতে তারা এখন শেখ হাসিনার বিরুদ্ধে লেগেছে। দেশ-বিদেশে ষড়যন্ত্র করছে, এই ষড়যন্ত্র সফল করতে দেশে বিদেশে বৈঠক করছে।”

আদালতের রায় বিএনপিকে কখনো ক্ষমতায় বসাবে না মন্তব্য করে কাদের বলেন, “সুপ্রিম কোর্টের রায় নিয়ে তারা ধরেই নিয়েছে বিজয়ের পথ বুঝি সুগম হল।

“ক্ষমতা হারানোর মধুর সিংহাসনে বসার রঙ্গিন খোয়াব কখনো পূর্ণ হবে না। দিবা স্বপ্ন ভেঙে যাবে। আদালতের রায় আপনাদের ক্ষমতায় বসাবে না।”