বন্যার কারণে বৃহস্পতিবার সংলাপে আসছে না বিএনএফ

রাজনৈতিক দলগুলোর সঙ্গে নির্বাচন কমিশনের সংলাপ বৃহস্পতিবার শুরু হলেও বন্যার কারণে নেতারা দুর্গত এলাকায় থাকায় তাতে অংশ নিতে অপারগতা জানিয়েছে আমন্ত্রিত প্রথম দলটি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 August 2017, 03:54 PM
Updated : 23 August 2017, 06:50 AM

৪০টি নিবন্ধিত দলের মধ্যে নিবন্ধন ক্রমের নিচ থেকে এবার আমন্ত্রণ জানায় ইসি। সে হিসাবে বৃহস্পতিবার সকালে বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফ (নিবন্ধন নং ৪২) ও বিকালে বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটকে (নিবন্ধন ৪১) মতবিনিময় করতে আমন্ত্রণ জানানো হয়।

তার দুদিন আগে মঙ্গলবার বিএনএফ সভাপতি এস এম আবুল কালাম আজাদ এক চিঠিতে প্রধান নির্বাচন কমিশনারকে জানান, চলমান বন্যার কারণে ‘পূর্বনির্ধারিত সংলাপে অংশগ্রহণ অসম্ভব’।

দলের দপ্তর সম্পাদক শহীদুল্লাহ চৌধুরী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বন্যার কারণে দলের স্থায়ী ও কেন্দ্রীয় কমিটির সদস্যরা দুর্গত মানুষের পাশে দাঁড়াতে জেলা-উপজেলায় পরিদর্শনে রয়েছেন। এ অবস্থায় বিএনএফের পক্ষ থেকে ২৪ অগাস্ট সংলাপে অংশ নেওয়া হচ্ছে না।

“এক মাস পর ইসির সুবিধাজনক সময়ে বিএনএফের সঙ্গে সংলাপের সূচি পুনঃনির্ধারণের অনুরোধও আমরা জনিয়েছে।”

বিএনপির আপত্তির মুখে দশম সংসদ নির্বাচনের আগেই বিএনএফ দলটি নিবন্ধন পায়। টেলিভিশন প্রতীকে প্রথম ভোটে নিয়েই জয় পান বিএনএফ সভাপতি আজিজ।

বৃহস্পতিবার বিকালের সংলাপে মুক্তিজোট যাবে বলে জানিয়েছেন দলটির পরিচালনা বোর্ডের প্রধান আবু লায়েস মুন্না।

ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ জানান, এ পর্যন্ত ২৪, ২৮ ও ৩০ অগাস্ট এবং ১০, ১২ ও ১৪ সেপ্টেম্বর ১২টি দলকে সংলাপে আমন্ত্রণ জানানো হয়েছে। পর্যায়ক্রমে অন্যদের সংলাপের দিন চূড়ান্ত করে আমন্ত্রণপত্র পাঠানো হবে।

রাজনৈতিক দলের আগে গত ৩১ জুলাই নাগরিক সমাজের প্রতিনিধি, ১৬ ও ১৬ অগাস্ট গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে সংলাপ করেছে ইসি।