‘ক্ষমতার খেলায়’ সামনে বিপদ দেখছে সিপিবি-বাসদ

সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে আওয়ামী লীগ ও বিএনপির পাল্টাপাল্টি প্রতিক্রিয়ায় উদ্বেগ জানিয়েছে সিপিবি-বাসদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 August 2017, 03:11 PM
Updated : 22 August 2017, 03:11 PM

বড় দল দুটির ‘দায়িত্বহীন আচরণ’ বাংলাদেশকে আবারও বিপদের মুখে ঠেলে দিতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বাম দল দুটির নেতারা।

সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় সুপ্রিম কোর্ট গত ১ অগাস্ট প্রকাশ করার পর থেকে আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে পাল্টাপাল্টি চলছে।

এই রায়ে ক্ষুব্ধ ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতারা প্রধান বিচারপতির পদত্যাগ দাবি করেছেন। তাকে অপসারণে আন্দোলনের হুমকিও দিয়েছেন সরকার সমর্থক আইনজীবীরা।

অন্যদিকে বিএনপি এই রায়ের পক্ষে অবস্থান নিয়ে বলছে, এই রায়ে আওয়ামী লীগ দেশ পরিচালনার অযোগ্যতা প্রমাণিত হওয়ায় তারা বিচার বিভাগের উপর চাপ প্রয়োগ করছে।

এই রায়কে ‘ষড়যন্ত্রের’ অংশ মনে করছেন আওয়ামী লীগের নেতারা। দলটিরে সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের মঙ্গলবার এক সভায় বলেছেনও যে সামনে ‘তুফান’ আসছে।

এর মধ্যেই সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও বাসদ সম্পাদক খালেকুজ্জামানের বিবৃতিতে বলা হয়, “একদিকে প্রধান বিচারপতি ও বিচারকদের প্রতি সরকারি দল ও জোটের বিভিন্ন নেতৃবৃন্দের ব্যক্তিগত আক্রমন, আন্দোলনের হুমকি বিচার বিভাগের স্বাধীনতাকে প্রশ্নবিদ্ধ করছে। অন্যদিকে রায় নিয়ে বিএনপি নেতৃবৃন্দের অকারণ উল্লাসও উদ্বেগজনক।

সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম (বাঁয়ে) ও বাসদ সম্পাদক খালেকুজ্জামান

“দুই দলের নেতৃবৃন্দের এহেন দায়িত্বহীন আচরণ দেশকে বিপজ্জনক পরিস্থিতির দিকে ঠেলে দিচ্ছে। ষড়যন্ত্রের শক্তি দ্বারা দেশের বিরুদ্ধে চক্রান্ত করার আশঙ্কা তৈরি হচ্ছে। বিচার বিভাগ নিয়ে আওয়ামী লীগ ও বিএনপির ক্ষমতার খেলা দেশের জন্য বিপদ ডেকে আনবে।”

বিবৃতিতে সিপিবি-বাসদ নেতারা আওয়ামী লীগ-বিএনপি উভয় দলের নেতাদের প্রতি প্রধান বিচারপতি ও উচ্চ আদালত সম্পর্কে সংযত মনোভাব প্রদর্শনের আহ্বান জানান।

২০১৪ সালে দশম সংসদ নির্বাচনের আগে দুই প্রধান দলের পাল্টাপাল্টি অবস্থানের কারণে উদ্বেগ প্রশমনে উভয় দলের নেতাদের সঙ্গে দেখা করেছিলেন সিপিবি নেতারা; তবে কাউকে নমনীয় করতে পারেননি তারা।