নায়কের সাথে খলনায়কের তুলনা হয় না: কাদের

সুপ্রিম কোর্টের শুনানিতে প্রধান বিচারপতির এক বক্তব্যের প্রতি ইঙ্গিত করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, নায়কের সাথে খলনায়কের তুলনা হয় না।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 August 2017, 05:37 PM
Updated : 20 August 2017, 05:37 PM

রোববার এক শুনানিতে সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে আলোচনা-সমালোচনা প্রসঙ্গে কথা বলেন প্রধান বিচারপতি এস কে সিনহা।

এ বিষয়ে সম্প্রতি পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে অযোগ্য ঘোষণা করে সে সেদেশের সুপ্রিম কোর্টের রায় দেওয়ার পরের পরিস্থিতি নিয়ে দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

শুনানিতে রাষ্ট্রপক্ষে উপস্থিত অ্যাটর্নি জেনারেলকে উদ্দেশ্য করে তিনি বলেন, “আমাদের আরও পরিপক্কতা দরকার।”

এরপর রাজারবাগ পুলিশ লাইন্সের এসআই সিরু মিলনায়তনে শোক দিবসের আলোচনা সভায় ওবায়দুল কাদের বলেন, “পাকিস্তান একমাত্র মানুষ হত্যাকারী পারমানবিক শক্তি ছাড়া বাংলাদেশ থেকে সব সূচকে পিছিয়ে আছে। সেই পাকিস্তানে কী হল, পাকিস্তানের সাথে যারা তুলনা করেন তাদের বলব-ইতিহাসটা পড়ুন।

“আর আজ তুলনা করেন, নায়কের সাথে খলনায়কের তুলনা হয় না। যারা এটা করছেন, এই দুষ্কর্ম করছেন তারা ইতিহাসের চালনির ছিদ্র দিয়ে হারিয়ে যাবে।

“বঙ্গবন্ধু কি দেশ স্বাধীন করে ভুল করেছিলেন? না, ভুল করেননি।”

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সমালোচনা করে ওবায়দুল কাদের বলেন, “পাকিস্তানে কোনো ঘটনা ঘটলেই একটি রাজনৈতিক দল অনেক কথা বলে বেড়ায়। ফখরুল ইসলাম আলমগীর সাহেব ধীরে ধীরে...।

“এটা পাকিস্তান নয়, এটা বাংলাদেশ।”

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, “বঙ্গবন্ধু যে বুলেটের আঘাতে ক্ষত বিক্ষত হয়েছিলেন, আজ বঙ্গবন্ধু সেই বুলেট থেকে হাজার গুণ শক্তিশালী।

“হত্যা হত্যাকে আমন্ত্রণ জানায়, খুন আকেটা খুনকে উৎসাহিত করে। বঙ্গবন্ধুকে খুন করে জিয়াউর রহমানও খুন হয়েছেন। খুন করে কেউ রেহাই পায়নি।”

ডিএমপি কমিশনার আসাদুজ্জামান মিয়ার সভাপতিত্বে বাংলাদেশ পুলিশ সার্ভিসেস এসোসিয়েশনের এই আলোচনা সভায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, জনপ্রশাসন সচিব কামাল উদ্দিন আহমেদ, পুলিশপ্রধান এ কে এম শহীদুল হক, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হারুন অর রশিদ, পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম বক্তব্য দেন।

আইনশৃঙ্খলা বাহিনীর শীর্ষ কর্মকর্তাদের উদ্দেশ্য করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী কাদের বলেন, “সরকারের যে সকল দয়িত্বপ্রাপ্ত লোকেরা ক্ষমতার অহঙ্কারে লাল বতি- নীল বাতি, প্রয়োজনে অপ্রয়োজনে হুইসেল বাজায়, উল্টো পথে চলে, তাদের এলাউ করবেন না।

“আমি তো উল্টো পথে চলি না। আমি তো হুইসেল বাজাই না। তাহলে উনারা কেন করবেন? নীলক্ষেত থেকে এমপি-মন্ত্রী লেখা ভুয়া স্টিকার বানিয়ে গাড়িতে লাগায়।”