খায়রুল হকের বিরুদ্ধে ব্যবস্থা নিন: সুপ্রিম কোর্টকে মোশাররফ

সং বিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে আইন কমিশনের চেয়ারম্যান এ বি এম খায়রুল হকের বক্তব্যে আদালত অবমাননা ঘটেছে দাবি করে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে সুপ্রিম কোর্টের প্রতি আহ্বান জানিয়েছেন বিএনপি নেতা খন্দকার মোশাররফ হোসেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 August 2017, 04:02 PM
Updated : 20 August 2017, 04:06 PM

তিনি রোববার নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক অনুষ্ঠানে বলেন, “তিনি (খায়রুল হক) আমাদের সর্বোচ্চ আদালতকে অবমাননা করেছেন। যদি সুপ্রিম কোর্টের আপিল বিভাগ সত্যিকার অর্থে স্বাধীন হয়ে থাকে বা এরই মধ্যে সরকারের দ্বারা কোনো চাপে পড়ে না থাকে, আমরা তাদের কাছে দাবি জানাব, সুয়োমোটা করে এই সাবেক প্রধান বিচারপতিকে আদালত অবমাননার দায়ে কাঠগড়ায় দাঁড় করান।”

সর্বোচ্চ আদালতের এই রায়কে ‘ভ্রমাত্মক’ বলছেন সাবেক প্রধান বিচারপতি খায়রুল হক; এই রায়ের পর্যবেক্ষণে প্রধান বিচারপতি এস কে সিনহা যা বলেছেন, তাকে ‘আরও ভ্রমাত্মক’ বলেছেন তিনি।

এই রায় নিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতারা প্রধান বিচারপতির সমালোচনামুখর। অন্যদিকে রায়কে স্বাগত জানিয়ে বিচারপতি খায়রুল হকের সমালোচনা করছেন বিএনপির নেতারা।

বিচারপতি খায়রুল হকের দেওয়া ত্রয়োদশ সংশোধনী বাতিলের রায়ের প্রসঙ্গ টেনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মোশাররফ বলেন, “ব্যক্তিটি বাংলাদেশের নির্বাচন, গণতন্ত্র ও মানুষের ভোটের অধিকারকে ভুলণ্ঠিত করে দিয়েছেন একটি রায়ের মাধ্যমে ত্রয়োদশ সংশোধনী বাতিল করে।”

বিচারপতি খায়রুল হককে ‘আওয়ামী লীগার’ আখ্যায়িত করে খন্দকার মোশাররফ বলেন, “তিনি আওয়ামী লীগের থেকেও আরও বড় আওয়ামী লীগার হয়ে দেশের আইনকে অমান্য করে সরকারি বেতনভুক কর্মকর্তা হয়ে রায় সম্পর্কে বিভিন্ন মন্তব্য করছেন।”

ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের পর সংক্ষুব্ধ সরকারি দলের নেতার প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাতে সমালোচনাও করেন বিএনপি নেতা।

বন্যাকবলিত মানুষের জন্য ত্রাণ সামগ্রী সংগ্রহে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল আয়োজিত অনুষ্ঠানে রায় নিয়ে কথা বলেন খন্দকার মোশাররফ।

অনুষ্ঠানে স্বেচ্ছাসেবক দলের গোলাম সারোয়ার ও সাইফুল ইসলাম ফিরোজ ত্রাণ তহবিলে নগদ অর্থ সাহায্য এবং আপেল মাহমুদ সংগঠনের পক্ষ থেকে তৈরি করার ‘চাল-ডাল-লবণ’সহ শুকনো খাবার ও ওষুধ খন্দকার মোশাররফ হোসেনের কাছে হস্তান্তর করেন। 

খন্দকার মোশাররফ বলেন, “বন্যার এই দুর্দিনে আমরা আশা করেছিলাম সরকার এই বানভাসিদের পাশে দাঁড়িয়ে তাদের সহযোগিতা ও সাহায্য করবে। বেদনার সাথে লক্ষ্য করছি, সেটা না করে তারা শুধু মিডিয়ার কাভারেজ পাওয়ার জন্য, ফটোসেশন করার জন্য দুর্গত এলাকায় যাচ্ছেন।”

জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আবদুল কাদের ভুঁইয়ার পরিচালনায় অনুষ্ঠানে বিএনপির কেন্দ্রীয় ত্রাণ কমিটির প্রধান সমন্বয়কারী আবদুল্লাহ আল নোমানও বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আবদুস সালাম, যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেল, স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরফত আলী সপু, স্বেচ্ছাসেবক দলের মোস্তাফিজুর রহমার, গোলাম সরোয়ার, ইয়াসিন আলী, সাইফুল ইসলাম ফিরোজ, সাদরেজ জামান, মহানগর দক্ষিণের রফিক হাওলাদার, আবদুল কাদের ঝিলন, উত্তরের গাজী রেজওয়ান উল হোসেন রিয়াজ উপস্থিত ছিলেন।