ইসির সংলাপ আইওয়াশ: মওদুদ

নির্বাচন কমিশনের (ইসি) চলমান সংলাপকে ‘আইওয়াশ’ বলেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2017, 01:11 PM
Updated : 19 August 2017, 01:11 PM

শনিবার দুপুরে এক আলোচনা সভায় তিনি বলেন, “বর্তমান নির্বাচন কমিশন সরকারের তল্পিবাহক কমিশন। তাদের দলীয় পরিচিতি আমরা পেয়েছি। যার জন্য এদের গ্রহণযোগ্যতা…।

“এই যে (সংলাপে) বার বার করে সুশীল সমাজ গেছেন বা এই যে তথাকথিত যে সংলাপ তারা শুরু করেছেন- এটা হল একটা আইওয়াশ। আর কিছুই না। কারণ যদি এই দলীয় সরকার ক্ষমতায় থাকে, কোনোদিনই এই কমিশন নিরপেক্ষভাবে কাজ করবে না।”

একাদশ সংসদ নির্বাচনের কর্মপরিকল্পনা নিয়ে গত ৩১ জুলাই নির্বাচনী সংলাপ শুরু করেছে ইসি। ইতোমধ্যে সুশীল সমাজ ও গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে আলোচনার পর ৪০টি নিবন্ধিত রাজনৈতিক দলের সঙ্গে সংলাপের সূচি জানিয়েছে নির্বাচন আয়োজনকারী এই সংস্থা।

জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘লেভেল প্লেয়িং ফিল্ড এবং নির্বাচন কমিশনের ভূমিকা’ শীর্ষক এই আলোচনা সভা আয়োজন করে ডেমোক্রেটিক কাউন্সিল।

ইসি ঘোষিত রোডম্যাপের সমালোচনা করে মওদুদ আহমদ বলেন, “এই রোডম্যাপ অর্থহীন, এর কোনো মূল্য নাই। তারা (ইসি) নিজেরা বলছেন, তফসিল ঘোষণার আগে আমাদের করার কিছুই নাই। তফসিল ঘোষণার পরে আমরা দেখবে যে, সকলে সমান সুযোগ পাচ্ছেন কি পাচ্ছেন না।

“সরকারি দল অবাধে নির্বাচনী প্রচারণা চালাচ্ছে, অন্যদিকে বিরোধী দলকে ঘরোয়া সভা-সমাবেশ পর্যন্ত করতে দেওয়া হচ্ছে না। এর অর্থটা কি দাঁড়ায়। এই সরকার ক্ষমতায় থাকতে চান, তারা ক্ষমতায় থেকে নির্বাচন করতে চান। বিরোধী দল কোনো ভূমিকা রাখুক সেটা তারা চান না। সত্যিকার অর্থে দেশে গণতন্ত্র ফিরে আসুক, এটা তারা চান না।”

সুষ্ঠু ও অবাধ নির্বাচন করতে এখন থেকে ভোট চাওয়া ও জনসভা করার অধিকার চান বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য।

তিনি বলেন, “যদি সত্যিকার অর্থে একটা সুষ্ঠু ও অবাধ নির্বাচন হতে হয়, সেটা সরকারই বলুন আর নির্বাচন কমিশনই বলুন, লেভেল প্লেয়িং ফিল্ড এই মুহূর্ত থেকে তৈরি করে দিতে হবে।

“এখন থেকে আমরা সমান সুযোগের অধিকার চাই। আমরাও জনসভা করতে চাই, আমরাও ধানের শীষের ভোট চাওয়ার অধিকার চাই। এসব এখনই করতে হবে। তা নাহলে নির্বাচন সুষ্ঠু হবে না।”

নির্বাচনের পরিবেশ সৃষ্টি করতে বিরোধী নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবিও জানান সাবেক আইনমন্ত্রী মওদুদ।

ডেমোক্রেটিক কাউন্সিলের সভাপতি এম এ হালিমের সভাপতিত্বে ও মঞ্জুর হোসেন ঈসার পরিচালনায় আলোচনায় কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, বিএনপির ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য অধ্যাপক সুকোমল বড়ুয়া, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রফিকুল ইসলাম, নির্বাহী কমিটির সদস্য ফোরকান-ই আলম এবং আবু নাসের ‍মুহাম্মদ রহমাতুল্লাহ বক্তব্য রাখেন।