মনে হচ্ছে বিচার বিভাগের সঙ্গে সরকারের যুদ্ধ: রব

সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায়ে মন্ত্রীদের প্রতিক্রিয়াকে সরকারের সঙ্গে বিচার বিভাগের ‘যুদ্ধের’ সঙ্গে তুলনা করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির সভাপতি আ স ম আবদুর রব।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 August 2017, 06:18 PM
Updated : 9 August 2017, 06:18 PM

এই রায়কে সরকার ‘রাজনীতির মাঠে’ নিয়ে গিয়ে ‘বিপজ্জনক অবস্থা’ তৈরি করছে বলে মন্তব্য করেছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।

বুধবার জাতীয় প্রেস ক্লাবে নাগরিক ঐক্য আয়োজিত এক গোলটেবিল আলোচনায় এই প্রতিক্রিয়া আসে আওয়ামী লীগ-বিএনপির বাইরে আরেকটি রাজনৈতিক জোট গড়ার প্রক্রিয়ায় থাকা এই দুজনের।

এই আলোচনায় জেএসডি সাধারণ সম্পাদক আবদুল মালেক রতনের পাশাপাশি অংশ নেন আইনজীবী শাহদীন মালিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল, পরিবেশ আইনবিদ সমিতির সভাপতি সৈয়দা রিজওয়ানা হাসান।

ষোড়শ সংশোধনীর রায় নিয়ে রব বলেন, “বিচার বিভাগের বিরুদ্ধে জনমত গঠন করার কথা বলা হচ্ছে। এটা কনটেম্পট অব কোর্টের মধ্যে পড়ে না? আইনমন্ত্রী ও সরকারের সবাই কিন্তু কনটেম্পট অব কোর্টের আওতায় পড়ে গেছেন।

“সরকারের পক্ষ থেকে বলে দিল, বিচার বিভাগ রায় দিল কেন, জনমত সৃষ্টির কথা। তার মানে যুদ্ধ ঘোষণা। বিচার বিভাগের সঙ্গে যুদ্ধ ঘোষণা। বিচার বিভাগকে হুমকি দেওয়া, থ্রেট করা, এটা কল্পনাই করা যায় না।”

আলোচিত ওই রায়ের পর্যবেক্ষণে সংসদকে ‘ইমম্যাচিউরড’ বলাকে সমর্থন জানিয়ে রব বলেন, “কেবল সংসদ নয়, গভর্নমেন্টও ইমম্যাচিউরড।”

সরকারের উদ্দেশে রব বলেন, “যুক্তি দিয়ে কথা বলেন। উত্তেজিত হবেন না। উত্তেজিত হলে পাকিস্তানে কী হইছে দেখেন।”

ঈদের পরে তার বাসায় বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের বৈঠকে পুলিশের বাগড়া নিয়েও ক্ষোভ প্রকাশ করেন জেএসডি সভাপতি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্দেশে রব বলেন, “কারে ভয় দেখায়? বঙ্গবন্ধু বলতেন, আ স ম আবদুর রবদেরকে ভয় দেখায়া কিছু করা যায় না। ভয় দেখায়া আ স ম আবদুর রবকে এই বয়সে, মৃত্যুর আগ মুহূর্তেও আপনে কিছু করতে পারবেন না। আপনার বাপেও পারেন নাই, আপনেও পারবেন না।”

মান্না বলেন, “বিচার বিভাগ কোনো সরকারের বিরুদ্ধে রায় দেয়নি। স্বাধীনতার পর থেকে এই পর্যন্ত অবক্ষয়ের পরিপ্রেক্ষিতে একটি বহুমুখী দিক-নির্দেশনা দেওয়ার চেষ্টা করেছে। এটা সবার পড়া উচিৎ।

“আমাদের সর্বোচ্চ আদালতের যে রায়, সেটাকে মাঠে নিয়ে যাওয়ার চেষ্টা করছে সরকার। কী বিপজ্জনক অবস্থা!”

সব রাজনৈতিক দল ও দেশবাসীকে এই রায়ের পক্ষে দাঁড়ানোর আহ্বান জানান তিনি।