ঋণখেলাপিদের সম্পত্তি বাজেয়াপ্তের দাবি

দেশের শীর্ষ ঋণখেলাপিদের সম্পত্তি বাজেয়াপ্ত করার দাবি জানিয়েছে বামপন্থি দলগুলো।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 August 2017, 03:21 PM
Updated : 9 August 2017, 03:21 PM

সিপিবি-বাসদ ও গণতান্ত্রিক বামমোর্চা বুধবার জাতীয় প্রেস ক্লাবের সামনে ‘ঘুষ-দুর্নীতি, দখলদারিত্ব, অর্থপাচার রুখে দাঁড়াও’ শিরোনামে এই বিক্ষোভ সমাবেশ করে।

সমাবেশে সভাপতির বক্তব্যে বিপ্লবী কমিউনিস্ট পার্টির সম্পাদক সাইফুল হক বলেন, “ব্যাংকগুলো থেকে টাকা লুট হয়ে যাচ্ছে। সরকারি-বেসরকারি ব্যাংক তো বটেই বাংলাদেশ ব্যাংকেরও নিরাপত্তা নাই। ঋণখেলাপিরা ব্যাংকলুটের টাকা দিয়ে সম্পদের পাহাড় গড়ছে, ব্যবসায় বিনিয়োগ করছে, বিভিন্ন দেশে আবাস গাড়ছে, ক্যাসিনোতে ঢালছে। বিদেশে জুয়ার আসরে বাংলাদেশের ব্যাংক লুটের টাকা গাছের পাতার মতো উড়ছে।

“মাননীয় অর্থমন্ত্রী গত মাসে দেশের শীর্ষ ১০০ জন ঋণখেলাপির তালিকা প্রকাশ করেছেন। আমরা এই সমাবেশ থেকে আপনার কাছে জোর দাবি জানাচ্ছি, অবিলম্বে এদের গ্রেপ্তার করুন, সম্পদ বাজেয়াপ্ত করুন। দেশের মানুষ তাদের আইনের আওতায় দেখতে চায়।”

সমাবেশে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাধারণ সম্পাদক মো. শাহ আলম বলেন, “ফ্লাইওভার, মহাসড়ক ও সেতু নির্মাণের মতো মেগা প্রজেক্টগুলোতে দুর্নীতির মহোৎসব চলছে। প্রতিবছর ৭২ হাজার কোটি টাকা বিদেশে পাচার হচ্ছে। উন্নত বিশ্বে আমাদের বলা হয় গরিব রাষ্ট্র। আমরা গরিব নই, আমাদের গরিব করে রাখা হয়েছে।”

বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) সম্পাদক খালেকুজ্জামান বলেন, “আমরা বলতে চাই, প্রকৃত মুক্তিযুদ্ধের চেতনায় বাংলাদেশ গড়তে হলে অবশ্যই এই সব ঋণখেলাপি, ঘুষখোর-‍দুর্নীতিবাজদের বিরুদ্ধে সরকারকে কঠোর হতে হবে। আজ সারা দেশে সিপিবি-বাসদ এবং গণতান্ত্রিক বামমোর্চার ঐক্যবদ্ধ সমাবেশ হচ্ছে। দেশের মানুষকে এই বার্তাই পৌঁছে দিতে চাই।”

সমাবেশে অন্যদের মধ্যে বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ-মার্কসবাদী) সম্পাদক মানস নন্দী, বাংলাদেশ কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন নান্নু, বিপ্লবী ঐক্যফ্রন্টের আহ্বায়ক মোশরেফা মিশু, গণসংহতি আন্দোলনের ভারপ্রাপ্ত সমন্বয়ক আবুল হাসান রুবেল, সিপিবির কেন্দ্রীয় নেতা জলি তালুকদার বক্তব্য দেন।