আদর্শ ও ত্যাগের রাজনীতি করতে হবে: শেখ হাসিনা

আদর্শ ও ত্যাগের মনোভাব নিয়ে দলীয় নেতা-কর্মীদের রাজনীতিতে সক্রিয় থাকার তাগিদ দিয়েছেন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2017, 06:59 AM
Updated : 27 July 2017, 08:53 AM

আওয়ামী লীগের সহযোগী সংগঠন স্বেচ্ছাসেবক লীগের ২৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার সকালে গণভবনে পুনর্মিলনীতে প্রধানমন্ত্রী এই আহ্বান জানান।

শেখ হাসিনা বলেন, “সফলতা সেই আনতে পারে, যে ত্যাগের ব্রত নিয়ে রাজনীতি করে। আদর্শ ও ত্যাগের মনোভাব নিয়ে রাজনীতি করতে হবে।”

রাজনীতিতে সততার উপর জোর দিয়ে তিনি বলেন, “যারা আত্মত্যাগের মনোভাব নিয়ে রাজনীতি করতে পারবে, জনগণের মনে তারাই স্থান করে নিতে পারবে।”

১৯৯৪ সালের ২৭ জুলাই স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠা হয়। মুক্তিযুদ্ধ চলাকালে ১৯৭১ সালের এই দিনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতি সজীব ওয়াজেদ জয়ের জন্ম হয়।

ছেলের জন্মদিনে তার জন্য সকলের কাছে দোয়া চেয়ে বঙ্গবন্ধু কন্যা বলেন, “আজকের দিনটা জয়ের জন্মদিন। দেশবাসীর কাছে দোয়া চাই। জয়ের জন্য দোয়া করবেন।”

২৬ মার্চ প্রথম প্রহরে বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা দেওয়ার পর বঙ্গবন্ধুকে আটক করে পাকিস্তানি সেনাবাহিনী। বঙ্গবন্ধুর বড় ছেলে শেখ কামাল ছাড়া পরিবারের সব সদস্যকে ধানমণ্ডির একটি বাড়িতে বন্দী করা হয়। শেখ হাসিনার গর্ভে তখন প্রথম সন্তান।

সেই সন্তানের জন্মের স্মৃতিচারণ করে তিনি বলেন, “আমি তখন কয়েক মাসের অন্তঃসত্তা। ওই অবস্থায় বন্দী ছিলাম।”

জয়ের জন্মের সময় হাসপাতালে শেখ হাসিনা তার মাকে পাশে পান নাই; সে বলতে গিয়ে বাষ্পরুদ্ধ কণ্ঠে তিনি বলেন, “আমার মাকে যেতে দেওয়া হয়নি। আমার মাকে তার মেয়ের পাশে থাকতে দেয়নি।”

জয়ের নামকরণের স্মৃতিচারণ করে প্রধানমন্ত্রী বলেন, “ওকে পেয়ে আমরা বন্দীখানার মধ্যে সজীবতা পেয়েছিলাম। তাই মা নাম রেখেছিলেন সজীব। আর নানা রেখেছিলেন ‘জয়’।

“২৩ মার্চ স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করা হয়েছিলো। সেদিন আব্বা বলেছিলেন, ‘আমি থাকবো কিনা জানি না, দেখতে পারবো কিনা জানি না। তোর ছেলে হবে। সে স্বাধীন বাংলাদেশের নাগরিক হবে। ছেলের নাম ‘জয়’ রাখবি।”

মেয়ে সায়মা হোসেনের কথা বলতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, “পুতুল অটিস্টিক শিশুদের জন্য কাজ করে।”

ছোট বোনের পুত্র রাদওয়ান মুজিব সিদ্দিকের কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, “ববি আমাদের জন্য কাজ করে যাচ্ছে। ও নীরবে থাকে। চোখের সামনে আসে না।”

ববি ইউএনডিপিতে কর্মরত রয়েছেন।

ব্রিটিশ পার্লামেন্টের এমপি ভাগ্নি টিউলিপের কথা উল্লেখ করে হাসিনা বলেন, “ওখানে দুবছরের মধ্যে নির্বাচন হয়েছে। টিউলিপ ওর নির্বাচনী এলাকার জনগণের এতো আস্থা অর্জন করেছে.. টিউলিপ ১৬ হাজার ভোটে জয়ী হয়েছে।”

শেখ হাসিনা বলেন, “আমাদের সন্তানরা মানুষের মতো মানুষ হয়েছে। আমি তিন তিনবারের প্রধানমন্ত্রী; আমার সন্তানেরা কখনো আমাকে ব্যবসা-বাণিজ্য, অর্থ-সম্পদ নিয়ে বিরক্ত করেনি।”

স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মোল্লা মোহাম্মদ আবু কাওসার ও সাধারণ সম্পাদক পংকজ দেবনাথ অনুষ্ঠানে বক্তব্য দেন।