গ্যাটকো মামলায় অভিযোগ গঠনের শুনানি পিছিয়ে ২০ অগাস্ট

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে করা গ্যাটকো দুর্নীতি মামলায় অভিযোগ গঠনের শুনানি আরেক দফা পিছিয়ে গেছে।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 July 2017, 11:38 AM
Updated : 23 July 2017, 11:38 AM

মামলার তিন আসামির পক্ষে হাই কোর্টের স্থগিতাদেশ থাকায় রোববার ঢাকার তিন নম্বর বিশেষ জজ আদালতের ভারপ্রাপ্ত বিচারক কে এম ইমরুল কায়েস নতুন তারিখ রাখেন।

আগামী ২০ অগাস্ট শুনানির পরবর্তী দিন ঠিক করা হয়েছে।

আসামিপক্ষের আইনজীবী তাহেরুল ইসলাম তৌহিদ জানান, হাই কোর্ট থেকে এ আদালতে আসার পর মামলার অভিযোগ গঠনের শুনানির দিন পড়ে গত বছরের ২৩ অক্টোবর, এ বছরের ৮ জানুয়ারি, ৫ ফেব্রুয়ারি, ৫ মার্চ, ৯ এপ্রিল ও ১৮ জুন, কিন্তু সবগুলো তারিখেই অভিযোগ শুনানি পিছিয়ে যায়।

প্রয়াত মন্ত্রী কর্নেল আকবর হোসেনের ছেলে ইসমাইল হোসেন সায়মন এবং তানভীর আহমেদ এবং গালিব হোসেনের পক্ষে হাই কোর্টের স্থগিতাদেশ থাকায় মামলায় অভিযোগ গঠনের শুনানি নিতে পারছেন না বিচারক।।

ব্যক্তিগত হাজিরা মওকুফ হওয়ায় রোববার খালেদা জিয়ার পক্ষে তার আইনজীবী সানাউল্লাহ মিয়া ‘বাই এজেন্ট’ হাজিরা দেন।

জরুরি বিধিমালা সংযুক্ত এ মামলার অভিযোগপত্রের বৈধতা চ্যালেঞ্জ করে রিট আবেদন করে মামলা বাতিল চেয়ে আবেদন করেছিলেন খালেদা জিয়া। রিট আবেদনের কারণে প্রায় আট বছর নিম্ন আদালতে মামলার বিচারিক কার্যক্রম বন্ধ ছিল।

রিট খারিজ করে উচ্চ আদালত গত বছরের ২৩ ফেব্রুয়ারি খালেদা জিয়াকে দুই মাসের মধ্যে আত্মসমর্পণের নির্দেশ দেন। উচ্চ আদালতের নির্দেশে গত বছর ৫ এপ্রিল আত্মসমর্পণ করে জামিন পান খালেদা জিয়া।

২০০৭ সালের ২ সেপ্টেম্বর দুদকের উপ-পরিচালক মো. গোলাম শাহরিয়ার বাদী হয়ে ১৩ জনের বিরুদ্ধে তেজগাঁও থানায় এ মামলা করেন। তদন্ত শেষে ২০০৮ সালের ১৩ মে মোট ২৪ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেন দুদকের উপ-পরিচালক মো. জহিরুল হুদা।