কথা বললে তো আবার জেলে পাঠিয়ে দেবে: মান্না

ক্ষমতাসীন আওয়ামী লীগ কথা বলার স্বাধীনতাও সীমিত করে রেখেছে বলে দাবি করেছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 July 2017, 11:14 AM
Updated : 20 July 2017, 05:23 AM

বুধবার জাতীয় প্রেস ক্লাবে এক অনুষ্ঠানে বক্তব্যে বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে চরম হতাশা প্রকাশ করে তিনি বলেন, দেশে এখন ‘শনির দশা’ চলছে। 

দেশে এখন গণতন্ত্র নেই দাবি করে তা প্রতিষ্ঠায় কী কী করা উচিৎ, সে বিষয়ে নিজের মতামত তুলে ধরে আলোচনা অনুষ্ঠানে পাশে বসা ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদুকে উদ্দেশ করে মান্না বলেন, “দুদু ভাই এখানে আছেন, হয়ত উনারা আগামীতে ক্ষমতায় যাবেন, উনাদেরকে বলি।

“এখন যারা ক্ষমতায় আছেন, তাদের বললে আবার আমাকে জেলে পাঠিয়ে দিতে পারে।”

নির্বাচিত সরকারকে উৎখাতের ষড়ন্ত্রের অভিযোগে রাষ্ট্রদ্রোহের একটি মামলায় দুই বছর আগে ২৮ মাস কারাগারে থাকতে হয়েছিল সাবেক ছাত্রনেতা মান্নাকে।

কারাগারের ভয় উপেক্ষা করতে সাবেক ছাত্রনেতা দুদুর প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, “এর মধ্যেও কথা বলতে সাহস করুন।”

শামসুজ্জামান দুদু বলেন, “বাংলাদেশের রাজনীতিতে এত খারাপ সময় আর কখনও আসে নাই। এখন গণতন্ত্র নাই, স্বাধীনতা নাই, ব্যক্তি স্বাতন্ত্র্য নাই।

“এমন একটা সময় আমরা অতিক্রম করছি বাঁশের ছায়াকেও সন্দেহ করতে হচ্ছে- এই বোধ হয় আমাকে গাড়িতে উঠিয়ে নেবে, এই বোধ হয় আমার চোখ বাঁধবে। একটা জবাবহীন সমাজের জন্ম দিয়েছে শেখ হাসিনার সরকার।”

এই অবস্থা থেকে বেরিয়ে আসতে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে সব রাজনৈতিক দলকে সোচ্চার হওয়ার আহ্বান জানান বিএনপির এই নেতা।

মাহমুদুর রহমান মান্নার ছবিটি তার ফেইসবুক থেকে নেওয়া

মান্না বলেন, “দুদু (শামসুজ্জামান দুদু) মাইন্ড করবেন না। আমরা কেবল ওয়ান ডে ডেমোক্রেসি চাই না, আমরা কেবল আওয়ামী লীগের বদলে আরেকটা দল ক্ষমতায় আসুন সেটা চাই না। আমরা চাই সেই রকম একটা দেশ গড়তে যেখানে সবাই সুখে থাকেন, সবাই ভালো থাকেন।”

বর্তমান পরিস্থিতি নিয়ে তিনি বলেন, “যখন ৩০০ আসনের মধ্যে ১৫৪টিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয় এবং সেই থেকে ক্ষমতাসীনরা বগল বাজান, তখন বুঝতে হবে সেই দেশে শনির দশা লেগেছে।”

গণতন্ত্রহীনতাকে মূল্যবোধের অবক্ষয়ের জন্য দায়ী করে মান্না বলেন, “বিশ্বের বহু জায়গায় উদাহরণ আছে, যেখানে গণতন্ত্রের বদলে স্বৈরতন্ত্র এসেছে, সেখানে সঙ্গীত ডেভেলপ করেনি, সেখানে সাহিত্য রচনা হয়নি, সেই জায়গায় মানুষের মূল্যবোধের বিকাশ হয়নি। আমরা এখন দিনে দিনে সেই জায়গায় যাচ্ছি।”

ভুটানের প্রধানমন্ত্রীর এক বক্তব্যের উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, “ভুটানের প্রাইম মিনিস্টার বলছেন যে, আমরা জাতীয় উন্নতি, অর্থনীতির উন্নতি জিএনপি (গ্রস ন্যাশনাল প্রোডাক্ট) দিয়ে নির্ধারণ করি না, আমরা করি জিএনএস (গ্রস ন্যাশনাল হ্যাপিনেস) দিয়ে।

“এই হ্যাপিনেস মাপা যাবে কীভাবে? উনারা তারও কিছু ব্যারোমিটার তৈরি করেছেন। একটা যেমন বলছেন, একটা দেশের অর্ধেক অংশ বনাঞ্চল থাকা উচিৎ। বলছেন, আমরা খুবই হ্যাপি আমাদের ৭০ শতাংশ বনাঞ্চল।”

বাংলাদেশ এখন উন্নয়নের ‘রোল মডেল’ বলে ক্ষমতাসীনদের দাবি প্রত্যাখ্যান করে মান্না বলেন, “আরে রোলই না, তার আবার মডেল কী? বলে যাচ্ছেন। কোনো ট্যাক্স লাগে না যা ইচ্ছা বলে যাচ্ছেন।”

কবি ইসমাইল হোসেন সিরাজীর ৮৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত এই আলোচনা সভায় কবি আবদুল হাই শিকদারও বক্তব্য রাখেন। সভাপতিত্ব করেন প্রকৌশলী মনিরুজ্জামান দেওয়ান মানিক।