সিইসির মুখে সরকারের কথার প্রতিধ্বনি: ফখরুল

বিএনপি মহাসচিব  মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সরকার ও নির্বাচন কমিশনের কথায় তিনি একই সুর শুনতে পাচ্ছেন।

খুলনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 July 2017, 11:10 AM
Updated : 19 July 2017, 11:10 AM

সরকার যাতে ‘আরেকটি সাজানো নির্বাচন’ করতে না পারে, সেজন্য আগামী সংসদ নির্বাচন ‘নির্দলীয় সহায়ক সরকারের অধীনে’ করতে ‘বাধ্য’ করার কথাও বলেছেন তিনি।

বুধবার খুলনায় দলের এক আলোচনা সভায় মির্জা ফখরুল বলেন, “প্রধান নির্বাচন কমিশনার যে রোডম্যাপ দিলেন, সেখানে সাংবাদিকদের সামনে অবলীলায় বললেন, সব রাজনৈতিক দলের জন্য সমান সুযোগ সৃষ্টি করা, লেভেল প্লেয়িং ফিল্ড সৃষ্টি করা- এটা এখন তাদের কাজ নয়।

“ফলে কী হয়েছে? আওয়ামী লীগের নেতারা যে কথাগুলো বলছেন, আওয়ামী লীগের মন্ত্রীরা যে কথাগুলো বলছেন, আজকে প্রধান নির্বাচন কমিশনারের মুখে সেই একই কথার প্রতিধ্বনি হচ্ছে।”

একাদশ সংসদ নির্বাচন সামনে রেখে গত ১৬ জুলাই ইসির রোডম্যাপ প্রকাশ অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিইসি কে এম নূরুল হুদা বলেন, তফসিল ঘোষণার পর থেকে ভোট পর্যন্ত নির্বাচনী আইন ও বিধি অনুযায়ী ইসি কাজ করবে। তার আগে এখন সরকার কীভাবে পরিচালিত হবে, রাজনৈতিক কর্মপরিবেশ কীভাবে নিশ্চিত করা হবে তা কমিশনের এখতিয়ারে নেই।

ওই প্রসঙ্গ টেনে মির্জা ফখরুল বলেন, “আমরা স্পষ্ট ভাষায় বলতে চাই, নির্বাচনের পূর্বে সকল রাজনৈতিক দলের যে অধিকার, সেই অধিকার সম্পূর্ণভাবে পরিচালনা করতে দিতে হবে।” 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় থাকলে ‘কোনো নির্বাচন সুষ্ঠু হবে না’ মন্তব্য করে বিএনপি মহাসচিব বলেন, “সরকার আরেকটি সাজানো নির্বাচনের পায়তারা করছে। আগামী নির্বাচন সহায়ক সরকারের অধীনে করতে সরকার ও নির্বাচন কমিশনকে বাধ্য করতে হবে।”

বর্তমান সরকারের সমালোচনায় ফখরুল বলেন, “এ সরকার জনগণের সাথে প্রতারণা, ছলচাতুরি করে অনৈতিকভাবে ক্ষমতায় রয়েছে। নিত্য প্রয়োজনীয় চাল, ডাল, তেল, লবণ ও বিদ্যুতের দাম বেড়েছে। কৃষকের সারের দাম বেড়েছে। অথচ তারা তাদের পণ্যের উৎপাদন মূল্যও পায় না।”

বাগেরহাটে রামপাল তাপ বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়িত হলে সুন্দরবন ‘ধংস হয়ে যাবে এবং খুলনা বিভাগ হুমকির মুখে পড়বে’ বলেও মন্তব্য করেন বিএনপি মহাসচিব।

তিনি অভিযোগ করেন, আওয়ামী লীগের বর্তমান শাসনামলে বিএনপির পাঁচশর বেশি নেতা-কর্মী ‘গুম’ হয়েছে। পাঁচ বছরেও ইলিয়াস আলীর সন্ধান পাওয়া যায়নি।

“এমন দেশ আমরা তৈরি করেছি যেখানে সভা-সমাবেশ করা যায় না,” বলেন ফখরুল।  

খুলনা বিএনপির সদস্য সংগ্রহ ও নবায়ন কর্মসূচির উদ্বোধন উপলক্ষে নগরীর টাইগার গার্ডেন হোটেলে এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা বিএনপির সভাপতি অ্যাডভোকেট এস এম শফিকুল আলম মনা।

অন্যদের মধ্যে খুলনা মহানগর বিএনপির সভাপতি নজরুল ইসলাম মঞ্জু, কেন্দ্রীয় কমিটির তথ্য বিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল, সহ-সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিত ও সহ-সাংগঠনিক সম্পাদক জয়ন্ত কুমার কুণ্ড অনুষ্ঠানে বক্তৃতা করেন।