ভয় পাওয়া খালেদার চরিত্রে নেই: রিজভী

খালেদা জিয়ার লন্ডন সফর নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘মিথ্যাচার’ করছেন অভিযোগ করে রুহুল কবির রিজভী বলেছেন, তার নেত্রী ‘আপসহীন’, ভয় পাওয়া তার চরিত্রে নেই।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 July 2017, 03:54 PM
Updated : 18 July 2017, 03:54 PM

মঙ্গলবার এক মানববন্ধনে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব বলেন, “কত কথা বলছেন প্রধানমন্ত্রী। বেগম খালেদা জিয়া নাকি মামলার ভয়ে দেশ ছেড়ে চলে গেছেন। হয়! সেই প্রতিধ্বনি করছেন তার সাধারণ সম্পাদকও। লজ্জা করে না আপনাদের? মিথ্যা কথার ঝুলি এমন সাজিয়ে গুছিয়ে প্রধানমন্ত্রী থেকে শুরু করে সবাই মিথ্যা কথা বলবেন, এই মিথ্যা কথার কম্পিটিশনে শেখ হাসিনা চ্যাম্পিয়ন-এটা নিঃসন্দেহে বলা যেতে পারে।

“আমি বলে রাখতে চাই, আওয়ামী লীগের নেত্রীর উদ্দেশ্যে, ভোটারবিহীন আওয়ামী সরকারের উদ্দেশ্যে- ওটা আপনাদের চরিত্র পালিয়ে যাওয়া, ভয় পাওয়া। বেগম খালেদা জিয়ার বৈশিষ্ট্য তা নয়।”

লন্ডনে চিকিৎসা শেষে বিএনপি নেত্রী দেশে ফিরে ‘জনগণের পক্ষে, গণতন্ত্র পুনরুদ্ধারের’ আন্দোলন করবেন বলে মন্তব্য করেন রিজভী।

সেনা নিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক সরকার আমলে অন্তঃস্বত্ত্বা মেয়ে ও পুত্রবধূর পাশে থাকতে ২০০৭ সালের মার্চে যুক্তরাষ্ট্রে যান শেখ হাসিনা। আওয়ামী লীগ সভানেত্রী দেশ ছাড়ার পর তার বিরুদ্ধে দুর্নীতির মামলা হয়। পরে মে মাসে ফিরে আসেন তিনি। সে সময় তার দেশে ফেরা ঠেকাতে হুমকি-ধমকির পাশাপাশি এয়ারলাইন্সগুলোকে তাকে ঢাকা না আনতে বলা হয়েছিল বলে বিভিন্ন সময় বলেছেন শেখ হাসিনা।  

ওই প্রসঙ্গ টেনে রিজভী বলেন, “সেই ওয়ান-ইলেভেনের কুশীলবরা মাইনাস টু তত্ত্ব দিলেন, সেই তত্ত্ব অনুযায়ী শেখ হাসিনা চলে গেলেন তার ছেলের কাছে, আর ফিরবেন না- সবাই জানে। কিন্তু বেগম খালেদা জিয়াকে তার মাটি ও মানুষ ও তার জনগণের কাছ থেকে বিন্দুমাত্র টলাতে পারেনি, তিনি যাননি।

“তাই শেখ হাসিনার গোস্বা মঈনুদ্দিন-ফখরুদ্দিনের প্রতি। আপনারা খালেদা জিয়াকে সরাতে পারলেন না, তাহলে তো হবে না। উনি আবার ফিরে আসলেন। ফিরে এসে কী বললেন, তাদেরই আন্দোলনের ফসল হচ্ছে মইনউদ্দিন-ফখরুদ্দিন। অর্থাৎ আপস করা, ভয় পেয়ে পালিয়ে যাওয়া এবং অনাচারকারীদের কাছে আত্মসমর্পণ করা এটা আওয়ামী লীগের চরিত্র, এটা আওয়ামী লীগের নেতারাই করতে পারে।”

‘নিখোঁজ’ নরসিংদী সরকারি কলেজ ছাত্র সংসদের সাবেক এজিএস সিদ্দিকুর রহমান নাহিদের সন্ধান দাবিতে ‘ঢাকাস্থ নরসিংদীবাসী’ সংগঠনের উদ্যোগে জাতীয় প্রেস ক্লাবের সামনে এই মানববন্ধন হয়।

‘ইসির মেয়াদ ৩ মাস হওয়া উচিৎ’

প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা ‘বিরোধীদের প্রতি বিরাগ, আর সরকারের প্রতি অনুরাগ’ বলে অভিযোগ করেন রুহুল কবির রিজভী।

উনি (সিইসি) বলেছেন, নির্বাচনের তফসিল ঘোষণার আগে তার কিছু করার নেই। আরে ভাই, গুণ্ডামি করবে তো সরকারের পেটোয়া বাহিনী, দখল করবে তো যুবলীগ, ছাত্রলীগ। তাহলে আইন পরিবর্তন করে নির্বাচন কমিশনের মেয়াদ পাঁচ বছরের বদলে তিন মাস করা উচিৎ। আপনি (সিইসি) সরকারের দালালী করছেন।”

জেলা বিএনপির সভাপতি ও কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকনের সভাপতিত্বে মানববন্ধনে দলের কেন্দ্রীয় নেতা জয়নাল আবেদীন, আশরাফুল ইসলাম বকুল, আবদুস সালাম আজাদ, জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আবদুল কাদের ভুঁইয়া জুয়েল, ঢাকা মহানগর দক্ষিণের যুগ্ম সম্পাদক আলী রেজাউর রহমান রিপন, ছাত্রদলের সাধারণ সম্পাদক আকরামুল হাসান প্রমুখ বক্তব্য রাখেন।