ভুল হতে পারে, কিন্তু শেকড় থেকে সরব না: কাদের

হেফাজতে ইসলামের সঙ্গে সরকারের ‘আপস’ নিয়ে সমালোচনার মধ্যে সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, তাদের কৌশলের পরিবর্তন হতে পারে, কিন্তু কখনও ‘শেকড়’ থেকে সরবেন না।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2017, 08:58 PM
Updated : 24 June 2017, 08:58 PM

শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট আয়োজিত ইফতার মাহফিলে সংস্কৃতিকর্মীদের এ কথা বলে আশ্বস্ত করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাদের।

তিনি বলেন, “প্রধানমন্ত্রীর পক্ষ থেকে আপনাদের আশ্বস্ত করছি, আমাদের ভুল হতে পারে, আমাদের কৌশলের পরিবর্তন হতে পারে, কিন্তু আমরা আমাদের শেকড় থেকে কখন সরে যাব না।”

হেফাজতে ইসলামের দাবির মুখে গত মাসে সুপ্রিম কোর্ট প্রাঙ্গন থেকে ভাস্কর্য অপসারণের পর রাজনীতিক, লেখক-অধ্যাপক ও সংস্কৃতিকর্মীসহ বিভিন্ন মহল থেকে সরকারের সমালোচনা হয়।

মুক্তিযুদ্ধের নেতৃত্বদানকারী দল আওয়ামী লীগ ভোটের হিসাব থেকে কট্টর ধর্মীয় গোষ্ঠীর সঙ্গে আপস করছে বলে অভিযোগ করেন তারা।

ইফতার মাহফিলে সংক্ষিপ্ত বক্তব্যে ওবায়দুল কাদের বলেন, “ইফতারের দিন এসেছি, এটা সুন্দর চৎমকার একটা মিলনমেলা। এখানে রাজনৈতিক বক্তব্য যায় না।  আমি এক সময় সংস্কৃতি ও খেলাধুলার প্রতিনিধিত্ব করতাম, এখন আমি রাস্তা, রাজনীতির মঞ্চে। এখন সংস্কৃতিতেও নেই, খেলাধুলায়ও নেই।

“আপনাদের জন্য সুন্দর পরিবেশ তৈরির চেষ্টা করছি। মেট্রোরেল করার চেষ্টা করছি, ঢাকা এলিভেটেড এক্সপেস করার চেষ্টা করছি। রাস্তাগুলোকে ফ্লোর লেন করার চেষ্টা করছি যাতে আপনাদের দৃষ্টিনন্দন, অনিন্দ্য সুন্দর সেই হংকংয়ের মতো দৃশ্যপট হয়।

“পদ্মা সেতুর ওপর দাঁড়িয়ে পূর্ণিমার চাঁদ দেখতে পারবেন। অভিনয়ে অপূর্ব সুন্দর দৃশ্য সেখানে খুঁজে পাবেন। সেই সুদিনের, আলোকিত দিনের প্রত্যাশা আপনাদের জানাচ্ছি।”

 সভাপতির বক্তব্যে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেন, “বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের যেসব সদস্যদের দেখছেন, তারা কিন্তু সংখ্যায় কম নয়। তারা আদর্শবান, তারা আওয়ামী লীগের প্রকৃত আদর্শ ধারণ করে, বহন করে, লালন করে।”

ইফতার মাহফিলে অন্যদের মধ্যে সংসদ সদস্য কাজী রোজী ও লেখক পান্না কায়সার, অভিনেত্রী রোকেয়া প্রাচী, শমী কায়সার, অরুণা বিশ্বাস, জিন্নাত হাকিম, তমালিকা কর্মকার ও মনিরা ইউসুফ মেমি, নায়ক বাপ্পারাজ, ফেরদৌস, রিয়াজ, ফারুক আহমেদ, অভিনেতা মিশা সওদাগর ও তুষার খান, নাট্যকার মান্নান হীরা, নাট্যবক্তিত্ব ঝুণা চৌধুরী, সংগীত শিল্পী ইন্দ্র মোহন রাজবংশী, শুভ্র দেব, নার্গিস চৌধুরী ও এস ডি রুবেল অংশ নেন।

ঘাতক দালাল নিমূর্ল কমিটির ভারপ্রাপ্ত সভাপতি শাহরিয়ার কবির ও বীরঙ্গানা ফেরদৌসী প্রিয় ভাষিণী, মুক্তিযোদ্ধা রুহুল আমিন, ‍বিচ্ছু জালাল, শহীদ পরিবারের সন্তান নুজহাত চেীধুরী, অ্যারেমা দত্ত ও ক্রিকেটার এনামুল হক বিজয় এই ইফতারে ছিলেন।