‘সড়কে ভোগান্তিতে দায়ী’ ওবায়দুল কাদেরের পদত্যাগ দাবি বিএনপির

ঈদে ঘরমুখী মানুষের যাত্রাপথে ভোগান্তি হচ্ছে দাবি করে এজন্য সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের ব্যর্থতাকে দায়ী করেছে বিএনপি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2017, 11:42 AM
Updated : 24 June 2017, 02:03 PM

শনিবার বিকালে এক সংবাদ সম্মেলনে দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, “মন্ত্রী চরমভাবে ব্যর্থ হয়েছেন। তারা নিজেদের ব্যর্থতা স্বীকার করবেন না। কারণ মন্ত্রীত্বের পদ এতই মোহনীয়, এতই লোভনীয় যে এটাকে যেন-তেনভাবে আঁকড়ে থাকবেন। এজন্য ডাহা-টাটকা যত মিথ্যা কথা বলা যায় ওরা তা বলে যাবেন।”

এবার ঈদযাত্রার শুরু থেকে কোথাও কোথাও মহাসড়কে মাঝে মধ্যে যানজট আর যানবাহনের ধীরগতির খবর পাওয়া গেলেও মন্ত্রী ওবায়দুল কাদেরের দাবি- ঈদযাত্রা গত কয়েক বছরের তুলনায় স্বস্তিদায়ক হচ্ছে।

শনিবার উত্তরবঙ্গের পথে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যানজটের খবর পাওয়া গেছে। টাঙ্গাইলে বিচ্ছিন্ন জট আর সিরাজগঞ্জে ২১ কিলোমিটার সড়কে যান চলাচলে ধীরগতির কারণে গাড়ি না ফেরায় ঢাকার গাবতলী, কল্যাণপুর ও গাজীপুর থেকে উত্তরের পথের যাত্রীদের বাসের জন্য দীর্ঘ সময় অপেক্ষায় থাকতে হয়েছে।

রিজভী বলেন, “আমি মনে করি ঈদে জনদুর্ভোগের জন্য দায়ী প্রধানত যোগাযোগমন্ত্রীর এবং তার পদত্যাগ করা উচিত।”

তিনি বলেন, “ঈদের প্রাক্কালে ঘরমুখী মানুষ যে চরম দুর্ভোগে পড়েছে তা বর্ণনাতীত। মানুষ তো নিজেই ভুক্তভোগী। সারাদেশে সড়ক-মহাসড়কে চরম অব্যবস্থাপনা, দ্বিগুণ মূল্যে ট্রেনের টিকেট কেটে ট্রেনের ছাদে চেপে বাড়ির উদ্দেশ্যে রওনা করতে হচ্ছে মানুষকে, রাস্তা-ঘাটে বেপরোয়া চাঁদাবাজিতে নৈরাজ্য বিভৎস রূপ নিয়েছে। হাইওয়ে পুলিশ প্রশাসনের কোনো অস্তিত্ব আছে বলে মনে হয় না। গতকালরাত ৮টায় যেসব গাড়ি গন্তব্যের উদ্দেশ্যে রওনা হয়েছে, সেগুলো এখনো পৌঁছাতে পারেনি। সব মহাসড়কে একই অবস্থা।

“যদিও যোগাযোগমন্ত্রী স্বস্তি প্রকাশ করে বলেছেন, ভালোই লাগছে, কোথাও কোনো যানজট নেই, দৌঁড়াদৌঁড়ি করে মানুষের ভোগান্তি লাগব করতে পেরেছি। কী আত্মশ্লাঘা, কী আত্মআনন্দ তিনি ভোগ করছেন একটা ডাহা মিথ্যাকে আড়াল করবার জন্য। আমরা বলতে চাই, এসব কথা বলে কি যোগাযোগমন্ত্রী ভুক্তভোগী মানুষকে উপহাস করলেন নাকী নিজের মন্ত্রীত্ব রক্ষার জন্য প্রধানমন্ত্রীকে সন্তুষ্ট করতে সাজিয়ে গুছিয়ে অবলীলায় মিথ্যা কথাগুলোর অবতারনা করলেন।”

নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এই সংবাদ সম্মেলন হয়।

বিএনপির নেতাকর্মীদের নামে মিথ্যা মামলা দেওয়ায় তারা এবার ঈদে বাড়িতে থাকতে পারছে না বলেও অভিযোগ করেন রিজভী।

নেত্রকোনার কলমাকান্দায় স্থানীয় ছাত্রলীগের অভ্যন্তরীণ কোন্দলে এক নেতা আহত হওয়ার ঘটনায় স্থানীয় সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম কিরণের ব্যবসায়িক প্রতিষ্ঠানে ক্ষমতাসীন দলের সন্ত্রাসীদের হামলার ঘটনা, নেতাকর্মীদের বাড়ি বাড়ি পুলিশি তল্লাশি ও পাল্টা মামলার নিন্দা জানান তিনি।  

দলের স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদের বাড়ি নিয়ে স্বাস্থ্য মন্ত্রী মোহাম্মদ নাসিমের বক্তব্যের প্রতিক্রিয়ায় তিনি বলেন, “দেশের খ্যাতিমান আইনজীবী মওদুদ আহমদকে তার ৩৫ বছরের বাসা থেকে নানা কারসাজি করে পুলিশি শক্তি দিয়ে উৎখাত করার পর আওয়ামী লীগের সিনিয়র নেতারা আনন্দ উল্লাস করছেন। মওদুদ সাহেবকে খাট পাঠিয়ে দেবেন বলে অমানবিক উপহাস করছেন। অতীতে দেখা গেছে যারা এরকম উপহাস করে তাদের পরিণতি হয়েছে করুণ ও অসহায়ের মতো।”

সংবাদ সম্মেলনে দলের যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেল, সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু, কেন্দ্রীয় নেতা কায়সার কামাল, হাবিবুল ইসলাম হাবিব, মুনির হোসেন, শ্রমিক দলের আনোয়ার হোসাইন প্রমুখ উপস্থিত ছিলেন।