হামলা নিন্দনীয়, এ নিয়ে রাজনীতি করবেন না: হাছান

চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের গাড়িবহরে হামলার ঘটনা নিন্দনীয় আখ্যায়িত করে এ নিয়ে রাজনীতি না করার জন্য দলটির নেতাদের আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগ নেতা হাছান মাহমুদ।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 June 2017, 07:54 AM
Updated : 21 June 2017, 07:57 AM

বুধবার সংসদে প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে একথা বলেন রাঙ্গুনিয়া থেকে নির্বাচিত এই সংসদ সদস্য, যার অনুগতরা হামলায় জড়িত বলে সন্দেহের কথা বলেছিলেন বিএনপি নেতারা।

হাছান মাহমুদ বলেন, “ঘটনার পরপরই আমাদের সাধারণ সম্পাদক বিবৃতি দিয়েছেন। নিন্দা জানিয়েছেন। এই নিন্দনীয় কাজ নিয়ে রাজনীতি করবেন না।”

ঘটনার তদন্ত হলে রহস্য বেরিয়ে আসবে মন্তব্য করে বিএনপিকে ‘আয়নায় নিজেদের চেহারা দেখার’ কথা বলেন সাবেক এই মন্ত্রী।

তিনি বলেন, “বিএনপিকে বলব, আয়নায় নিজেদের চেহারা দেখুন। সন্ত্রাসের রাজনীতি আপনারা করেন। একুশ অগাস্ট গ্রেনেড হামলা কারা করেছিল? আহসান উল্লাহ মাস্টারকে হত্যা কে করেছিল? শাহ এ এম এস কিবরিয়াকে কে হত্যা করেছিল?”

পাহাড় ধসে ক্ষতিগ্রস্ত রাঙামাটিতে যাওয়ার পথে রোববার সকালে যাওয়ার পথে রাঙ্গুনিয়ার ইছাখালীতে হামলার মুখে পড়ার পরপরই হাছান মাহমুদের অনুগতদের দায়ী করেন বিএনপি নেতা আমির খসরু মাহমুদ চৌধুরী, যিনি নিজেও ওই গাড়িবহরে ছিলেন।

আওয়ামী লীগের কেন্দ্রীয় প্রচার সম্পাদক হাছান মাহমুদ তখন রাঙ্গুনিয়াতেই ছিলেন। বিকালে নেতা-কর্মীদের নিয়ে পাহাড় ধসে ক্ষতিগ্রস্ত সড়ক মেরামতের কাজেও দেখা যায় তাকে।

তবে অভিযোগ প্রত্যাখ্যান করে হাছান মাহমুদ প্রথমে বলেন, মির্জা ফখরুলদের গাড়ির ধাক্কায় স্থানীয় দুজন আহত হলে বিক্ষুদ্ধ স্থানীয় বাসিন্দারা এ হামলা করে। পরে তিনি বলেন, হামলাটি স্থানীয় বিএনপির দুটি অংশের কোন্দলের কারণে হয়ে থাকতে পারে।

আওয়ামী লীগের কেউ হামলার জড়িত নয় দাবি করে ঘটনার নিন্দা ও জড়িতদের খুঁজে বের করে শাস্তির আওতায় আনার কথা দলটির নেতা ও কয়েকজন মন্ত্রী বলে এলেও এসব কথাকে ‘মিথ্যাচার’ আখ্যায়িত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে হামলা হয়েছে বলে এক সংবাদ সম্মেলন থেকে অভিযোগ করেন বিএনপি নেতা রুহুল কবির রিজভী।

বিএনপি নেতাদের এসব কথায় রাজনীতির গন্ধ পাওয়া হাছান মাহমুদ এদিনও সংসদে তার আগের কথার প্রতিধ্বনি করেন।

তিনি বলেন, “মির্জা ফখরুল ইসলাম আলমগীর রাঙ্গুনিয়ার ওপর দিয়ে রাঙামাটি যাচ্ছিলেন ভূমি ধসের এক সপ্তাহ পর। তারা ঢাকায় বসে বিবৃতি দিচ্ছিলেন। ঘটনার পরপরই আওয়ামী লীগ কাজ করছিল।

“আমরা যখন বললাম দুর্গত এলাকায় যান, তখন তারা এক সপ্তাহের পর গেল। তাদের যাওয়ার কথা ছিল রাঙামাটি রোড হয়েছে। পুলিশকে সেরকমই জানিয়েছিল। পরে তারা রুট পরিবর্তন করেছে সেটা প্রশাসনকে জানায়নি।”

সাবেক এই বনমন্ত্রী আরও বলেন, “ইছাখালীতে তাদের গাড়ির ধাক্কায় দুজন আহত হন। সেখানে জটলা হয়। মানুষের ওপর দিয়ে গাড়ি চালাতে চান। তখন জনতা তাদের ওপর চড়াও হয়। ঘটনার পরপর তাদেরকে পুলিশ রাঙামাটি যাওয়ার জন্য নিরাপত্তা দিতে চায়। তারা না গিয়ে চট্টগ্রাম ফিরে প্রেস কনফারেন্স করে।”

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি অংশ না নিলে খালেদা জিয়ার হাতে দলটির মৃত্যু ঘটবে বলেও মন্তব্য করেন হাছান মাহমুদ।

তিনি বলেন, “গতবার নির্বাচনে অংশ না নিয়ে বিএনপি আইসিইউতে চলে গিয়েছিল। আগামী নির্বাচনে অংশ না নিলে বিএনপির মৃত্যু ঘটবে। আমরা চাই না  খালেদা জিয়ার হাতে বিএনপির মৃত্যু ঘটুক।

“আমরা চাই তারা নির্বাচনে আসুক। প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন হোক।”