পাহাড়ে বিপর্যয়, আর প্রধানমন্ত্রী আনন্দ ভ্রমণে: রিজভী

দেশের পার্বত্য জেলাগুলোতে পাহাড় ধসের বিপর্যয়ের সময় বিদেশ সফরে থাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সমালোচনা করেছে বিএনপি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 June 2017, 07:51 AM
Updated : 16 June 2017, 07:52 AM

শুক্রবার সকালে রাজধানীতে এক মানববন্ধন কর্মসূচিতে সরকার প্রধানের এ সমালোচনা করেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

তিনি বলেন, “হায় প্রধানমন্ত্রী! কী বিচিত্র এই দেশ। আপনি আনন্দ ভ্রমণে আজকে ইউরোপে অবস্থান করছেন। আর আপনার পার্বত্য চট্টগ্রামের রাঙামাটির লোক, পাহাড় বিধবস্ত হয়ে যারা বেঁচে আছেন তারা হাসপাতালে চিকিৎসা পাচ্ছেন না।

“হাসপাতালে বিদ্যুৎ নাই, আলো নাই, আজকে তারা ধুকে ধুকে মরছে। আর আপনি সেখানে (সুইডেন) অবস্থান করছেন।”

বর্তমান সরকারকে মানবতাবিরোধী সরকার আখ্যায়িত করে তিনি বলেন, “এই সরকার দুর্বিনীত সরকার, গণবিরোধী সরকার, মানববিরোধী সরকার। মানবতাবিরোধী সরকার থাকলেই কেবলমাত্র এটা সম্ভব হয়। আজকে দেশের মধ্যে এত বড় বিপর্যয়কে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে প্রধানমন্ত্রী থাকতে পারতেন না।” 

পাহাড় ধসে দেড় শতাধিক মৃত্যুর ঘটনার সময়ে প্রধানমন্ত্রী পূর্ব নির্ধারিত সফরে গিয়ে বর্তমানে সুইডেন রয়েছেন। এই সফর বাতিল না করার সমালোচনায় বৃহস্পতিবার রাজধানীতে এক ইফতার অনুষ্ঠানে রিজভীর দলনেত্রী খালেদা জিয়াও একে ‘আনন্দ ভ্রমণ’ বলে আখ্যায়িত করেন।

এর জবাবে শুক্রবার সকালে কুমিল্লায় এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে প্রধানমন্ত্রীর বিদেশ সফর প্রসঙ্গে খালেদা জিয়ার বক্তব্যকে ‘অন্ধ আক্রোশের কুরুচিপূর্ণ বহিঃপ্রকাশ’ বলে মন্তব্য করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওয়াদুল কাদের।

জাতীয় প্রেস ক্লাবের সামনে বিএনপির কারাবন্দি ভাইস চেয়ারম্যান রবকতউল্লাহ বুলুর মুক্তির দাবিতে এ মানববন্ধন কর্মসূচির আয়োজন করে ‘বরকতউল্লাহ বুলু মুক্তি পরিষদ’।

এতে আগামী নির্বাচন প্রসঙ্গে বিএনপি নেতা রিজভী বলেন, “আগামী নির্বাচন হতে হবে অবাধ ‍সুষ্ঠু নির্বাচন। শেখ হাসিনার অধীনে কোনো নির্বাচন হবে না। যে নির্বাচনে মধ্য রাতের মধ্যে ব্যালট বাক্স পূর্ণ হয়ে যায় সেই নির্বাচন হবে না। যে নির্বাচনে ব্যালট পেপার ধানক্ষেতে পাওয়া যায়, সেই নির্বাচন হবে না।

“অবাধ সুষ্ঠু গ্রহণযোগ্য নির্বাচন সহায়ক সরকারের অধীনেই হবে। তারা (আওয়ামী লীগ সরকার) যদি মনে করে ২০১৪ সালের ৫ জানুয়ারির মতো তারা নির্বাচন করে সুখস্বপ্নে অবারিত ক্ষমতা ভোগ করবে, আর সেই সুযোগ শেখ হাসিনা ও আওয়ামী লীগ বাংলার মাটিতে পাবে না।”

দলের ভাইস চেয়ারম্যান কারাবন্দি নেতা বরকতউল্লাহ বুলুর অবিলম্বে মুক্তির দাবি জানান তিনি।

বুলু মুক্তি পরিষদের সভাপতি মাসুদ রানার সভাপতিত্বে মানববন্ধনে সংগঠনের সাধারণ সম্পাদক আরমান হোসেন আরমান এবং বিএনপির আমিনুল ইসলাম বক্তব্য রাখেন।

‘পাহাড় ধস মোকাবেলায় সরকারের দুর্বলতা’

পাহাড় ধস ঘটনার মোকাবেলায় সরকারের কাঙ্ক্ষিত সক্ষমতা দেখা যাচ্ছে না বলে রাজধানীর এক আলোচনা সভায় মন্তব্য করেছেন বিএনপি স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘ডেমোক্রেটিক মুভমেন্ট’ আয়োজিত ওই সভায় তিনি বলেন, “পার্বত্য চট্টগ্রামের ঘটনার ওয়ার্নিং ছিল- অতিবৃষ্টি হলে পাহাড় ধস হয়। তারপরও আমরা দেখেছি দুইশর কাছাকাছি মানুষ প্রাণ হারিয়েছেন।

“এরপর সাহায্য সহযোগিতায় সরকারের পক্ষ থেকে যে এফিসিয়েন্সি (সক্ষমতা) থাকার কথা ছিল, সেখানেও আমরা দুর্বলতা লক্ষ্য করছি। সবকিছুর শেষ কথা হচ্ছে, জবাবদিহিতা যেখানে থাকবে না, সেখানে একটার পর একটা বিপর্য্য় ঘটবে এবং দেশের জনগণ তার শিকার হবে।” 

পাহাড় ধসে নিহতদের আত্মার মাগফেরাত কামনা করেন তিনি।

ডেমোক্রেটিক মুভমেন্টের সভাপতি শাহাদাত হোসেন সেলিমের সভাপতিত্বে আলোচনায় বিএনপির ভাইস চেয়ারম্যান আহমেদ আজম খান, সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স এবং কেন্দ্রীয় নেতা আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ বক্তব্য রাখেন।