মওদুদ সম্পর্কে বিএনপির কথায় মানুষ হাসে: কাদের

আইনি লড়াইয়ে হেরে বিএনপি নেতা মওদুদ আহমেদের বাড়ি হারানোর পর দলটির নেতাদের দেওয়া বিভিন্ন বক্তব্যের সমালোচনা করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 June 2017, 10:11 AM
Updated : 13 June 2017, 10:22 AM

মঙ্গলবার দুপুরে রাজধানীর এক অনুষ্ঠানে তিনি বলেন, “মওদুদ সম্পর্কে বিএনপি যা বলছে, এইসব কথায় মানুষ হাসে। আপনার (মওদুদ) বাড়ি সরকার নিয়ে যায়নি। দেশের সর্বোচ্চ আদালতের রায়ে বাড়ি ছাড়তে হয়েছে। আপনি নিজেই দুটি মামলার ফাইট করেছেন। তাহলে কি আপনার দুর্বল যুক্তির জন্য চলে গেছে?

“সরকার নয়, সর্বোচ্চ আদালতের রায়ে আপনাদের বাড়ি ছাড়তে হয়েছে। আমাদের অনেককে আদালতের রায় ছাড়াই বাড়ি থেকে বের করে দিয়েছেন।”

সব রকম আইনি লড়াইয়ের পর রাজধানীর গুলশাল এলাকায় প্রায় চার দশক দখলে রাখা একটি বাড়ি ছাড়তে বাধ্য হন বিএনপি নেতা মওদুদ আহমেদ। গত ৭ জুন সেই বাড়ির নিয়ন্ত্রণ নেয় রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ-রাজউক।

আইনি লড়াইয়ে হারের পর বাড়ি ছাড়তে বাধ্য হলেও মওদুদ বিএনপি করেন বলেই তাকে হয়রানি ও ক্ষতিগ্রস্ত করতে বাড়ি ছাড়া করা হয়েছে বলে মন্তব্য করেন তার দলের নেত্রী খালেদা জিয়াসহ অন্যান্য নেতারা।

রাজধানীর রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে তাঁতি লীগের ঢাকা মহানগরের সম্মেলন অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে আদালতের বিরুদ্ধে বিএনপি অপপ্রচার চালাচ্ছে বলে দাবি করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, “আদালত স্বাধীন ভাবে কাজ করছে একথা আপনারাই বলেন, আবার যখন নিজেরা হারেন- তখন বলেন আদালত সরকারের কথায় রায় দিচ্ছে। আদালতের বিরুদ্ধে এসব অপপ্রচার বন্ধ করুন।”

যানজট নিয়ে বিএনপি চেয়ারপার্সনের বক্তব্যের প্রতিক্রিয়ায় কাদের বলেন, “আপনি (খালেদা) বলেছেন এই সরকারের আমলে যানজট বেড়েছে। আপনাদের সময় এই শহরকে অপরিকল্পিত নগরী হিসেবে গড়ে তুলেছিলেন, আর এখন দুই মেয়র পরিকল্পিত ভাবে এই নগরী গড়ে তুলছে। আশা করি ২০১৮-১৯ সালের মধ্যে ঢাকা শহরে আর যানজট থাকবে না।”

বিএনপির যেসব নেতারা প্রেস ব্রিফিং করে তাদেরকে ‘প্যাথলজিক্যাল লায়ার’ আখ্যা দেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

তিনি বলেন, “পবিত্র মাহে রমজানে ইফতার সামনে রেখে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াসহ তার দলের নেতারা মিথ্যাচার করছে। তবে বিএনপিতে ভালো লোক কিছু আছে; যারা প্রেসব্রিফিং করে, ফটোসেশন করে তারা প্যাথলজিক্যাল লায়ার। এই দলের লোকজন এত মিথ্যা কথা বলে, যে তাদের নৈতিকতার ভিত্তি দুর্বল।”

বিএপির আন্দোলনের ডাককে আষাঢ়ের তর্জন-গর্জন মন্তব্য করে কাদের বলেন, “বিএনপির কমিটিতে ৫৯৬ জন নেতা আছে। ওনারা এক সাথে মাঠে নেমে মিছিল করতে পারে না। নেতারা মাঠে না নামলে কর্মীরা কিভাবে মাঠে নামবে।

“বিএনপির আন্দোলন আষাঢ়ের তর্জন-গর্জন। বিএনপির নেতারা আন্দোলনের ডাক দিয়ে ঘরে বসে হিন্দি সিরিয়াল দেখে।”

বিএনপি ক্ষমতায় আসলে আওয়ামী লীগ নেতাদের বিভীষিকাময় দিন আসবে জানিয়ে দলের নেতাকর্মীদের উদ্দেশে কাদের বলেন, “বিএনপি ক্ষমতায় আসলে আবার সেই বিভীষিকাময় দিন ফিরে আসবে। আপনাদের মনে আছে সেই ২০০১ সালের কথা। তারা (বিএনপি) আওয়ামী লীগ নেতাকর্মীদের বাড়ি পুড়িয়েছে, পুকুরের মাছ ধরে নিয়েছে, গবাদি পশু নিয়ে গেছে।

“আর এখন বিএনপি নেত্রী বলেছেন, ক্ষমতায় আসলে এক কাপড়ে বের করে দেবে। বুঝতে পেরেছেন... বিএনপি আবার ক্ষমতায় আসলে তারা কত ভয়ংকর হবে? ”

অতিবৃষ্টির কারণে পাহাড় ধসে নিহতদের প্রতি শোক জানিয়ে দলের নেতাকর্মীদের ক্ষতিগ্রস্ত জনগণের পাশে দাঁড়ানোর আহ্বান জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

তিনি বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদেশ যাওয়ার আগ মুহূর্তে বিমানবন্দরে সরকারিভাবে সেনা, নৌ, বিমান বাহিনী ও পুলিশ প্রধানদের ক্ষতিগ্রস্তদের পাশে এগিয়ে আসার জন্য বলেছেন। আর দলীয় ভাবে আমাকে বলেছেন নেতাকর্মীদের বলার জন্য- ক্ষতিগ্রস্ত এলাকার নেতাকর্মীরা যাতে অতিবৃষ্টির কারণে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়ায়।”

তাঁতি লীগের সভাপতি শওকত আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে সংগঠনের সাধারণ সম্পাদক খগেন্দ্র চন্দ্র দেবনাথ ও কার্যকরী সভাপতি সাধনা দাশ গুপ্ত বক্তব্য রাখেন।