বাজেট পাস হলে বিএনপির আন্দোলন ‘মাঠে মারা যাবে’: কাদের

সংশোধিত বাজেট পাস হলে ঈদের পর বিএনপির আন্দোলনের ঘোষণা ‘মাঠে মারা যাবে’ বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 June 2017, 01:43 PM
Updated : 12 June 2017, 01:43 PM

ব্যাংক হিসাবে আবগারি শুল্ক আরোপসহ প্রস্তাবিত বাজেটের কয়েকটি বিষয় নিয়ে বিএনপিসহ বিভ্ন্নি মহল যে সমালোচনা করছে বাজেট পাসের পর তা বন্ধ হয়ে যাবে বলেও মনে করেন তিনি।

সোমবার বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) কেন্দ্রীয় ছাত্রলীগের বর্ধিত সভা ও কর্মশালার শেষদিনের বক্তব্যে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এসব কথা বলেন।

গত ১০ জুন ২০ দলীয় জোটের শরিক ন্যাশনাল পিপপলস পার্টি-এনপিপির ইফতারে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া রোজার ঈদের পর সরকারের ‘জুলুম, অত্যাচারের’ বিরুদ্ধে আন্দোলনের নামার কথা বলেন।

কাদের বলেন,“কয়েক দিন আগে বাজেট প্রস্তাব করা হয়েছে। এই বাজেট প্রকাশের ১০ দিন পরেও বিএনপির মহাসচিব বলছেন- এই বাজেটের মধ্যে কিছু নেই, গণবিরোধী বাজেট। সব ভাষাই তারা ব্যবহার করেছেন।

“বাজেট মাত্র প্রস্তাব করা হয়েছে, বাজেট কিন্তু এখনো পাস হয়নি। সংশোধিত আকারে বাজেট পাস হলে বিএনপির মুখ বন্ধ হয়ে যাবে। বিএনপির আন্দোলনের ডাক মাঠে মারা যাবে।”

বিএনপিকে আগামী জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়া থেকে বিরত রাখতে ষড়যন্ত্র চলছে বলে দলটির নেতাদের বক্তব্যের জবাবে তিনি বলেন, “২০১৪ সালের নির্বাচনে বিএনপি নিজেরাই নিজেদের বাদ দিয়েছে। এখন বিএনপি নিজেরা নিজেদের বাদ যদি না দেয়, তাহলে আমাদের কোনো ইচ্ছা নেই। আমরা খালি মাঠে গোল দিতে চাই না।”

আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে আওয়ামী লীগের প্রার্থী বাছাই চলছে জানিয়ে দলটির সাধারণ সম্পাদক বলেন, “বিএনপি বলেছে তাদের ৯০০ প্রার্থী রেডি আছে। আর আমাদের প্রার্থী অসংখ্য। তাই আমরা যাচাই-বাছাই করছি। যারা জনগণের কাছে গ্রহণযোগ্য নয়, ‘উইন এবল’ প্রার্থী নয়, তাদের মনোনয়ন দেওয়া হবে না।”

বর্ধিত সভা ও কর্মশালার শেষ দিনে সভাপতিত্ব করেন সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি সাইফুর রহমান সোহাগ।

আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও সাবেক পররাষ্ট্র মন্ত্রী দীপু মনি, ত্রাণ ও দুর্যোগ বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দি এবং ছাত্রলীগ সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন অনুষ্ঠানে বক্তব্য দেন।