‘আবগারি শুল্ক ক্ষুদ্র আমানতকারীদের ওপর হামলা’

লাখ টাকার বেশি ব্যাংক হিসাবের উপর আবগারি শুল্ক বাড়ানোর প্রস্তাবকে ক্ষুদ্র আমানতকারীদের ওপর সরকারের হামলা বলে মন্তব্য করেছেন একটি শ্রমিক সংগঠনের নেতা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 June 2017, 03:55 PM
Updated : 9 June 2017, 03:55 PM

চাল-ডালের মূল্য বৃদ্ধির প্রতিবাদ ও প্রস্তাবিত বাজেট নিয়ে শুক্রবার বিকালে জাতীয় প্রেসক্লাবের সামনে এক সমাবেশে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন ফেডারেশন-টাফের সভাপতি ফয়জুল হাকিম লালা এ মন্তব্য করেন।

ফয়জুল বলেন, “২০১৭-১৮ অর্থ বছরের প্রস্তাবিত এই বাজেট গণবিরোধী বাজেট। বাজেটে ক্ষুদ্র আমানতকারীদের এক লাখ টাকার ওপর শুল্ক বসানো হয়েছে। সাধারণ মানুষ ভবিষতের বিপদ-আপদের কথা চিন্তা করে ব্যাংকে কিছু টাকা জমা করে থাকে, এই টাকার উপর শুল্ক বসিয়ে সরকার জনগণের উপর হামলা করেছে।”

দ্রব্যর মূলের ঊর্ধ্বগতির জন্য শ্রমজীবী ও নিম্ন আয়ের মানুষ দিশেহারা বলে মন্তব্য করে তিনি বলেন, “মোটা চালের দাম ৩৫ টাকা থেকে ৫১ টাকা হয়েছে। অন্যান্য চাল, ডালসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বেড়েই চলেছে।

“গ্যাসের দাম বাড়িয়েছে, এতে করে অন্যান্য জিনিসপত্রের মূল্য বেড়েছে; বাড়ি ভাড়া বেড়েছে। চালসহ নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম বাড়লেও সেই বিষয়ে সরকারের কোনো নজর নেই।”

বাজেটে স্বাস্থ্য ও শিক্ষাসহ গুরুত্বপূর্ণ খাতে তুলনামূলকভাবে কম বরাদ্দ দেওয়া হয়েছে উল্লেখ করে এই শ্রমিক নেতা বলেন, “জনগণের টাকা দিয়ে আমলাসহ পুলিশ, সেনাবাহিনী ও অন্যান্য সরকারি বাহিনীর লোকেরা আরাম-আয়েশ করে। এভাবে জনগণের অর্থের অপচয় করা হচ্ছে।”

সামবেশে চাল-ডালসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধি রোধ, শ্রমিকদের রেশনিং চালু, বেতন-মজুরি বৈষম্য রোধ, বেকারদের কর্মসংস্থানের ব্যবস্থা করা, বাস্তুহারাদের বাসস্থান নিশ্চিত করা, হকার ও রিকশা উচ্ছেদ বন্ধ, সভা-সমাবেশে পুলিশি বাধা বন্ধ এবং শিল্প ও শিল্প গোয়েন্দা পুলিশ বাতিলের দাবি জানানো হয়।

টাফের ঢাকা অঞ্চলের সাধারণ সম্পাদক মাসুম খানের সঞ্চালনায় সমাবেশে অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন কেন্দ্রীয় দপ্তর সম্পাদক আবদুস সাত্তার ও সদস্য শামসুল আলম।