বাড়ি ফিরে পেতে নিম্ন আদালতে মওদুদ

আইনে লড়াইয়ে সর্বোচ্চ আদালতে বিফল হওয়ার পর গুলশানের ওই বাড়ির মালিকানা দাবি করে নিম্ন আদালতে মামলা দায়ের করেছেন বিএনপি নেতা মওদুদ আহমদ।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 June 2017, 02:07 PM
Updated : 8 June 2017, 02:07 PM

আপিল বিভাগে বিষয়টির নিষ্পত্তি হওয়ায় রাজউক প্রায় সাড়ে তিনশকোটি টাকা দামের বাড়িটির দখল নেয় বুধবার। ওই দিনই ঢাকার প্রথম যুগ্ম জেলা জজ আদালতে এই মামলা করেন সাবেক আইনমন্ত্রী মওদুদ।

মামলায় তিনি বাড়িটির মালিকানা, অধিকার ও দখলের দাবি করেছেন বলে তার আইনজীবী তাহেরুল ইসলাম তৌহিদ জানিয়েছেন।

ওই বাড়ির উপর মওদুদের অধিকার ঘোষণাএবং তাতে সরকারি কর্তৃপক্ষের হস্তক্ষেপের ওপর চিরস্থায়ী নিষেধাজ্ঞা চাওয়াহয়েছে মামলায়।

মামলার আর্জিতে বলা হয়, অস্ট্রিয়ান নাগরিক ইনজে মারিয়া ১৯৮০ সালের ১২ ডিসেম্বর সাবেক প্রধান বিচারপতি মাইনুর রেজা চৌধুরীকে আমমোক্তার নিযুক্ত করেছিলেন। ১৯৮১ সালের ২৩ মে ওই আমমোক্তারনামায় মওদুদ আহমদের বরাবরে একটি ভাড়াটিয়া চুক্তি হয়।

ওই বাড়ি পুনর্নির্মাণ, রক্ষণাবেক্ষণ, ট্যাক্স ও খাজনা বাবদ তিনি আড়াই কোটি টাকা খরচ করেছেন বলে আর্জিতে দাবি করা হয়।তবে বাড়ি ভাড়া বিষয়ে কিছু উল্লেখ করা হয়নি।

মামলায় ঢাকার জেলা প্রশাসক, রাজউকের চেয়ারম্যান, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব এবং ইনজে মারিয়া ছেলে করিম স্রাঞ্জ সোলাইমানকে বিবাদী করা হয়েছে।

আদালত বিবাদিদের সমন পাঠানোর নির্দেশ দিয়ে আগামী ১৯ জুলাই সে বিষয়ে অগ্রগতি জানানোর দিন রেখেছেন।

গুলশান-২ নম্বরে এক বিঘা ১৩ কাঠা ১৪ ছটাক জমির ওপর এই বাড়ির প্রকৃত মালিক ছিলেনপাকিস্তানি নাগরিক মো. এহসান। ১৯৬০ সালে তৎকালীন ডিআইটির কাছ থেকে তিনি এই বাড়ির মালিকানা পান।

১৯৬৫ সালে বাড়ির মালিকানার কাগজপত্রে এহসানের স্ত্রী অস্ট্রিয়ার নাগরিক ইনজে মারিয়া প্লাজের নামে নিবন্ধন করা হয়। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শুরু হলে এহসান স্ত্রীসহ ঢাকা ত্যাগ করেন। তারা আর ফিরে না আসায় এটি পরিত্যক্ত সম্পত্তির তালিকায়অন্তর্ভুক্ত হয়।

ওই বছরই মওদুদ ওই বাড়ি দখলে নেন। কিন্তু ইনজে মারিয়া প্লাজের মৃত্যুর পর ভুয়া আমমোক্তারনামা তৈরি করে মওদুদের ভাই মনজুর আহমদের নামে ওই বাড়ি দখল নেওয়া হয়েছে বলে অভিযোগ এনে দুদক মামলা করলে চার বছর আগে শুরু হয় আইনি লড়াই।

হাই কোর্ট দুদকের পক্ষে রায় দেওয়ার পর আপিলে গিয়েও হেরে যান মওদুদ। ওই রায় পুনর্বিবেচনায় মওদুদের আবেদন সর্বোচ্চ আদালত খারিজ করার পর বুধবার অভিযান চালিয়ে তাকে বাড়ি থেকে বের করে দেয়রাজউক।