পুরনো সুরে ডাকছে বিএনপি: কাদের

আসছে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ৩০টির বেশি আসন পাবে না বলে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বক্তব্যের প্রতিক্রিয়ায় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘সেই দিন আর ফিরে আসবে না।’

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 June 2017, 12:33 PM
Updated : 7 June 2017, 12:33 PM

বুধবার রাজধানীর ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউশনে ‘৭ জুন ছয় দফা দিবস’র আলোচনা সভায় এ প্রতিক্রিয়া দেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক।

কাদের বলেন, “বিএনপি নেত্রী খালেদা জিয়া ২০০৮ সালের বক্তব্যে বলেছিলেন, আওয়ামী লীগ ৩০টির বেশি আসন পাবে না। আজকে বিএনপি মহাসচিব ওই বক্তব্যের পুনরাবৃত্তি করছেন।

“তারা (বিএনপি) পুরনো সুরে ডাকছে, পেছনের ডাক পেছনে। সামনে আর সেই দিন আসবে না মির্জা ফখরুল সাহেব।”

রাজধানীর ঢাকেশ্বরী মন্দিরে বুধবার দুপুরে এক প্রার্থনা সভার পর বিএনপি মহাসচিব মির্জা ফখরুল বলেন, “আওয়ামী লীগের পায়ের তলায় মাটি নেই এবং গণবিচ্ছিন্ন হয়ে গেছে পুরোপুরিভাবে। তারা খুব ভালো করে জানেন, যদি সহায়ক সরকার বা নিরপেক্ষ সরকারের অধীনে তারা নির্বাচন দেয়, কোনো দিনই তারা ৩০টার বেশি আসন পাবে না।”

এর আগে সকালে ছয় দফা দিবস উপলক্ষে ধানমন্ডিতে জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণের পর ওবায়দুল কাদেরের করা এক মন্তব্যের জবাবে একথা বলেছিলেন বিএনপি মহাসচিব।

ওইসময় কাদের বলেন, “আগামী নির্বাচনে আওয়ামী লীগের হ্যাটট্রিক বিজয় ও বিএনপির হ্যাটট্রিক পরাজয় হবে। দুযোর্গ-দুবির্পাকে জনগণের পাশে না দাঁড়িয়ে তারা আন্দোলনের হুমকি দিয়ে জনগণের আস্থা হারিয়েছে।”

বিকালে মহানগর আওয়ামী লীগের আয়োজনে ছয় দফা দিবসের আলোচনা সভায়ও সকালের কথার প্রতিধ্বনি করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক।

বিএনপি সামনের নির্বাচনে পরাজয় নিশ্চিত মন্তব্য করে তিনি বলেন, “বিএনপি সামনের নির্বাচনে ৩০টির বেশি আসন পাবে কিনা জানি না, তবে তাদের পরাজয় নিশ্চিত। আমাদের হ্যাটট্রিক বিজয় ও বিএনপির হ্যাটট্রিক পরাজয় হবে।”

এর আগে ২০০১ সালে যুদ্ধাপরাধে অভিযুক্ত দল জামায়াতে ইসলামীসহ কয়েকটি দলের সঙ্গে জোট করে অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা পায় বিএনপি। ওই নির্বাচনে ভরাডুবি হয় বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগের।

ওই রকম ঘটনা আর সম্ভব হবে না মন্তব্য করে ওবায়দুল কাদের বলেন, “বিএনপি মনে করছে ২০০১ সালে যা হয়েছে, ২০১৮ সালে আবার তা হবে। বিএনপি যদি এই মনে করে থাকে তাহলে তারা বোকার স্বর্গে বাস করছে।

“তখন বিএনপি সাইকেল ফেডারেশন, তদাবা ফেডারেশন পর্যন্ত বন্ধ করে দিয়েছিল। আর সেটা সম্ভব না।”

ছয় দফ দিবসের এ আলোচনা সভায় দিবসটি যারা পালন করে না তারা মুক্তিযুদ্ধে বিশ্বাসী না বলে মন্তব্য করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক।

“বাংলাদেশের স্বাধিকার আন্দোলনের অন্যতম দিন ছিল ছয় দফা। আওয়ামী লীগ ছাড়া এ দিবস আর কেউ পালন করে না। এই ছয় দফা দিবসটি যারা পালন করে না, তারা ৭ মার্চও পালন করে না। আর যারা মুক্তিযুদ্ধে বিশ্বাস করে না, তারাই এই ৭ জুন, ৭ মার্চ পালন করে না।”

আইনের প্রতি শ্রদ্ধা রেখে আগামী নির্বাচনে বিএনপিকে অংশ নেওয়ার আহ্বান জানিয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেন, “আপনারা অন্য কোনো পন্থা অবলম্বন না করে আইনের প্রতি শ্রদ্ধাশীল হয়ে নির্বাচনে অংশগ্রহণ করুন। পিছনের দরজা দিয়ে ক্ষমতায় যাওয়ার কোনো সুযোগ নেই।”

মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবুল হাসনাতের সভাপতিত্বে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক দীপু মনি, সাংগঠনিক সম্পাদক আহম্মদ হোসেন, এনামুল হক শামীম, দপ্তর সম্পাদক আব্দুস সোবহান গোলাপ, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, উত্তরের সাধারণ সম্পাদক সাদেক খান বক্তব্য রাখেন।