ফুটপাতে শুয়ে থাকব, কী করার আছে: মওদুদ

আইনি লড়াইয়ে হারের পর রাজউকের অভিযানে বাড়ি থেকে উচ্ছেদ হয়ে বিএনপি নেতা মওদুদ আহমেদ প্রশ্ন রেখেছেন- দেশে কি আইন নেই?

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 June 2017, 10:43 AM
Updated : 7 June 2017, 05:00 PM

তিনি বলেছেন, “আমি কী করব- কী করার আছে? রাতে ফুটপাতে শুয়ে থাকব…কী করার আছে! জোরের বিরুদ্ধে, বেআইনি শক্তির বিরুদ্ধে আমাদের মত নাগরিকদের করার আর কী থাকে?”

গত চার দশক ধরে যে বাড়িতে বসবাস করে আসছিলেন, সেই বাড়ির ফটকের সামনে দাঁড়িয়েই রোববার দুপুরে মওদুদের এই প্রতিক্রিয়া। নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে রাজউকের কর্মীরা তখন ওই বাড়ি থেকে মালামাল সরিয়ে নিচ্ছিলেন। 

“আমরা রাজনীতি করি বলে, বিরোধী দল করি বলেই কি আজকে এই অবস্থা? সরকারি দলের কেউ হলে আজকে এরকম হত? আজকে বিরোধী দল করি বলেই প্রতিহিংসার এই চরম দৃষ্টান্ত,” বলেন এই বিএনপি নেতা।

গুলশান-২ নম্বর সেকশনের ১৫৯ নম্বর প্লটের ওই বাড়িতে মওদুদ আহমেদ বসবাস করে আসছিলেন ১৯৭২ সাল থেকে। কিন্তু ‘ভুয়া’ আমমোক্তারনামা তৈরি করে মওদুদের ভাইয়ের নামে ওই বাড়ির দখল নেওয়া হয়েছে অভিযোগ করে দুদক মামলা করলে চার বছর আগে আইনি লড়াই শুরু হয়। 

 

ওই মামলায় মওদুদ সর্বোচ্চ আদালত পর্যন্ত গেলেও রায় তার বিপক্ষে যায়। বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য আপিলের রায় পুনর্বিবেচনার আবেদন করলেও গত রোববার তা খারিজ হয়ে গেলে মওদুদের বাড়ি ছাড়া অনিবার্য হয়ে পড়ে।

এরপর রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ বুধবার দুপুরের দিকে ওই বাড়ির দখল বুঝে নিতে উচ্ছেদ অভিযান শুরু করে।বিমর্ষ মুখে মওদুদ সেখানেই দাঁড়িয়ে ছিলেন।

বিগত চারদলীয় জোট সরকারের আইনমন্ত্রী মওদুদ বলেন, “সুপ্রিম কোর্টে যে মামলা ছিল সেটার নিষ্পত্তি হয়ে গেছে… কোনো আইন নেই? যে এত দিনের মধ্যে আপনাকে বাড়ি ছাড়তে হবে?... আজকে আদালতের কোনো অর্ডার আছে? তাদের (রাজউক) কোনো অর্ডার আছে? একটা বাড়িতে ঢুকে গেল ! আমাদের দেশে কি আইন নেই?”

আদালতে একটি মামলা করেছেন জানিয়ে মওদুদ বলেন, “দেওয়ানী মামলা নাম্বার ৫৬১-২০২৬। সেই মামলা রাজউকের বিরুদ্ধে এবং সরকারের বিরুদ্ধে। তারা যেন কোনোভাবে আমাকে ডিস্টার্ব না করে। এবং আমার যে দখলের স্বত্ব- এতে যেন তারা কোনো বিঘ্ন না করে। তাদের ওপরে সমন জারি হয়েছে, ১৯ জুলাই শুনানির তারিখ দেওয়া হয়েছে।”

তিনি প্রশ্ন রাখেন, “আপনি কী করে বললেন এটা রাষ্ট্রের সম্পত্তি? এটা রাষ্ট্রের সম্পত্তি নয়। সুপ্রিম কোর্ট বলে দিয়েছে যে এটা সরকারি সম্পদ নয়।”

মওদুদ বলেন, তাকে বাড়ি ছাড়া করে সরকার এটাই প্রমাণ করেছে যে, দেশে ‘আইনের শাসন নাই, দেশে কোনো সভ্যতা নেই’।

বিরোধী দলের রাজনীতি করার কারণেই ‘এভাবে হেয় প্রতিপন্ন করা হচ্ছে’ বলে অভিযোগ করেন এই বিএনপি নেতা।

দেশে আইনের শাসন নিয়ে সংশয় প্রকাশ করলেও ফের আইনের আশ্রয় নেওয়ার কথাই বলেছেন সুপ্রিম কোর্টের এই আইনজীবী।

সন্ধ্যায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া সেখানে গেলে মওদুদ আবেগাক্রান্ত কণ্ঠে তাকে বলেন, সরকার কোনো নোটিস ছাড়াই তার বাড়িতে উচ্ছেদ অভিযান চালাচ্ছে, বাড়ির মালামাল বিনষ্ট করছে।

মওদুদ আহমদের বাড়ির ফটকে খালেদা জিয়া

মালামাল কোথায় রাখা হচ্ছে- প্রশ্ন করা হলে মওদুদ সাংবাদিকদের বলেন, “পাশে একটা ফ্ল্যাট আছে আমার, খালি ফ্ল্যাট, সেখানে নিয়ে গেছে। সবগুলো মালামাল লণ্ডভণ্ড করে সেখানে নিয়ে ট্রাকের উপরে রেখে দিয়েছে। উপরে উঠানোর লোক নেই।

“আমি নিজে দেখলাম, অনেকগুলো ভেঙে গেছে, অনেক পুরনো স্মৃতি, আমাদের ৫০-৬০ বছরের অনেক স্মৃতি, আমার দুই ছেলের (প্রয়াত) অনেক স্মৃতি জড়িত, তা ভেঙে গেছে।”

পল্লীকবি জসীমউদদীনের জামাতা মওদুদ বিএনপিতে যোগ দেওয়ার আগে সামরিক শাসক এরশাদের সরকারেও মন্ত্রী ছিলেন। প্রধানমন্ত্রী ও উপরাষ্ট্রপতিও হয়েছিলেন তিনি তখন।

মওদুদ বলেন, “এই বাড়িতে চীনের প্রধানমন্ত্রী লি পেং এসেছিলেন, ফরাসি পররাষ্ট্রমন্ত্রী এসেছিলেন, আরও অনেকে এসেছিলেন। বড় বড় দেশি-বিদেশি আন্তর্জাতিক নেতৃবৃন্দ এই বাড়িতে এসেছেন। এই বাড়ির সঙ্গে আমাদের অনেক রাজনৈতিক জীবনের স্মৃতি জড়িত।”

১৯৭২ সাল থেকে মওদুদ আহমদ গুলশানের এই বাড়িতে বসবাস করে আসছেন বলে দুদকের তথ্য।

১৯৮১ সাল থেকে আমি এই বাড়িতে ছিলেন জানিয়ে তিনি বলেন, “যে মালিক তার দেওয়া বৈধ কাগজ নিয়ে, আমি একটা বৈধ লিজ ডিডের অধীনে এই বাড়িতে ছিলাম। আমি সেজন্য মামলাও দায়ের করেছি, সেই মামলা গ্রহণ করা হয়েছে।

“এই অবস্থায় বিনা নোটিসে সরকারে এই যে বিচার বিভাগের আদেশ উপেক্ষা করে একটা স্বৈরাচারী আচরণের মাধ্যমে এই কাজ করেছে। আমি এর বিচারের ভার দেশের জনগণের কাছে ছেড়ে দিলাম।”