‘রেটোরিক’ দিয়ে রাজনীতি হবে না: ফখরুল

আসছে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ের মাধ্যমে আওয়ামী লীগ ‘হ্যাটট্রিক জয়’ পেতে যাচ্ছে বলে দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এক বক্তব্যেকে ‘পলিটিক্যাল রেটোরিক’ হিসেবে দেখছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 June 2017, 09:21 AM
Updated : 7 June 2017, 10:30 AM

বুধবার রাজধানীর ঢাকেশ্বরী মন্দিরে এক প্রার্থনা সভার পর কাদেরের বক্তব্যের প্রতিক্রিয়ায় সাংবাদিকদের ফখরুল বলেন, “তাদের বাধ্য হয়ে এসব কথা বলতে হচ্ছে। যেটাকে আমরা বলি… ‘পলিটিক্যাল রেটোরিক’ কথা আর কি।

“এ সমস্ত রেটোরিক নিয়ে তো রাজনীতি হবে না, জনগণকেও বোকা বানানো যাবে না।”

এর আগে একইদিন সকালে ঐতিহাসিক ৬ দফা দিবস উপলক্ষে ধানমন্ডিতে জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণের পর সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, “আগামী নির্বাচনে আওয়ামী লীগের হ্যাটট্রিক বিজয় ও বিএনপির হ্যাটট্রিক পরাজয় হবে। দুযোর্গ-দুবির্পাকে জনগণের পাশে না দাঁড়িয়ে তারা আন্দোলনের হুমকি দিয়ে জনগণের আস্থা হারিয়েছে।”

ক্ষমতাসীন আওয়ামী লীগ সাধারণ সম্পাদকের এই বক্তব্যেকে ‘পলিটিক্যাল রেটোরিক’ বলার সঙ্গে সঙ্গে আগামী নির্বাচন ‘নিরপেক্ষ সরকারের’ অধীনে সবদলের অংশগ্রহণে দেওয়ার কথা বলেন দশম জাতীয় সংসদ নির্বাচন করা বিএনপির মহাসচিব মির্জা ফখরুল।

তিনি বলেন, “নির্বাচন দিলেই দেখা যাবে, তারা কোথায় গিয়ে অবস্থান করছেন। ব্যাপারটা হচ্ছে যে, আওয়ামী লীগের পায়ের তলায় মাটি নেই এবং গণবিচ্ছিন্ন হয়ে গেছে পুরোপুরিভাবে। তারা খুব ভালো করে জানেন, যদি সহায়ক সরকার বা নিরপেক্ষ সরকারের অধীনে তারা নির্বাচন দেয়, কোনো দিনই তারা ৩০টার বেশি আসন পাবে না।

“প্রকৃতপক্ষে এখন তারা (সরকার) দেশের যে অবস্থা তৈরি করে ফেলেছেন, তাতে দেশের মানুষ অপেক্ষা করছে একটা নিরপেক্ষ নির্বাচনে জন্য। সেখানেই তাদের সেই কথাগুলোর দাঁতভাঙা জবাব দিয়ে দেবে জনগণ।”

ঢাকেশ্বরী মন্দিরে হিন্দু বৌদ্ধ খ্রিস্টান কল্যাণ ফ্রন্টের উদ্যোগে প্রয়াত জিয়াউর রহমানের ৩৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ওই প্রার্থনা সভা হয়। তারা জিয়ার আত্মার শান্তি কামনা করে প্রার্থনা করেন।

এতে বিএনপি প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের আদর্শ তুলে ধরে মির্জা ফখরুল বলেন, “জিয়াউর রহমান একজন অসাম্প্রদায়িক ব্যক্তি ছিলেন। তিনি বিশ্বাস করতেন, প্রতিটি মানুষ তার নিজ নিজ ধর্ম পালন করবেন, ধর্মহীনতা তিনি বিশ্বাস করতেন না।

“বিএনপি জিয়ার সেই দর্শনে পরিচালিত হচ্ছে। আমরা কোনো সাম্প্রদায়িকতা বিশ্বাস করি না। এর মূল উৎপাটনে আমরা দৃঢ় প্রতিজ্ঞ।”

দেশে বর্তমান কোনো সম্প্রদায়ের মানুষ ও তার সম্পত্তি নিরাপদ নয় মন্তব্য করে ‌‘গণতন্ত্র ফিরিয়ে আনার’ সংগ্রামে সবাইকে এক হওয়ার আহ্বানও জানান বিএনপি মহাসচিব।

হিন্দু বৌদ্ধ খ্রিস্টান কল্যাণ ফ্রন্টের আহ্বায়ক গৌতম চক্রবর্তীর সভাপতিত্বে ও অমলেন্দু দাশ অপুর পরিচালনা এ প্রার্থনা সভায় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা সঞ্জীব চৌধুরী, সুকোমল বড়ুয়া, জয়ন্ত কুমার কুনাড, নুকুল চন্দ্র সাহা, জন গোমেজ, রমেশ দত্ত, সুশীল বড়ুয়া, দেবাশীষ রায় মধুসহ ছাত্রদলের নেতারা বক্তব্য রাখেন।