প্রধানমন্ত্রী হিপোক্রেসি করেন না: মতিয়া

কওমি মাদ্রাসার শিক্ষার সর্বোচ্চ ধাপকে স্নাতকোত্তরের মর্যাদা দেওয়ার সিদ্ধান্তের বিষয়ে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রী হিপোক্রেসি করেন না।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2017, 10:34 AM
Updated : 5 June 2017, 10:41 AM

হেফাজতে ইসলামের আমীর ও কওমি মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান শাহ আহমদ শফীকে পাশে নিয়ে গত ১১ মে গণভবনে এক অনুষ্ঠানে কওমি মাদ্রাসার সর্বোচ্চ সনদকে সাধারণ শিক্ষার স্নাতকোত্তর ডিগ্রির স্বীকৃতি দেওয়ার ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার সংসদে প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে কৃষিমন্ত্রী বলেন, “মাদ্রাসা শিক্ষাকে যুগোপযোগী করে সামনে এগিয়ে নেওয়া হচ্ছে। অনেকে চায় মাদ্রাসা শিক্ষা মান্ধাতার আমলে থাক।  

“আবার নির্বাচন এলে হুজুরদের গিয়ে বলে, ‘লক্ষ্য রাইখেন, আমরা আপনাদের সঙ্গে আছি।’ পরক্ষণে আবার তারা মডার্ন হয়ে যায়। এটা এক ধরণের হিপোক্রেসি। প্রধানমন্ত্রী হিপোক্রেসি করেন না।”

জাতীয় পার্টির সাংসদ সেলিম উদ্দীন সরকারের সমালোচনা করে বলেন, “অনেক মন্ত্রণালয় বেশি খরচ করে, আবার অনেক মন্ত্রণালয় খরচ করতে পারে না। এর কারণ কি? দক্ষতার ঘাটতি নাকি নেতৃত্বের দুর্বলতা।”

ব্যাংকিং খাত বিপর্যস্ত হয়ে পড়েছে বলে মন্তব্য করে তিনি বলেন, “হাজার হাজার কোটি টাকা লুট হয়েছে, কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। অর্থমন্ত্রী নির্বিকার। যারা লুট করছে, রাজনৈতিক আশ্রয়ের কারণে তারা পার পেয়ে যাচ্ছেন।

“অর্থমন্ত্রী বলেছেন, ‘বিশ্বের সব দেশে ব্যাংকে চুরি হয়’। তার এই বক্তব্যে লুটপাটকারীরা উৎসাহী হবে।”

স্বতন্ত্র সাংসদ রুস্তম আলী ফরাজী বলেন, “দেশের কোথও সুশাসন নেই। শান্তির পূর্বশর্ত আইনের শাসন, ন্যায় বিচার, সুশাসন। যেখানে আইন প্রয়োগ দরকার সেখানে আইন প্রয়োগ করতে হবে।”

নিজের নির্বাচনী এলাকায় বার্ষিক উন্নয়ন কর্মসূচি এক ভাগও বাস্তবায়ন হয় নাই উল্লেখ করে ফরাজী বলেন, সারাদেশে এডিপির ৫০–৬০ ভাগও বাস্তবায়িত হয়নি।

জাতীয় পার্টির সাংসদ নুরুল ইসলাম বলেন, “এডিপি বাস্তবায়ন প্রথম দশ মাসে হয়েছে ৫৫ শতাংশ। বাকি দুই মাসে ৪৫ শতাংশ বাস্তবায়ন অসম্ভব।

“বাজেট দিয়ে অর্থমন্ত্রী খুশী। সংখ্যা বা অংকে বেড়েছে কিন্তু বাস্তবতা ভিন্ন। অগ্রগতি খুবই নগন্য। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প ১০ বার সংশোধিত হয়েছে। এ ধরণের ১০টি বড় প্রকল্পে ব্যয় বাড়ানো হচ্ছে। সবক্ষেত্রে অগ্রগতি নগণ্য। একদিকে সক্ষমতা গড়ে ওঠেনি, অন্যদিকে আন্তরিকতা ও নিষ্ঠার অভাব আছে।”

শিক্ষা ব্যবস্থার সমালোচনা করে তিনি বলেন, “শিক্ষমন্ত্রী চিৎকার করেন। আসলে শিক্ষার মান বলতে কিছু নেই। যারা এসএসসি-এইচএসসি পাশ করে তাদের অনেকে এখন জানে না বাংলাদেশের রাজধানী কোথায়।”