আমরা নই, বিএনপিই ভুলের চোরাবালিতে: কাদের

দশম জাতীয় নির্বাচনে অংশ না নিয়ে বিএনপি রাজনীতিতে ভুলের চোরাবালিতে আটকে আছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2017, 12:25 PM
Updated : 30 May 2017, 01:19 PM

বিএনপি নেতা নজরুল ইসলাম খানের এক বক্তব্যের প্রতিক্রিয়ায় মঙ্গলবার সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নে এ মন্তব্য করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান গত ২৮ মে এক অনুষ্ঠানে বলেন, “সরকার গণবিচ্ছন্ন হয়ে বিরোধী দলের নেতা-কর্মীদের মিথ্যা মামলা দিচ্ছে, গ্রেপ্তার করছে। তারা এক চোরাবালির মধ্যে ডুবে আছে। যত নাড়াচড়া করবে, ততই তারা ডুববে।”

পাল্টা জবাবে কাদের বলেন, “আমি তো জানি, বাংলাদেশের জনগণ জানে ২০১৪ সালের ৫ জানুয়ারির পর থেকে বিএনপি রাজনীতি চোরাবালিতে আটকে আছে, আমরা ঢুবে যাব কেন?  বিএনপির রাজনীতিই তো ভুলের চোরাবালিতে আটকে আছে।”

নির্বাচনকে সামনে রেখে লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করতে বিএনপি তাদের নেতা-কর্মীদের বিরুদ্ধে থাকা মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছে। এ বিষয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক কাদেরের মন্তব্য জানতে চান সাংবাদিকরা।

তিনি বলেন, “আপনি কোনো ক্রিমিনাল অফেন্স করবেন, সেটার সাথে লেভেল প্লেয়িং ফিল্ডের কী সম্পর্ক জানি না। অপরাধীকে অপরাধী হিসেবেই দেখা দরকার। তাহলে আমাদের মন্ত্রীরা কেন দুদকের মামলায় আদালতে হাজিরা দিচ্ছে। আমাদের একজন এমপির ছয় মাসের কনভিনশন হয়ে গেছে। ক্রিমিনাল কেইসে আমাদের আরেকজন এমপি কারাগারে অন্তরীণ।

‘বিচার বিভাগের স্বাধীনতায় আমাদের কোনো হস্তক্ষেপ নেই’ মন্তব্য করে কাদের বলেন, “আদালতের বিচারে যে দোষী সাব্যস্ত হবে তার বিচার হবে। যদি কেউ অভিযোগ থেকে খালাস পান তাহলে তিনি মুক্তি পাবেন। কিন্তু আমি যেটা বলতে চাই সেটা হচ্ছে- নির্বাচনের পরিবেশ সৃষ্টি করার জন্য মামলা প্রত্যাহার, এটা মামা বাড়ির আবদার ছাড়া আর কিছু না।”

এবারের রোজায় গতবারের চেয়ে যানজট বেশি, যানজট মোকাবেলায় কোনো উদ্যোগ নেবেন কি না- এ প্রশ্নে সড়ক পরিবহনমন্ত্রী বলেন, “যানবাহনের সংখ্যা এত বেড়ে গেছে, সে তুলনায় রাস্তা বাড়ছে না। রাস্তা যেগুলো বাড়ছে সেগুলো… আমাদের মন-মানসিকতা তো ঠিক নেই। এদেশের মন-মানসিকতা হচ্ছে মেইন প্রবলেম।

“ইদানিং দুর্ঘটনার হার অনেক বেড়ে গেছে, এটা অত্যন্ত দুঃখজনক। আমার খুব কষ্ট লাগে, এত রাস্তা করলাম, ভাল রাস্তায়ও এক্সিডেন্ট হচ্ছে। এ বিষয়গুলো সমন্বিতভাবে চিন্তা-ভাবনা করার জন্য সবাইকে বলেছি।”

যানজট ও সড়ক দুর্ঘটনা কমাতে পদক্ষেপ নেওয়ার ক্ষেত্রে ভোটের রাজনীতিকেও বাঁধা হিসেবে দেখছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক।

কাদের বলেন, “যানজটের বিরুদ্ধে, ‍দুর্ঘটনার বিরুদ্ধে কিছু স্টেপ আছে, কঠিন সিদ্ধান্ত... সেগুলো যখন নিতে যাব বাধা আসবে, সামনে নির্বাচন। ভোটের রাজনীতিও একটা বিষয়, সেটাও আমাদের দেশে বাধা হয়ে দাঁড়ায়। পাঁচ বছরের সরকার হলে কঠিন কাজগুলো প্রথম দুবছরে করা উচিত।”