মৃত্যুবার্ষিকীতে জিয়ার সমাধিতে খালেদার শ্রদ্ধা

সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৬তম মৃত্যুবার্ষিকীতে তার সমাধিতে শ্রদ্ধা জানিয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2017, 11:24 AM
Updated : 30 May 2017, 11:24 AM

মঙ্গলবার সকাল ১১টায়দলের জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে নিয়ে স্বামীর কবরে পুষ্পমাল্য অর্পণ করেন খালেদা জিয়া।

এ সময় বিএনপি ও এর অঙ্গসংগঠনের নেতাকর্মীরা বুকে কালো ব্যাজ লাগিয়ে নীরবে দাঁড়িয়ে থেকে প্রয়াত নেতার প্রতি শ্রদ্ধা জানান।

শ্রদ্ধা নিবেদনের পর প্রয়াত নেতার আত্মার শান্তি কামনা করে বিশেষ মোনাজাতেঅংশ নেনখালেদা জিয়া।

জিয়াউর রহমান ১৯৮১ সালের এই দিনে চট্টগ্রামে একদল সেনা কর্মকর্তার হাতে নিহত হন।বিএনপি এ দিনটি তার ‘শাহাদত দিবস’হিসেবে পালন করে।জিয়াউর রহমান সামরিক বাহিনীতে থাকা অবস্থায় ১৯৭৮ সালে তার তত্ত্বাবধানেই বিএনপি প্রতিষ্ঠা হয়।

জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদনের সময় খালেদা জিয়ার সঙ্গে ছিলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, সেলিমা রহমান, রুহুল আলম চৌধুরী ও এজেডএম জাহিদ হোসেন।

কেন্দ্রীয় নেতাদের মধ্যে ছিলেন হাবিবুর রহমান হাবিব, ফরহাদ হোসেন ডোনার, হাবিব উন নবী খান সোহেল, ফজলুল হক মিলন, হাবিবুল ইসলাম হাবিব, আমিনুল হক এবং অঙ্গসংগঠনের সাইফুল আলম নিরব, সুলতান সালাহউদ্দিন টুকু, মোরতাজুল করীম বাদরু, শফিউল বারী বাবু, মুন্সি বজলুল বাসিত আনজু ও কাজী আবুল বাশার।

বিএনপি ছাড়াও জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দল, যুবদল, কৃষকদল, স্বেচ্ছাসেবকদল, মহিলা দল, তাঁতীদল, মৎস্যজীবী দল, ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ, ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশন, সম্মিলিত পেশাজীবী পরিষদ, এম-ট্যাব ও জাগপাসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়।

এর আগে সকালে জাতীয় প্রেস ক্লাবে ছাত্রদলের আয়োজনে জিয়াউর রহমানের উপর আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

জিয়াউর রহমানের ৩৬তম মৃত্যুবার্ষিকীউপলক্ষ্যে বিএনপি ২৭ মে থেকে পক্ষকালের কেন্দ্রীয় কর্মসূচি শুরু করেছে। কেন্দ্রীয়ভাবে বিএনপি ও এর অঙ্গসংগঠনগুলো পোস্টার প্রকাশ করেছে। পত্র-পত্রিকায় প্রকাশ করা হয়েছে বিশেষ ক্রোড়পত্র।

এদিন নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয় এবং গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। উত্তোলন করা হয়েছে কালো পতাকা।

পোশাক ও খাবার বিতরণ

শ্রদ্ধা নিবেদনের পর জিয়াউর রহমানের দুঃস্থদের মধ্যে খাবার বিতরণ করেন খালেদা জিয়া।

বেলা ১২টার দিকে ধানমন্ডির সুগন্ধা কমিউনিটি সেন্টারে মহানগর বিএনপির আয়োজনে পোশাক ও খাবার বিতরণ করেনখালেদা জিয়া।

তার সঙ্গে ছিলেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর, বিএনপির ঢাকা দক্ষিণের  সভাপতি হাবিব উন নবী খান সোহেল, শহীদউদ্দিন চৌধুরী এ্যানী ও শামা ওবায়েদ।

সেখান থেকে বিএনপি চেয়ারপারসন মোহাম্মদপুর টাউন হল, ধানমন্ডি, কলাবাগান, আজিমপুর, নবাবপুর, নয়াবাজার, সূত্রাপুর, দয়াগঞ্জ, শ্যামপুর, জুরাইন, ধোলাইখাল বাসস্ট্যান্ড, খিলগাঁও, কমলাপুর, শাহজাহানপুর, মতিঝিল, নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়, বিজয়নগর ও হাতিরপুলের বিভিন্ন স্থানে দুঃস্থদের মধ্যে পোশাক ও খাবার বিতরণ করেন।

কর্মসূচির দ্বিতীয় দিন বুধবার রাজধানীর ১৬টি স্থানে পোশাক ও খাবার বিতরণ করার কথা রয়েছে বিএনপি চেয়ারপারসনের।