ফেইসবুক-গুগল বন্ধ চান এরশাদ

শিক্ষার্থীদের মধ্যে তথ্য-প্রযুক্তির ব্যবহার বাড়ায় শিক্ষা ব্যবস্থা ‘ধ্বংসের মুখে’ পৌঁছেছে মন্তব্য করে ফেইসবুক-গুগল বন্ধ করার কথা বলেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2017, 03:32 PM
Updated : 25 May 2017, 06:16 PM

সাবেক এই জেনারেল বলছেন, “আমাদের ছেলেরা আজ ভুল পথে। লেখাপড়া আজ জাহান্নামে গেছে। ফেইসবুক, মোবাইল ফোন, আর পর্ন ছবি, ধর্ষণের ছবি ক্লাসের মধ্যে দেখে।

“আর শিক্ষকরা ছাত্রদের দিয়ে নকল করায়। বলা হয়েছে, সবাইকে পাস করতে হবে, গরু হোক, গাধা হোক, পাস করতে হবে,জিপিএ-৫ পেতে হবে, তাই শিক্ষকরা সাহায্য করেন ছাত্রদের অনৈতিক কাজে, অনৈতিক কাজ নকল করতে।”

মোবাইল –ইন্টারনেটের বহুল ব্যবহারে স্পষ্টত ক্ষুব্ধ ৮৭ বছরের সাবেক রাষ্ট্রপতি এরশাদ।

বৃহস্পতিবার ডিআরইউতে এক অনুষ্ঠানে তিনি বলেন, “একটা বাচ্চার পিঠে বোঝা, কিন্তু পড়ার বই কিছু নেই, পিছনে একটা মোবাইল ঠিকই আছে। কী পড়বে সে? ফেইসবুক দেখে, পর্ন ছবি দেখে, ক্লাসে শিক্ষক ক্লাস নিচ্ছেন আর ছাত্র পিছনে বসে পর্ন ছবি দেখছে।

“আমার মনে হয়,এই ফেইসবুক বন্ধ করা প্রয়োজন। ইন্টারনেট, গুগল বন্ধ করা প্রয়োজন। চীনে এসব নেই। তারা সফল হচ্ছে না? এগিয়ে যাচ্ছে না? যেভাবে আমাদের সমাজে শিশুরা আছে, ভুলপথে ধাবিত হচ্ছে, এটা দুঃখজনক।”

এখনকার শিক্ষকদের নিয়েও অসন্তোষ রয়েছে এরশাদের: “আমাদের শিক্ষকরা বাবার মতো ছিল, উনাদের বাবার মতো সম্মান দিতাম, রাস্তায় দেখা হলে সালাম করতাম। সেই শিক্ষকরা আজ নেই। শিক্ষা ব্যবস্থা আজ ভুলপথে। সমাজের এই অধঃপতন।”

বর্তমান শিক্ষা ব্যবস্থায় শিশুরা বাংলা, ইংরেজি ও আরবি-কিছুই শিখছে না বলে মন্তব্য করেন তিনি।

‘শরীয়াহ আন্দোলন বাংলাদেশ’ নামে একটি সংগঠনের আয়োজনে ‘নৈতিকতা বিবর্জিত সমাজ ব্যবস্থাই সকল সন্ত্রাসের জন্মদাতা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন এরশাদ।

ওলামারাই ভুলপথ থেকে সমাজকে ‘বাঁচাতে পারে’ মন্তব্য করে আয়োজক সংগঠনের নেতাকর্মীদের উদ্দেশে এরশাদ বলেন, “আপনারা রাস্তায় নামেন, আমি আপনাদের সাথে থাকব। সন্ত্রাস, নারী ধর্ষণ, খুন, গুম বন্ধ করতে হবে, আমরাই পারবই, ইনশাল্লাহ।”

গত ৭ মে জাতীয় পার্টির নেতৃত্বে ৩৪টি ইসলামপন্থি সংগঠনকে নিয়ে সম্মিলিত জাতীয় জোট-ইউএনএ’ এর আত্মপ্রকাশ ঘটে। ‘ইসলামি মূল্যেবোধের’ এ জোটের অন্যতম শরিক দল ‘শরীয়াহ আন্দোলন বাংলাদেশ’।

আলোচনা সভায় উপস্থিত জোট নেতাদের উদ্দেশে এরশাদ বলেন, “আমাদের সংগ্রাম আজ ইসলামকে প্রতিষ্ঠিত করার সংগ্রাম। আমাদের মানুষ মনেপ্রাণে মুসলমান, কিন্তু এই সমাজ ব্যবস্থা থেকে তা যেন হারিয়ে যাচ্ছে, কেউ কেউ ভুলপথে চলে যাচ্ছে। আপনাদের কর্তব্য হল- তাদের সৎপথে ফিরিয়ে আনা।

“তাদের বুঝানো দরকার, ইসলামের পথ একমাত্র মুক্তির পথ। রাহাজানি, সন্ত্রাসী, খুন, ধর্ষণ ইসলামের পথ নয়। আমি খুব খুশি যে, আমরা আজ একত্রিত হতে পেরেছি, শপথ গ্রহণ করছি, ইসলামকে প্রতিষ্ঠিত করার জন্য একইভাবে এগিয়ে যাব। সমাজ থেকে দুর্নীতি, ধর্ষণ দূর করার জন্য ও সুন্দর সমাজ প্রতিষ্ঠিত করার জন্য একত্রে কাজ করব।”

আয়োজক সংগঠনের আমির মুফতি রফিকুন্নবী হক্কানীর সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন জোটের চেয়ারম্যান আবু নাছের ওয়াহেদ ফারুক, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য এস এম ফয়সাল চিশতী, আব্দুল লতিফ চৌধুরী প্রমুখ।