নতুন সংগঠনের নাম পেল আওয়ামী সমর্থক আইনজীবীরা

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে পরাজয়ের পর দলীয় কোন্দল মেটাতে দলের আইনজীবীদের দুই সংগঠনকে এককরে নতুন নাম দিয়েছে আওয়ামী লীগ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2017, 03:58 PM
Updated : 21 May 2017, 03:58 PM

আওয়ামী আইনজীবী পরিষদ ও বঙ্গবন্ধু আইনজীবী পরিষদ নামে সংগঠন দুটি একীভূত হয়ে ‘বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ’ হচ্ছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

রোববার ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে আইনজীবীদের সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের একথা জানান কাদের।

তিনি বলেন, “আওয়ামীপন্থি আইনজীবীদের বিভক্তি দূর করে ঐক্য স্থাপনের জন্য নতুন সংগঠন করা হয়েছে। বঙ্গবন্ধুকন্যাশেখ হাসিনা নতুন আইনজীবী পরিষদের নাম নির্বাচন করে দিয়েছেন।

“এই সংগঠন একটি ঐতিহাসিক সম্মেলনের মাধ্যমে যাত্রা শুরু করবে। ১৫ সেপ্টেম্বরের মধ্যেই ওই সম্মেলন হবে।”

এসময় উপস্থিত আইনজীবী পরিষদের নেতারা ‘শেখ হাসিনার সিদ্ধান্ত, চূড়ান্ত চূড়ান্ত’ বলে স্লোগান দিয়ে নিজেদের সম্মতি জানান।

নবগঠিত ‘বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ’র সম্মেলনের প্রস্তুতি কমিটির আহ্বায়ক করা হয়েছে ইউসুফ হোসেন হুমায়ুনকে; যুগ্ম আহ্বায়ক হয়েছেন আবদুল বাছেত মজুমদার ও সাহারা খাতুন;সদস্য সচিব করা হয়েছে শেখ ফজলে নূর তাপসকে।

এই সম্মেলন প্রস্তুতি কমিটি ১০১ সদস্যের হবে বলে জানান ওবায়দুল কাদের।

কয়েক মাস আগে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি নির্বাচনের হারের পর আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গণভবনে দলের কার্যনির্বাহী সংসদের বৈঠকে আইনজীবী সংগঠন দুটির কমিটিগুলো বিলুপ্ত করা হয়।

এর আগে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নেতৃত্বে আওয়ামী লীগ সমর্থক যেসব আইনজীবী এসেছিলেন, তাদের অধিকাংশই বঙ্গবন্ধু আইনজীবী পরিষদে যুক্ত ছিলেন। এই পরিষদের নেতৃত্বে ছিলেন আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য বাসেত মজুমদার।

অন্যপক্ষে সাহারা খাতুন নেতৃত্বাধীন আওয়ামী আইনজীবী পরিষদে সক্রিয়দের বেশিরভাগ নিম্ন আদালতের। এই ফোরামের প্রতি সমর্থন ছিল ব্যারিস্টার এম আমীর উল ইসলামের।

রোববারের সভায় উপস্থিত ছিলেন আনিসুল হক, মাহবুবে আলম, সাহারা খাতুন, কামরুল ইসলাম, আব্দুল মতিন খসরু, আবদুল বাছেদ মজুমদার, ইউসুফ হোসেন হুমায়ুন, আব্দুল্লাহ আবু, লাইকুজ্জামান মোল্লা, সৈয়দ রেজাউর রহমান প্রমুখ।