বিএনপিকে নির্বাচনের বাইরে রাখার ষড়যন্ত্র হচ্ছে: মওদুদ

দশম সংসদ নির্বাচন বর্জনকারী বিএনপির অন্যতম নীতি-নির্ধারক মওদুদ আহমদ দাবি করেছেন, একাদশ সংসদ নির্বাচনে তাদের বাইরে রাখার ষড়যন্ত্র করছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2017, 01:14 PM
Updated : 21 May 2017, 01:27 PM

দলীয় চেয়ারপারসন খালেদা জিয়ার কার্যালয়ে তল্লাশির দিকে ইঙ্গিত করে রোববার জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভায় বক্তব্যে এই দাবি করেন তিনি।

নির্দলীয় সরকারের অধীনে না হওয়ায় দশম সংসদ নির্বাচন বর্জন করে বিএনপি। ওই নির্বাচনে জয়ী হয়ে টানা দ্বিতীয় মেয়াদে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

ভোট বর্জন করে সংসদ থেকে ছিটকে পড়ার জন্য বিএনপিকেই দায়ী করে আসছেন আওয়ামী লীগ নেতারা। সেই সঙ্গে আগামী নির্বাচন বয়কট করলে ইসির নিবন্ধন হারানোর ঝুঁকির কথাও বিএনপিকে স্মরণ করিয়ে আসছেন তারা।

খালেদার কার্যালয়ে তল্লাশির পুলিশি তল্লাশির নিন্দা জানিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ বলেন, “গভর্নমেন্ট হ্যাজ বিকাম ডেসপারেট (সরকার বেপরোয়া হয়ে উঠেছে)। বাংলাদেশে সুষ্ঠু রাজনীতি হোক, এটা তারা চায় না।

“তারা আগামী নির্বাচন আবার একদলীয়ভাবে করার চিন্তাভাবনা করছে। বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে তল্লাশি করেছে একটি মাত্র কারণে যাতে দেশে গণতান্ত্রিক পরিবেশ ফিরে না আসে, বিএনপি যেন নির্বাচনে না আসে।”

তবে এসব ‘কৌশল’ কাজে দেবে না বলেও সরকারকে হুঁশিয়ার করেন বিএনপি নেতা।  

“আমরা বলতে চাই, আগামীতে আর একদলীয় নির্বাচন করতে দেওয়া হবে না। যতই আপনারা কৌশল গ্রহণ করুন, যতই আপনারা আমাদের কার্যালয়ে পুলিশি হামলা চালান, ততই আমাদের জনপ্রিয়তা বাড়বে।”

“আপনাদের যদি কিছু জনপ্রিয়তা থাকেও, এই হামলার (গুলশান কার্যালয়) ঘটনায় সেটা কমবে। ভোট আপনারা কম পাবেন কালকের এই ঘটনার জন্য,” বলেন মওদুদ।

জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে জাতীয়তাবাদী সাংস্কৃতিক দলের উদ্যোগে এই আলোচনা সভায় আওয়ামী লীগের দেশ পরিচালনার সমালোচনা করেন সাবেক এই আইনমন্ত্রী।

দেশে আইনের শাসন নেই দাবি করে তিনি বলেন, “আজকে আইনের প্রয়োগ দুই রকমের হয়। আপনি যদি বিরোধী দলে থাকেন একই আইন একভাবে প্রয়োগ করা হয়। আর যদি আপনি সরকারি দলে থাকেন, সেই আইন প্রয়োগ অন্যভাবে হবে, যাতে আপনার কোনো অসুবিধা না হয়।”

জাতীয়তাবাদী সাংস্কৃতিক দলের সভাপতি হুমায়ুন কবীর বেপারীর সভাপতিত্বে আলোচনা সভায় বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য অধ্যাপক সুকোমল বড়ুয়া, কেন্দ্রীয় নেত্রী শিরিন সুলতানা, জাসাস সহসভাপতি বাবুল আহমেদ বক্তব্য রাখেন।