ভাস্কর্য না সরালে হরতালের হুমকি ইসলামী ঐক্যজোটের

দেশের ‘শান্তি ও শৃঙ্খলা নিশ্চিতে’ সুপ্রিম কোর্টের সামনে থেকে ভাস্কর্য সরিয়ে নেওয়ার দাবি জানিয়েছে ইসলামী ঐক্যজোটের একাংশ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2017, 11:15 AM
Updated : 21 May 2017, 11:15 AM

দাবি না মানলে হরতালসহ লাগাতার আন্দোলন কর্মসূচির হুমকি দিয়েছে সংগঠনটি।

রোববার জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে সংগঠনটির একাংশের চেয়ারম্যান মাওলানা আবদুল লতিফ নেজামী এ ঘোষণা দেন।

সর্বোচ্চ আদালত প্রাঙ্গণে রোমানযুগের ন্যায়বিচারের প্রতীক ‘লেডি জাস্টি ‘র আদলে ভাস্কর্য স্থাপনের পর থেকে তা অপসারণের দাবি জানিয়ে আসছিল হেফাজতে ইসলামসহ বিভিন্ন ইসলামী সংগঠন।

হেফাজত আমির শাহ আহমদ শফীর নেতৃত্বে একদল ওলামার সঙ্গে গত মাসের প্রথম দিকে এক বৈঠকে ভাস্কর্য সরিয়ে নেওয়ার পক্ষে অবস্থান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে আবদুল লতিফ নেজামী বলেন, “রাষ্ট্র ও সমাজের শৃঙ্খলা ও শান্তি নিশ্চিত করা এবং নাগরিকদের পারস্পারিক শান্তিপূর্ণ সহাবস্থানের জন্য থেমিস দেবীর মূর্তি অপসারণ অপরিহার্য।

“মুসলিম সংখ্যাগরিষ্ঠ বাংলাদেশের সুপ্রিম কোর্ট ন্যায়বিচারের প্রতীক হিসেবে থেমিস দেবীকে সম্মান প্রদর্শন করেছে। কল্পিত ন্যায়বিচারের দেবী বা লেডি অব জাস্টিস থেমিসের মূর্তি বসানোর কারণে দেশে বিতর্ক ও অস্থিরতা তৈরি হয়েছে। এখন প্রশ্ন উঠতে পারে যে, বাংলাদেশের বিচার ব্যবস্থায় এ যাবৎ কি ন্যায়বিচার ছিল না?”

ভাস্কর্যটি সরিয়ে নেওয়ার পক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবস্থানের কথা তুলে ধরেন আবদুল লতিফ।

“এমনকি সরকার প্রধান পর্যন্ত এই মূর্তি অপসারণের আওয়াজ তুলেছেন। দেশবাসী তার ঘোষণাকে স্বাগত জানিয়েছে এবং তার বাস্তবায়ন দেখার প্রতীক্ষায় আছে।”

‘মূর্তি’ অপসারণের দাবিতে সোচ্চার না হওয়ায় একসময় বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটে থাকা এই সংগঠনটি বিএনপির সমালোচনা করে বলেছে এর জন্য তাদের ‘কঠিন মূল্য’ দিতে হবে।   

“ইসলামি মূল্যবোধে বিশ্বাসের দাবিদার দল বিএনপির এহেন ‘ভণ্ড’ ভূমিকার জন্য দেশের জনগণ তাদের ঘৃণা করছে।”

সংগঠনের মহাসচিব মুফতি ফয়জুল্লাহ, সহ-সভাপতি হাসানত আমিনী, রশিদ মজুমদার, যোবায়ের আমিনী ও জসিম উদ্দিন সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।