ক্ষমতায় গেলে কেন্দ্রীয় ব্যাংকের ‘ক্ষমতা বাড়াবে’ বিএনপি

ক্ষমতায় গেলে বিএনপি বাংলাদেশ ব্যাংকের তদারকি ক্ষমতা বাড়াতে আইন প্রণয়ন করবে বলে জানিয়েছেন বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2017, 01:34 PM
Updated : 17 May 2017, 01:34 PM

বুধবার রাজধানীতে এক মানববন্ধন কর্মসূচিতে দেশ থেকে অর্থ পাচার রোধে কেন্দ্রীয় ব্যাংকের দুর্বলতাকে দায়ী করে এ মন্তব্য করেন তিনি।

নোমান বলেন, “কেন্দ্রীয় ব্যাংকের দুর্বলতার কারণে আজকে হাজার হাজার কোটি টাকা দুর্নীতি হচ্ছে, বিদেশে অর্থ পাচার হচ্ছে।

“সেজন্য কেন্দ্রীয় ব্যাংককে আরো শক্তিশালী করে তাদের মাধ্যমে রেগুলেটারি একটা আইন প্রণয়ন করা হবে, যাতে তাদের কাজ… স্ব স্ব আঙিনায় নিরপেক্ষভাবে স্বাধীনভাবে করতে পারে সেজন্য আমরা ব্যবস্থা নেব।”

জাতীয় প্রেস ক্লাবের সামনে জাতীয় গণতান্ত্রিক আন্দোলন নামে সংগঠনের উদ্যোগে খালেদা জিয়া ও তারেক রহমানের বিরুদ্ধে দায়ের করা ‘মিথ্যা মামলা’ প্রত্যাহারের দাবিতে এ মানববন্ধন হয়।

এতে খালেদা জিয়ার ঘোষিত ‘ভিশন ২০৩০’ এর প্রসঙ্গে দলটির নেতা নোমান বলেন, “আমরা বলেছি, এই ভিশনের মূল ভিত্তি হবে জাতীয় ঐক্য ও মুক্তিযুদ্ধের চেতনা। মুক্তিযুদ্ধের চেতনাকে সামনে রেখে আমরা বাংলাদেশকে আধুনিক রাষ্ট্রে পরিণত করতে চাই।”

বিএনপি রূপকল্প দেওয়ায় আওয়ামী লীগ হতাশ হয়েছে মন্তব্য করে তিনি বলেন, “তারা মনে করছে, বিএনপি এই ধরনের কর্মসূচি প্রদান করেছে, যে কর্মসূচির মাধ্যমে এদেশের মানুষ ইতিবাচক চিন্তা করবে বিএনপি সম্পর্কে।

“বিএনপি মনে করে, অতীতে আমরা যেসব কার্যক্রম করেছি তা দিয়ে আমরা আধুনিক রাষ্ট্রের দিকে এগিয়ে গিয়েছিলাম; সেটা ভবিষ্যতে আমরা পরিপূর্ণতা আনব।”

দলের চেয়ারপারসন খালেদা জিয়া ও তারেক রহমানের বিরুদ্ধে দেওয়া বিভিন্ন মামলাকে মিথ্যা আখ্যায়িত করে সরকারের সমালোচনা করেন নোমান।

তিনি বলেন, “সরকারকে আহ্বান জানাব, দমননীতির  পথ পরিহার করুন। দেশকে ধবংসের হাত থেকে রক্ষা করার জন্য জাতীয় ঐক্যের মাধ্যমে সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা নিন। সবাই মিলে দেশকে এগিয়ে নিতে হবে।

“আমরা গুম-খুনের রাজনীতি চাই না। আমরা চাই প্রতিহিংসার রাজনীতি না থাকুক।”

গণতান্ত্রিক আন্দোলনের সভাপতি জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে মানববন্ধনে অন্যদের মধ্যে বিএনপির নির্বাহী কমিটির সদস্য নাজিম উদ্দিন আলম, আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, নিপুন রায় চৌধুরী বক্তব্য রাখেন।

 ফাইল ছবি