উন্নয়ন দেখাতে উপাত্ত চুরি: ফখরুল

উন্নয়ন দেখাতে সরকার ভুল উপাত্ত দিয়ে জনগণকে বোকা বানাচ্ছে বলে দাবি করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2017, 10:26 AM
Updated : 17 May 2017, 11:27 AM

অর্থনৈতিক প্রবৃদ্ধি ও মূল্যস্ফীতি নিয়ে সরকারি তথ্য নিয়ে সন্দেহ প্রকাশ করে তিনি বলেছেন, “আজকে মানুষকে ভুল বোঝাচ্ছেন। বলেছেন যে, এখানে উন্নয়নের লহরী বয়ে গেছে। কী উন্নয়নের লহরী বয়ে গেছে!”

বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে জোট শরিক লেবার পার্টির প্রতিষ্ঠাতা মাওলানা আবদুল মতিনের ২২তম মৃত্যুবার্ষিকীর আলোচনা সভায় একথা বলেন ফখরুল।

জিডিপি প্রবৃদ্ধি নিয়ে তিনি বলেন, “চলতি অর্থবছরে যেটা শেষ হবে জুন মাসে, তার প্রবৃদ্ধির হার দাঁড়াবে আওয়ামী লীগ বলছে ৭ দশমিক ২৪ শতাংশ। এখানকার অর্থনীতিবিদরা, বিশ্ব ব্যাংকের অর্থনীতিবিদরা, সবাই বলছেন যে এটা একটা অসম্ভব ব্যাপার। কিছুতেই এটা ৬ দশমিক ৮ এর উপরে যেতে পারে না।

“এই যে মানুষকে প্রতারিত করা, মিথ্যা বুঝিয়ে একটা জায়গায় নিয়ে আসার চেষ্টা করা, এটা আওয়ামী লীগই পারে, তা অন্য কারও পক্ষে সম্ভব না।”

মূল্যস্ফীতি নিয়ে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামালের বক্তব্যেও গলদ আছে বলে দাবি করেন অর্থনীতির এক সময়কার শিক্ষক ফখরুল।

“মূল্যস্ফীতি সম্পর্কে পরিকল্পনামন্ত্রী বলছেন, প্রতিমাসের যে গড় হিসাব করা হয়, এটা না কি সঠিক না। তিনি প্রচলিত পদ্ধতি বাতিল করে তিন মাসের গড় হিসাব দিয়ে করার জন্য বলছেন। যেটা পুরো পরিকল্পনার ক্ষেত্রে একটা বড় রকমের সমস্যার সৃষ্টি করবে।”

সরকার এভাবে বিভ্রান্ত করছে দাবি করে বিএনপি মহাসচিব বলেন, “মিথ্যা সমস্ত ডাটা জনগণের সামনে উপস্থাপন করবেন, জনগণকে বিভ্রান্ত করবেন, এই কাজটা তারা করছেন।”

গত কয়েক বছরে বিনিয়োগের পরিমাণ হিসাব করলেই সরকারের দাবির অসারতা বেরিয়ে আসবে বলে মনে করেন ফখরুল।

তিনি আরও বলেন, “রেমিটেন্সের হার কমেছে, গার্মেন্টসের প্রবৃদ্ধি যেটা বাড়ছিল, এক্সপোর্টের যে প্রবৃদ্ধি ছিল, সেটা কমে এসেছে। চালের দাম বাড়ছে।

“সেদিকে কোনো খেয়াল নেই, তারা (সরকার) মানুষকে বোকা বানিয়ে বোঝাচ্ছে যে খুব সহজে তারা মধ্য আয়ের দেশে পরিণত করবে। এর একমাত্র উদ্দেশ্য ক্ষমতাকে চিরস্থায়ীভাবে প্রতিষ্ঠা করা।”

বিএনপি ‘ভারতবিরোধী নয়’

বিএনপি মহাসচিব এই সভায়ও বলেন, তার দল ভারতবিরোধী নয়।

“পানির কথা বলতে গেলে বলা হয়, আমরা ভারতবিরোধী। আমি স্পষ্ট করে বলতে চাই, আমরা কখনোই ভারতবিরোধী নই। প্রশ্নই উঠতে পারে না ভারতবিরোধী হওয়ার।”

বড় দেশ ভারতের পাশে থাকা বাংলাদেশ ছোট হলেও তা নিয়ে ভাবনার কিছু নেই বলে মনে করেন ফখরুল।

তিনি বলেন, সরকারের ‘নতজানু’ নীতির কারণে দেশের স্বার্থকে জলাঞ্জলি দিয়ে ‘ন্যায্য পাওনা’ আনা যাচ্ছে না।

খালেদা জিয়া ঘোষিত ‘ভিশন ২০৩০’ নিয়ে আওয়ামী লীগের নেতারা কুতর্ক করছেন মন্তব্য করে বিএনপি মহাসচিব বলেন, “তারা কনটেন্টসে যাচ্ছেন না, তারা সত্য বিষয়টাতে যাচ্ছেন না এবং আমাদের প্রশ্নগুলোর কোনো জবাব দিচ্ছেন না।”

লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরানের সভাপতিত্বে আলোচনা সভায় জাগপার সভাপতি শফিউল আলম প্রধান, এনপিপির চেয়ারম্যান ফরিদুজ্জামান ফরহাদ, লেবার পার্টির মহাসচিব হামদুল্লাহ আল মেদেহী, কেন্দ্রীয় নেতা আব্দুল মান্নান, ফরিদউদ্দিন, ফারুক রহমান, এমদাদুল হক চৌধুরী, শামসুদ্দিন পারভেজ, মাসুদ খান, আহসান হাবিব ইমরোজ বক্তব্য রাখেন।