এসএসসি ডিঙ্গাতে না পেরেই পাসের হার নিয়ে খালেদার প্রশ্ন: হাছান

এসএসসি পরীক্ষার ফল নিয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বক্তব্যে জনগণ ‘হতবাক’ হয়েছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 May 2017, 04:57 PM
Updated : 15 May 2017, 04:57 PM

সোমবার আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয়ে দলের প্রচার ও প্রকাশনা উপ-পরিষদের বৈঠক শেষে আওয়ামী লীগের পক্ষ থেকে সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন তিনি।

হাছান মাহমুদ বলেন, “এসএসসি পরীক্ষার ফলাফল নিয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বক্তব্যে জনগণ হতবাক হয়েছেন। তবে আমরা হতবাক হইনি।

“কারণ, তার প্রতি সম্মান রেখেই বলতে চাই, তিনি এসএসসি পরীক্ষার বৈতরণী পার হতে পারেননি তাই এখন হয়তো তার মনোবেদনা। এ কারণে তিনি পাসের হার নিয়ে প্রশ্ন তুলেছেন।”

এবার এসএসসির ফল ঘোষণার পর গত শনিবার রাজধানীতে এক সেমিনারে সরকার ‘আত্মতুষ্টি’র কারণে পাসের হার বাড়িয়ে শিক্ষার ক্রমাবনতি ঘটিয়েছে বলে মন্তব্য করেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

পরীক্ষার্থীদেরকে বিএনপি নেত্রীর অভিনন্দন জানানো উচিৎ ছিল মন্তব্য করে আওয়ামী লীগ নেতা হাছান বলেন, “ছাত্র-ছাত্রীদের কঠোর পরিশ্রম ও অধ্যাবসায়ের কারণে, পিতামাতা, শিক্ষকদের পরিশ্রমের কারণে তারা পাস করেছে।

“তিনি যেহেতু এসএসসি পরীক্ষায় পাস করেননি, দেশের ছেলে-মেয়েরা কেন এত বেশি পাস করবে তাই তিনি প্রশ্ন তুলবেন।”

পাসের সংখ্যা বাড়ানো হয়েছে মন্তব্যের জন্য শিক্ষক, অভিভাবক এবং ছাত্র-ছাত্রীদের কাছে ক্ষমা চেয়ে তাদেরকে অভিনন্দন জানাতে বিএনপি চেয়াপারসনের প্রতি আহ্বান জানান সাবেক এই মন্ত্রী।

এ সময় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার এসএসসি পরীক্ষার নম্বরপত্র থেকে বিভিন্ন বিষয়ে প্রাপ্ত নম্বর সাংবাদিকদের সামনে তুলে ধরেন আওয়ামী লীগের এই নেতা।

বিএনপির ঘোষিত ‘ভিশন-২০৩০’ নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে হাছান মাহমুদ বলেন, “অনেকেই বলেন মির্জা ফখরুল ইসলামের নাম হওয়া উচিত ছিল মিথ্যা ফখরুল ইসলাম। আমি সেভাবে দেখতে চাই না। তিনি যে মিথ্যা বলায় এত পারদর্শী সেটার বর্হিপ্রকাশ হল- তিনি বলেছেন, ‘আওয়ামী লীগের আগে বিএনপির ভিশন’।

“আওয়ামী লীগের আগে তারা (বিএনপি) কখন, কোথায় ভিশন ঘোষণা করেছে এটাও অনুসন্ধানের বিষয়। মির্জা ফখরুল ইসলাম আলমগীরের কানে কানে খালেদা জিয়া ঘোষণা করেছেন।”

আগামীতে ক্ষমতায় যেতে পারলে ২০৩০ সালের মধ্যে বাংলাদেশকে কোথায় নিয়ে যেতে চান, ‘ভিশন ২০৩০’ শিরোনামে তার একটি রূপরেখা গত ১০ মে তুলে ধরেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

রূপরেখায় তার দল রাষ্ট্রক্ষমতা পেলে আইনের শাসনে স্বচ্ছতা ও জবাবদিহিতার সঙ্গে সব মত ও পথকে নিয়ে বাংলাদেশকে একটি রেইনবো নেশনে (রঙধনু-জাতিতে) পরিণত করার প্রতিশ্রুতি দেন বিএনপি নেত্রী খালেদা।

এ সঙ্গে হাছান মাহমুদ বলেন, “জাতিকে রংধনু জাতিতে পরিণত করবে। রংধনু আকাশে হঠাৎ উদিত হয়ে মুহূর্তেই মিলিয়ে যায়। বিএনপির ভিশনটাও সে রকম। ঘোষণার সাথে সাথে হাওয়ায় মিলে গেছে।”

আগামী ১৭ মে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে ও আওয়ামী লীগের পক্ষ থেকে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হবে বলেও জানান তিনি।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মহিবুল হাসান চৌধুরী নওফেল, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন, উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম আমিন, উপ-দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, কেন্দ্রীয় নির্বাহী সদস্য গোলাম রব্বানী চিনু উপস্থিত ছিলেন।