গ্যাটকো মামলা: অভিযোগ গঠনে শুনানির তারিখ ফের পেছালো

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে গ্যাটকো দুর্নীতি মামলার অভিযোগ গঠনে শুনানির তারিখ আবার পিছিয়েছে।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 May 2017, 05:07 PM
Updated : 14 May 2017, 07:41 PM

রোববার আগামী ১৮ জুন নতুন তারিখ নির্ধারণ করেছেন ঢাকার তিন নম্বর বিশেষ জজ আদালতের বিচারক আবু আহমেদ জমাদার।

মামলার তিন আসামির পক্ষে হাই কোর্টের স্থগিতাদেশ থাকায় নতুন এ তারিখ নির্ধারণ করা হয়।

আসামিপক্ষের অন্যতম আইনজীবী তাহেরুল ইসলাম তৌহিদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, হাই কোর্ট থেকে এ আদালতে আসার পর মামলার অভিযোগ গঠনের শুনানির দিন প্রথমে নির্ধারিত হয় গত বছরের ২৩ অক্টোবর।

পরে এ বছরের ৮ জানুয়ারি, ৫ ফেব্রুয়ারি, ৫ মার্চ ও ৯ এপ্রিল তারিখ নির্ধারণ হলেও সবগুলো তারিখেই অভিযোগ গঠনের শুনানি পিছিয়ে যায়।

প্রয়াত মন্ত্রী কর্নেল (অব.) আকবর হোসেনের ছেলে ইসমাইল হোসেন সায়মন ও তানভীর আহমেদ এবং গালিব হোসেনের পক্ষে হাই কোর্টের স্থগিতাদেশ থাকায় মামলাটিতে অভিযোগ গঠনের শুনানি নিতে পারছেন না বিচারক।

ব্যক্তিগত হাজিরা মওকুফ হওয়ায় রোববার খালেদা জিয়ার পক্ষে তার আইনজীবী সানাউল্লাহ মিয়া  ‘বাই-এজেন্ট’ হাজিরা দেন।

জরুরি বিধিমালা সংযুক্ত এ মামলার অভিযোগপত্রের বৈধতা চ্যালেঞ্জ করে রিট আবেদন করে মামলা বাতিল চেয়ে আবেদন করেন খালেদা জিয়া। রিট আবেদনের কারণে প্রায় ৮ বছর নিম্ন আদালতে বিচারিক কার্যক্রম বন্ধ ছিল। রিট খারিজ করে উচ্চ আদালত গত বছরের ২৩ ফেব্রুয়ারি খালেদা জিয়াকে দুই মাসের মধ্যে আত্মসমর্পণের নির্দেশ দেন। উচ্চ আদালতের নির্দেশে গত বছরের ৫ এপ্রিল আত্মসমর্পণ করে জামিন পান খালেদা জিয়া।

২০০৭ সালের ২ সেপ্টেম্বর দুদকের উপ-পরিচালক মো. গোলাম শাহরিয়ার ১৩ জনের বিরুদ্ধে বাদি হয়ে তেজগাঁও থানায় এ মামলা করেন। তদন্ত শেষে ২০০৮ সালের ১৩ মে মোট ২৪ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেন দুদকের উপ-পরিচালক মো. জহিরুল হুদা।