ভিশন-২০৩০ জঙ্গিবাদকে আড়ালের অপপ্রয়াস ছাড়া আর কিছু না: জাসদ

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ‘ভিশন- ২০৩০’ গালভরা বুলি দিয়ে জঙ্গিবাদকে আড়াল করার অপপ্রয়াস বলে মনে করছে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 May 2017, 04:23 PM
Updated : 12 May 2017, 04:23 PM

শুক্রবার এক বিবৃতিতে এ কথা বলেন জাসদ একাংশের সভাপতি তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতার।

বিবৃতিতে তারা বলেন, খালেদা জিয়া তার ২৫৬ দফার ভিশন- ২০৩০ এর কোথাও জঙ্গিবাদের রাজনৈতিক আদর্শ-দর্শন নিয়ে একটা কথাও না বলে একে নিছক বেকার সমস্যা হিসেবে চিহ্নিত করে জঙ্গিবাদের বিপদকে আড়াল করেছেন। খালেদা জিয়া যুদ্ধাপরাধীদের বিচারের বিষয়ে একটি শব্দও খরচ করেননি।

‘ভিশন-২০৩০ নামে বড় বড় বুলিতে’ দেশবাসীকে বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানান তারা।

আগামীতে ক্ষমতায় যেতে পারলে ২০৩০ সালের মধ্যে বাংলাদেশকে কোথায় নিয়ে যেতে চান, ‘ভিশন ২০৩০’ শিরোনামে তার একটি রূপরেখা গত বুধবার তুলে ধরেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

এতে প্রধানমন্ত্রীর ‘একক নির্বাহী ক্ষমতা’য় ভারসাম্য আনার পাশাপাশি বর্তমান সরকারের বিভিন্ন সাংবিধানিক পরিবর্তনের সিদ্ধান্ত পর্যালোচনার কথা বললেও যুদ্ধাপরাধীদের বিচারের প্রসঙ্গে কোনো কিছু বলেনি দলটি।

যুদ্ধাপরাধীদের বিচার ও মহান মুক্তিযুদ্ধের ধারায় আস্থা জ্ঞাপন ছাড়া ভিশন ২০৩০ কে ‘অর্থহীন’ বলছেন জাসদের অপর অংশের সভাপতি শরীফ নুরুল আম্বিয়া ও সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান।

আলাদা বিবৃতিতে এ দুই নেতা বলেন, যুদ্ধাপরাধীদের বিচার ও মহান মুক্তিযুদ্ধ সম্পর্কে বিএনপির অতীত অবস্থান পরিবর্তন না করে তারা যে কোনো ভিশন প্রস্তাব করুন না কেন, তা গণতান্ত্রিক মহলের কাছে গ্রহণযোগ্য হবে না।

যুগের চাহিদা মেটাতে অতীতের ‘ভ্রান্ত নীতি পরিত্যাগ’ করে বিএনপি তাদের রাজনৈতিক অবস্থানকে যুগোপযোগী ও অসাম্প্রদায়িক বাংলাদেশের অগ্রযাত্রায় নিজেদেরকে সামিল করবে বলে আশা প্রকাশ করেন তারা।